ক্রীড়াঙ্গন সংস্কার

সার্চ কমিটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

দেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর বেশিরভাগ ক্রীড়া ফেডারেশনের সভাপতি কিংবা সাধারণ সম্পাদক এখন আত্মগোপনে। গত দুই মাস ধরে নেই খেলাধূলা। ক্রীড়াবিদদের নেই অনুশীলন। ফলে তাদের স্টেমিনা শূন্যের কোঠায়।

এমন অবস্থায় ক্রীড়া ফেডারেশনগুলোতে সংস্কার এনে সচল করতে পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। যে কমিটির প্রধান করা হয়েছে সাবেক জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন জোবায়েদুর রহমান রানা। সার্চ কমিটির বাকি সদস্যরা হলেন-সাবেক হকি খেলোয়াড় মেজর (অব.) ইমরোজ আহমেদ, প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার, ক্রীড়া সংগঠক মহিউদ্দিন আহমেদ বুলবুল ও জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক এমএম কায়সার।

জানা গেছে, সার্চ কমিটি বিভিন্ন ফেডারেশন, ক্রীড়া সংস্থার গঠনতন্ত্র, নির্বাচন প্রক্রিয়া, প্রতিনিধি মনোনয়ন বা নির্বাচন; সার্বিক কর্মকাণ্ড, বিদেশে যাওয়ার নীতিমালা ইত্যাদি বিষয়ে পর্যালোচনাপূর্বক প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব পেশ করবে। কমিটিকে সহায়তা করবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ক্রীড়া-১) এবং জাতীয় ক্রীড়া পরিষদের সচিব। ক্রীড়া ফেডারেশনগুলোতে দীর্ঘ দিন ধরে একই ধারায় কার্যক্রম চলে আসছে। এখন সংস্কারের মাধ্যমে তা পরিবর্তন প্রয়োজন। এ বিষয়ে কমিটির প্রধান এবং কিংবদন্তী শাটলার জোবায়েদুর রহমান রানা বলেন, ‘খুব শিগগিরই আমরা কাজ শুরু করবো। সবাইকে নিয়ে সবার মতামতের ভিত্তিতে আমরা কাজ করতে চাই। যাতে আগামীতে খুব মসৃণভাবে ক্রীড়াঙ্গন চলতে পারে।’ তিনি যোগ করেন, ‘ক্রীড়া ফেডারেশনগুলো পরিচালনার জন্য একটি সুন্দর ও সুস্থ পদ্ধতি তৈরি করতে পারলে এগিয়ে যাবে দেশের ক্রীড়াঙ্গন। তাহলেই আন্তর্জাতিক অঙ্গণে বাড়বে দেশের সুনাম। সুযোগ পেলে সেই কাজটাই করে দিয়ে যেতে চাই।’

ক্রীড়াঙ্গনের সংস্কারের জন্য গঠিত সার্চ কমিটি নিয়ে প্রতিক্রিয়া দেখিয়েছেন অনেক ক্রীড়াবিদই। ক্রীড়াঙ্গনে অন্যতম প্রতিবাদী কণ্ঠস্বর জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ ও সংগঠক কামরুন নাহার ডানা। তিনি সার্চ কমিটি সাধুবাদ জানিয়ে বলেন, ‘ক্রীড়াঙ্গনের উন্নয়নে সংস্কারের বিকল্প নেই। উপদেষ্টা এটা করেছেন এজন্য ধন্যবাদ। তবে পাঁচজনের সার্চ কমিটিতে একজন নারী ক্রীড়াবিদ বা সংগঠক থাকা উচিত ছিল।’ দেশের বর্ষীয়ান ক্রীড়াবিদ ও সংগঠক এবং ভারোত্তোলন ফেডারেশনের সহসভাপতি উইং কমান্ডার (অব.) মহিউদ্দিন আহমেদ বলেন, ‘রানার (জোবায়েদুর রহমান) উপর ভরসা করা যায়। এই কাজের জন্য প্রয়োজনীয় যোগ্যতা তার রয়েছে।’ এদিকে ক্রীড়াঙ্গন সংস্কারে সার্চ কমিটিতে বিশিষ্ট দুইজন সিনিয়র ক্রীড়া সাংবাদিক আজাদ মজুমদার ও এমএম কায়সারকে সদস্য করা হয়েছে। দুইজনই প্রতিষ্ঠিত সাংবাদিক। আজাদ মজুমদার বর্তমানে প্রধান উপদেষ্টার ডেপুটি প্রেস সেক্রেটারি। রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের দায়িত্ব পালনের পাশাপাশি ক্রীড়াঙ্গন সংস্কারের কমিটিতে সময় ও পূর্ণ মনোযোগ দেয়াটাই তার জন্য বড় চ্যালেঞ্জ। ক্রিকেট বাদে দেশের প্রায় সকল ফেডারেশন বঙ্গবন্ধু স্টেডিয়াম কেন্দ্রীক। এই অঞ্চলে খেলা ও ফেডারেশনগুলো নিয়ে দীর্ঘদিন নিবিড়ভাবে রিপোর্টিং করাদের মধ্যে একজন থাকলে সার্চ কমিটি আরো যৌক্তিক হতো বলে মনে করেন অনেক ক্রীড়া সাংবাদিকই।