পাকিস্তান জিতে র‍্যাংকিংয়ে বাজিমাত লিটন-হাসান-রানার

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

দেশের ক্রিকেটে নিজ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে অন্যতম সেরা লিটন দাস। বয়সভিত্তিক, ঘরোয়া ক্রিকেট থেকে জাতীয় দল সব জায়গায় নিজেকে প্রমাণ করেছেন এই ডানহাতি ব্যাটার। গত ৯ বছরের ক্যারিয়ারেও ব্যাট হাতে পারেননি ধারাবাহিক হতে। তবে বাংলাদেশের সবশেষ টেস্টে ব্যাট হাতে বাজিমাত করেছেন এই উইকেটকিপার ব্যাটার। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে দলের চরম বিপর্যয়ে চোখধাঁধানো এক সেঞ্চুরি উপহার দিয়েছেন লিটন। স্মরণীয় সেঞ্চুরি করায় র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন এই ব্যাটার। ১২ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান। এই সংস্করণের বোলারদের তালিকায় এগিয়েছেন দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানা। গতকাল বুধবার প্রকাশিত আইসিসি র‍্যাংকিংয়ের হালনাগাদে দেখা যায় ২৭ নম্বর থেকে ১২ ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন তিনি। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে তিনিই সেরা অবস্থানে। তার পরেই আছেন মুশফিকুর রহিম, তিনি আছেন ১৭ নম্বরে। বোলারদের মধ্যে ১৬ ধাপ এগিয়ে ৫৭তম স্থানে হাসান। আর গতির ঝড় তোলা নাহিদের অগ্রগতি ২৩ ধাপ, আছেন ৯৭তম অবস্থানে। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জেতা দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ঘুরে দাঁড়ায় লিটন ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে। ৭ নম্বরে নেমে ৪ ছক্কা ও ১৩ চারে ১৩৮ রানের চমৎকার ইনিংস খেলেন লিটন। এই পারফরম্যান্সে ১২ ধাপ এগিয়ে র‍্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এখন সবার ওপরে তিনি। লিটনের সঙ্গে সপ্তম উইকেটে রেকর্ডগড়া ১৬৫ রানের জুটি গড়েন মিরাজ।

১ ছক্কা ও ১২ চারে ৭৮ রান করেন তিনি। ব্যাটিংয়ে তার ধারাবাহিক উন্নতির ছাপ পড়ছে র‍্যাংকিংয়েও। ১০ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৭৫তম। বাংলাদেশের আর কারো উন্নতি হয়নি ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে। মুশফিকুর রহিম আগের মতো ১৭তম স্থানে। মুমিনুল হক (৪৯) ও নাজমুল হোসেন শান্তর (৬৬) অবনতি ৩ ধাপ করে। টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে ছাপ রেখেছে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে হাসান ও নাহিদের দুর্দান্ত বোলিং। নিখুঁত লাইন-লেংথ ও সুইংয়ে ব্যাটসম্যানদের নাকাল করে টেস্টে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন হাসান, ৪৩ রানে ৫টি। বল হাতে বড় অবদান রাখেন নাহিদও।

গতি ও বাউন্স দিয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলে এই পেসার দ্বিতীয় ইনিংসে নেন ৪৪ রানে ৪টি। প্রথম ইনিংসে তার প্রাপ্তি ছিল এক উইকেট। অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদের অগ্রগতি ১১ ধাপ, অবস্থান ৮৫তম। প্রায় ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে ম্যাচে মোট ৪ উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া মিরাজ এক ধাপ এগিয়ে এখন ২২তম স্থানে। টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে যথারীতি শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুই নম্বরে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ।