ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইতিহাসের সেরা বাঁহাতি স্পিনার

ইতিহাসের সেরা বাঁহাতি স্পিনার

অনেক দিন ধরেই নিষ্প্রভ ছিলেন সাকিব আল হাসান। কেউ কেউ এও বলেছিলেন যে, এই অলরাউন্ডার বোধ হয় কারিয়ারের শেষ প্রান্তে! কিন্তু তিনি ফুরি যাননি সেটা আবারও প্রমাণ করলেন। রাওয়ালপিন্ডি টেস্টের শেষ দিনে জ্বলে উঠলেন লাল-সবুজ দলের এই তারকা ক্রিকেটার। আর তাতেই উঠে গেলেন অনন্য উচ্চতায়। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ইতিহাসের সেরা বাঁহাতি স্পিনার এখন এই অলরাউন্ডার। এতদিন এই রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেটোরির। তবে তার চেয়ে মাত্র দুই উইকেট পেছনে থেকে পিন্ডি টেস্ট খেলতে নামেন সাকিব। প্রথম ইনিংসে মাত্র একটি উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে ভেটোরিকে ছাড়িয়ে যান তিনি। ড্যানিয়েল ভেট্টোরির চেয়ে ২ উইকেট পিছিয়ে থেকে রাওয়ালপিন্ডিতে খেলতে নেমেছিলেন সাকিব আল হাসান। পাকিস্তানের প্রথম ইনিংসে সাদামাটা থাকলেও দ্বিতীয় ইনিংসে তাকে দেখা গেল চেনা রূপে।

এর সুবাদে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারে পরিণত হলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার। গতকাল রোববার সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ভেট্টোরিকে ছাড়িয়ে চূড়ায় ওঠেন সাকিব। তিন সংস্করণ মিলিয়ে ৪৪২ ম্যাচের ৪৯৮ ইনিংসে ৭০৫ উইকেট পেয়েছেন ভেট্টোরি। ৩৭ বছর বয়সি সাকিব তাকে টপকে গেলেন বেশ ব্যবধান রেখে- ৪৪৪ ম্যাচের ৪৮২ ইনিংসে। আন্তর্জাতিক মঞ্চে সাকিবের উইকেটের সংখ্যা এখন ৭০৭।

টেস্টে ২৪১, ওয়ানডেতে ৩১৭ ও টি-টোয়েন্টিতে ১৪৯ উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ২৭ ওভার হাত ঘুরিয়ে ১০০ রান দিয়ে বাঁহাতি স্পিনে সাকিব পান কেবল আগা সালমানের উইকেট। সেই হতাশা পেরিয়ে শেষ দিনে তিনি আবির্ভূত হলেন প্রতিপক্ষের ব্যাটারদের জন্য আতঙ্ক হয়ে। পাকিস্তানকে মাত্র ১৪৬ রানে গুঁড়িয়ে দেয়ার পথে ১৭ ওভারে ৪৪ রান খরচায় তিনি পেলেন ৩ উইকেট। সৌদ শাকিলকে রানের খাতা খুলতে না দিয়ে ভেট্টোরির পাশে বসে পড়েন সাকিব। এরপর ক্রিজে খুঁটি গেঁড়ে বসা আবদুল্লাহ শফিককে ফিরিয়ে উইকেটের হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে শীর্ষ বাঁহাতি স্পিনার বনে যান তিনি। তারপর নাসিম শাহকে আউট করে নিজের রাজত্বকে আরো দৃঢ় করেন।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে বাঁহাতি স্পিনারদের মধ্যে সাকিব ও ভেট্টোরি ছাড়া আর কারও ৭০০ উইকেট তো দূরের কথা, ৬০০ উইকেটও নেই। ৩৪৩ ম্যাচের ৩৯৬ ইনিংসে ৫৬৮ উইকেট নিয়ে তিনে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। ১৮১ ম্যাচের ২৫৪ ইনিংসে ৫২৫ উইকেট নিয়ে চারে অবস্থান শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথের। পাঁচে থাকা আরেক লঙ্কান সনৎ জয়সুরিয়ার নামের পাশে ৫৮৬ ম্যাচের ৫৩২ ইনিংসে রয়েছে ৪৪০ উইকেট। পেসার ও স্পিনার মিলিয়ে বাঁহাতি বোলারদের মধ্যে সাকিব এখন আছেন তিন নম্বরে। ৪৬০ ম্যাচের ৫৩২ ইনিংসে ৯১৬ উইকেট নিয়ে অনেকটা ব্যবধানে সবার উপরে পাকিস্তানের ওয়াসিম আকরাম। ৪৩৯ ম্যাচের ৫২০ ইনিংসে ৭৬১ উইকেট নিয়ে দুইয়ে অবস্থান শ্রীলঙ্কার চামিন্দা ভাসের।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত