ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাকিবকে দেশে ফেরাতে বিসিবিকে আইনি নোটিশ

সাকিবকে দেশে ফেরাতে বিসিবিকে আইনি নোটিশ

হত্যা মামলায় নাম আসায় অলরাউন্ডার সাকিব আল হাসানকে জাতীয় দল থেকে বাদ দিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে এই তারকা ক্রিকেটারকে দেশে ফিরিয়ে আনার নির্দেশনাও চাওয়া হয়েছে। গতকাল শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বরাবর আইনজীবী মোহাম্মদ রাফিনুর রহমানের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম।

আইনি নোটিশে বলা হয়েছে, যেহেতু সাকিব আল হাসানের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে, তাই আইসিসির নিয়ম অনুযায়ী তিনি জাতীয় ক্রিকেট দলে থাকতে পারবেন না। তাকে অবিলম্বে ক্রিকেট দল থেকে সরিয়ে দেয়া প্রয়োজন।

সম্প্রতি কোটা সংস্কার ইস্যুতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে পোশাক শ্রমিক রুবেল হত্যার অভিযোগে গত ২২ আগস্ট ডিএমপির আদাবর থানায় একটি হত্যা মামলায় দায়ের করা হয়। এতে সাকিব আল হাসানকে মামলার ২৮ নম্বর এজাহার নামীয় আসামি করা হয়। এ ছাড়া মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ আরও ১৫৬ জনকে আসামি করা হয়েছে। মামলায় অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়। মামলার এজাহারে বাদী অভিযোগ করে বলেন, গত ৫ আগস্ট রুবেল রাজধানীর আদাবরের রিংরোডে প্রতিবাদী মিছিলে অংশ নেয়। এ সময় আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশ, প্ররোচনা, সাহায্য, সহযোগিতা ও প্রত্যক্ষ মদদে কেউ মিছিলে গুলি ছুড়ে। বুকে ও পেটে গুলিবিদ্ধ অবস্থায় রুবেলকে হাসপাতালে নিলে চিকিৎসারত অবস্থায় ৭ আগস্ট মারা যান। নোটিশ প্রধানকারী আইনজীবী সাজব মাহমুদ আলম বলেন, সাকিব আল হাসানের বিরুদ্ধে যেহেতু ক্রিমিনাল মামলা রেকর্ড হয়েছে, তাই আইসিসির আইন অনুযায়ী তিনি জাতীয় ক্রিকেট দলে থাকতে পারেন না। তাকে ক্রিকেট দল থেকে অবিলম্বে অপসারণ করা প্রয়োজন। একই সঙ্গে মামলার তদন্ত ও বিচারের স্বার্থে তাকে দেশে ফিরিয়ে আনার জন্য এ নোটিশ প্রেরণ করেছি। উল্লেখ্য, সাকিব আল হাসান দ্বাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে মাগুরা-১ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয় দলের হয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে রয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত