ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিসিবি ছাড়লেন জালাল ইউনুস

বিসিবি ছাড়লেন জালাল ইউনুস

ছাত্র-জনতার অভ্যুত্থানে দীর্ঘদিন পর দেশে ক্ষমতার পটপরিবর্তন হয়েছে। শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন শুরু হয়েছে আগেই। এ থেকে বাদ পড়ছে না ক্রীড়াঙ্গণও। বদলে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদও। তারই ধারাবাহিকতায় সংস্থাটির পরিচালকের পদ থেকে সরে দাঁড়ালেন জালাল ইউনুস। গতকাল সোমবার জাতীয় ক্রীড়া পরিষদে নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি। আলোকিত বাংলাদেশকে এই খবর নিশ্চিত করেছেন জাতীয় ক্রীড়া পরিষদের এক কর্মকর্তা। ক্রীড়া পরিষদের মনোনয়ন নিয়েই তিনি বিসিবির কাউন্সিলর হিসেবে যোগ দিয়ে পরিচালক হয়েছিলেন।

পরিচালকের পাশাপাশি সংস্থাটির ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন এই সংগঠক। এর আগে মিডিয়া বিভাগসহ দীর্ঘদিন ক্রিকেট বোর্ডে নানা দায়িত্ব পালন করেছেন ঘরোয়া ক্রিকেটের সাবেক এই ফাস্ট বোলার। ১৯৯৭ সালে প্রথম বিসিবিতে দায়িত্ব পান জালাল। এরপর মাঝে ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত শুধু বোর্ডে ছিলেন না তিনি। গত ২৭ বছরের মধ্যে ২৩ বছরই কোনো না কোনো পদে বিসিবিতে ছিলেন তিনি। বোর্ডের সবশেষ কমিটিতে জাতীয় ক্রীড়া পরিষদ মনোনীত কাউন্সিলর ও পরিচালক ছিলেন জালাল। তার মতোই জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত হয়ে বোর্ডে আসেন আরেক অভিজ্ঞ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম। সাজ্জাদুল এখনও পদত্যাগ করেননি বলে জানান জাতীয় ক্রীড়া পরিষদের ওই কর্মকর্তা। তবে ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত হওয়ায় চাইলে ক্রীড়া পরিষদই তাদের অব্যাহতি দিতে পারবে।

সে পথে হাঁটার সিদ্ধান্ত একরকম চূড়ান্ত। জালালের মতো সাজ্জাদুলও দীর্ঘদিন ধরে আছেন বিসিবতে। তরুণ বয়সে ১৯৮৩-১৯৯১ পর্যন্ত তিনি ক্রিকেট বোর্ডে দায়িত্ব পালন করেন। এরপর আবার ২০০৭ সালে তাকে ফেরানো হয়। এরপর থেকে টানা কাজ করছেন তিনি। বর্তমান বোর্ডে টুর্নামেন্ট কমিটির প্রধান সাজ্জাদুল। জালালের পদত্যাগ ও সাজ্জাদুলকে অব্যাহতি দেয়ার পর তাদের জায়গায় জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক ফারুক আহমেদ এবং জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রিকেট কোচ নাজমুল আবেদিনকে বোর্ডে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনীত করার কথা ভাবা হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত