বাংলাদেশ সিরিজের আগে জাদেজার রাজনীতিতে প্রবেশ

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিনিধি

ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আনুষ্ঠানিকভাবে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিতে (ভারতীয় জনতা পার্টি) যোগ দিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের আগে তার এই রাজনৈতিক পদক্ষেপ নিয়ে আলোচনার সৃষ্টি হয়েছে। জাদেজার স্ত্রী রিভাবা জাদেজা, যিনি গুজরাটের জামনগর উত্তর বিধানসভা থেকে বিজেপি এমএলএ হিসেবে দায়িত্ব পালন করছেন, তাদের দুজনের সদস্যপদ কার্ড সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন।

টি-টোয়েন্টি থেকে অবসর, রাজনীতিতে পদার্পণ : রবীন্দ্র জাদেজা চলতি বছরের ৩০ জুন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। তার এই ঘোষণা আসে ভারতের ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের একদিন পর। ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার ভারতের জাতীয় দলে দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তার সংগ্রহে রয়েছে ২৯৪টি ও ২২০টি উইকেট, আর ব্যাট হাতে তিনি উভয় ফরম্যাটে ৬,০০০ রান সংগ্রহ করেছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে জাদেজার গুরুত্বপূর্ণ ভূমিকা : ২০১৩ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে জাদেজা ছিলেন ভারতের শিরোপা জয়ের অন্যতম প্রধান নায়ক। টুর্নামেন্টে সর্বোচ্চ ১২টি উইকেট শিকার করে তিনি দলের জয়ে বড় ভূমিকা রাখেন। এ ছাড়াও আইপিএল ক্যারিয়ারে তিনি চারটি শিরোপা জয়ী দলের সদস্য ছিলেন রাজস্থান রয়্যালসের হয়ে একবার এবং চেন্নাই সুপার কিংসের হয়ে তিনবার।

বিজেপির সদস্যপদ অভিযানে জাদেজার যুক্ত হওয়া : এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি বিজেপির ‘সংগঠন পর্ব, সদস্যতা অভিযান ২০২৪’ শুরু করেছেন, যেখানে ১০ কোটি নতুন সদস্য যোগ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই অভিযানের মধ্যেই রবীন্দ্র জাদেজার বিজেপিতে যোগ দেয়া নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা চলছে।প্রধানমন্ত্রী মোদি এই অভিযানের মাধ্যমে দলকে আরো শক্তিশালী করতে দলের কর্মীদের যুবসমাজের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপনের আহ্বান জানান।