আট বছর পর ভুটানকে হারিয়ে শোধ নিলো বাংলাদেশ

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সরকার পতনের পর দেশে পরিবর্তনের জোয়ার বইছে। নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণের পর বদলে যাচ্ছে দেশের পরিবেশ। সেই হাওয়া লেগেছে ক্রীড়াঙ্গনেও। তারই ধারাবাহিকতায় একের পর এক সুখবর দিচ্ছেন ক্রীড়াবিদরা। পাকিস্তানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর সুখবর দিলেন জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা। আট বছর পর ভুটানের মাটিতে খেলতে নেমেছিল বাংলাদেশ। সবশেষ ২০১৬ সালে ভুটান ট্রাজিকে পড়ে দেড় বছর আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ ছিল লাল সবুজরা। সুযোগ পেয়ে আট বছর পর স্বাগতিকদের হারিয়ে সেই শোধ নিল বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রীতি সিরিজের প্রথমটিতে ভুটানকে ১-০ গোলে হারিয়েছে তপু বর্মন বাহিনী। দলের হয়ে একমাত্র গোলটি করেন শেখ মোরসালিন। ফিফা প্রীতির সিরিজের প্রথম ম্যাচে নিয়মিত অধিনায়ক ও মিডফিল্ডার জামাল ভূঁইয়াকে রাখেননি কোচ হাভিয়ের। ফলে তার পরিবর্তে লাল-সবুজ জার্সিধারীদের অধিনায়কত্ব করছেন তপু বর্মণ। আগের দিন অধিনায়ক হিসাবে প্রেস কনফারেন্স করলেও কাল তিনি একাদশেই ছিলেন না। ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে জামালের জায়গায় খেলেন সোহেল রানা। পরে অবশ্য বদলি হিসেবে নেমেছিলেন জামাল ভূঁইয়া। চোট কিংবা পারফরম্যান্সের কারণে নয়, ফিনল্যান্ডের মিলিটারি ক্যাম্পে প্রশিক্ষণরত থাকার কারণে বাংলাদেশের জার্সিতে ভুটান সিরিজে মাঠে নামা হয়নি তার। বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেললেও জন্মসূত্রে তিনি ফিনল্যান্ডের নাগরিক। দেশটির সংবিধান অনুযায়ী, ১৮ বছরের বেশি বয়সি নাগরিকদের সেনাবাহিনীতে প্রশিক্ষণ ও কাজ করা বাধ্যতামূলক। এ কারণেই তিনি এখন ফিনল্যান্ডে রয়েছেন। জুলাইয়ে ফিনল্যান্ডের মিলিটারি ক্যাম্পে যোগ দিয়েছেন তারিক। সবমিলিয়ে ছয় মাস তিনি মিলিটারিতে সার্ভিস দেবেন। এরপর আবারো বাংলাদেশে ফিরে দলের সঙ্গে যোগ দেয়ার কথা রয়েছে এই ডিফেন্ডারের। ফিনল্যান্ডে থাকলেও সতীর্থ জামাল ভূঁইয়াদের শুভকামনা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে তারিক কাজী লেখেন, ‘বাংলাদেশ দলের জন্য উষ্ণ অভিনন্দন ও শুভ কামনা। ভুটানের বিপক্ষে ম্যাচ, আমারও ইচ্ছা ছিল দলের সঙ্গে থাকার। কিন্তু আমি ফিনল্যান্ডে মিলিটারি সার্ভিসে আছি। আশা করি, সবার সঙ্গে তাড়াতাড়ি দেখা হবে এবং শিগগিরই ফিরে আসব কিংস ও বাংলাদেশ জাতীয় দলে। তার আগ পর্যন্ত সবাইকে শুভ কামনা।’

প্রথমে গোল করে এগিয়ে থাকার মানসিকতা নিয়েই শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বাংলাদেশ। যার ফল তারা পেয়ে যায় ম্যাচের মাত্র পাঁচ মিনিটেই। যার পেছনে বাংলাদেশের ফরোয়ার্ড শেখ মোরসালিনের কৃতিত্বের চেয়ে ভুটানের গোলকিপারের ব্যর্থতাই বেশি। ডান প্রান্ত থেকে বাংলাদেশের ক্রস বক্সে গ্রিপে নিতে পারেননি ভুটানি গোলকিপার দেনদুপ। হাত ফস্কে বল পড়ে মোরসালিনের পায়ে। একটু সামনে এগিয়ে আলতো শটে জালে বল জড়াতে ভুল করেননি মোরসালিন (১-০)। ডিফেন্ডার গোল লাইন সেভ করার চেষ্টা করেও পারেননি। বাংলাদেশ এক গোল লিড পেলেও খুব ভালো ফুটবল খেলেনি। বল দখলে থাকলেও গোছালো আক্রমণ সেভাবে দেখা যায়নি। প্রথমার্ধে রেফারি তিন মিনিট ইনজুরি সময় দেন। ওই সময় আকস্মিকভাবে ভুটানের হাফে একাই পড়ে যান ফরোয়ার্ড রাকিব হোসেন।

কয়েক মিনিট খেলা বন্ধ থাকে। যদিও পরে সুস্থ হয়ে ওঠেন রাকিব। মাত্র পাঁচ মিনিটের ওই গোলই জয় এনে দেয় বাংলাদেশকে। সিরিজের পরের ম্যাচ রোববার।