ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এবার বাংলাদেশকে সমীহ করবে ভারত

এবার বাংলাদেশকে সমীহ করবে ভারত

গত দুই যুগেও সাদা পোশাকের ক্রিকেটে তেমন উন্নতি করতে পারেনি বাংলাদেশ। বিশেষ করে বিদেশের মাঠে টাইগারদের সাফল্য হাতে গোনা। তারই একটি সম্প্রতি পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয়। তবে এই ফরম্যাটে ভারতের বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও আশা জাগানিয়া নয়। এই সংস্করণে দুই দলের ১৩ ম্যাচের ১১টিতেই হেরেছে টাইগাররা।

বাকি যে দুটি ম্যাচ ড্র হয়েছে, সেগুলোতে ছিল বিরূপ আবহাওয়ার প্রভাব। তবে পাকিস্তানের মাটিতে ঐতিহাসিক জয়ের পর বাংলাদেশ দলকে আসন্ন টেস্ট সিরিজে ভারত আগের চেয়ে সমীহ করবে বলে মনে করেন কোচ ও ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। যিনি সম্প্রতি বিসিবির পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। সবশেষ টেস্ট সিরিজে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সাফল্য পেয়েছে বাংলাদেশ।

২-০ ব্যবধানে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে নাজমুল হোসেন শান্তর দল। উত্থান-পতন থাকলেও সিরিজজুড়ে তাদের পারফরম্যান্সে আধিপত্যের ছাপ। অবিস্মরণীয় সেই অর্জনের ভেলায় চেপে সামনে ভারত সফরে যাচ্ছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। প্রতিবেশীদের বিপক্ষে দুটি টেস্ট খেলবে তারা। চেন্নাইয়ে প্রথম টেস্ট শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর। কানপুরে দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ২৭ অক্টোবর থেকে।

বিসিবি পরিচালক ফাহিমের মতে, সাম্প্রতিক সাফল্যের কারণে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ দলকে এবার আরো গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে ভারত। গতকাল শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘ভারত আগের তুলনায় বাংলাদেশকে আরো সমীহ করবে। আরো একটু পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করবে। আগে হয়তো যেভাবে বাংলাদেশকে দেখত, সেভাবে হয়তো দেখবে না।’ পাকিস্তানের তুলনায় ভারত কঠিন প্রতিপক্ষ হওয়ায় টাইগারদের পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখার চ্যালেঞ্জ খুঁজে পাচ্ছেন ফাহিম, ‘আমার মনে হয়, বাংলাদেশের তুলনায় ভারত একটু শক্ত প্রতিপক্ষ। সুতরাং, যে মানসিকতা নিয়ে পাকিস্তানের সঙ্গে খেলেছি, সেই মানসিকতা নিয়ে খেলতে পারি কি না, সেই চ্যালেঞ্জটা ধারাবাহিকভাবে ধরে রাখতে পারি কি না, সেটা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ হবে। পাকিস্তানের বিপক্ষে খেলার ক্ষেত্রে আমরা যতটুকু চাপ দিতে পেরেছি, তত সহজে ভারতের ক্ষেত্রে সেটা হয়তো হবে না।’ পাকিস্তানের মাটিতে বাংলাদেশের বোলাররা ছিলেন অসাধারণ। পেস ও স্পিন- দুই বিভাগেই তারা ছড়ি ঘোরান।

ভারতের মাটিতে ভালো করতে হলে বোলিং আক্রমণের ফের ভূমিকা রাখার প্রয়োজনীয়তা দেখেন ফাহিম, ‘সেখানে আমাদের আরও ধারাবাহিক হতে হবে, আরো ধৈর্য্যরে পরিচয় দিতে হবে। কিন্তু আত্মবিশ্বাসটা খুব জরুরি। সেটা যদি আমরা ধরে রাখতে পারি, আমাদের সেই সামর্থ্য আছে ভালো করার।

বিশেষ করে, আমাদের বোলিংয়ে যে শক্তিটা দেখেছি, সেটা যদি আমরা কাজে লাগাতে পারি, তাহলে আমাদের ভালো সুযোগ আছে। তাহলে আগের তুলনায় আরো বেশি আধিপত্য বিস্তার করব।’

টেস্টের পর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও ভারত।

ফাহিমের দৃষ্টিতে, সংস্করণ ভিন্ন হলেও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে পাওয়া আত্মবিশ্বাস টি-টোয়েন্টিতে কাজে আসবে, ‘অবশ্যই, যে কোনো সংস্করণে ওরা একটা ভালো দল। টি-টোয়েন্টির কথা এই মুহূর্তে বলাটা একটু মুশকিল। তবে টেস্ট ক্রিকেট এমন একটা সংস্করণ, যেটা সব সংস্করণের খেলাকে উন্নতি করতে ভূমিকা রাখে। আমি নিশ্চিত, ওই আত্মবিশ্বাসটা এখানেও কাজে আসবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত