ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভারতে বাংলাদেশের ম্যাচে হামলার হুমকি

বিসিবির কাছে বড় কিছু না
ভারতে বাংলাদেশের ম্যাচে হামলার হুমকি

দুটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি মাসেই ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এই সফরের টাইগারদের টি-টোয়েন্টি ও টেস্ট ম্যাচে হামলার হুমকি দিয়েছে ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা। হুমকি পাওয়ার পর গুঞ্জন উঠেছে, পরিবর্তন করা হতে পারে দ্বিতীয় টেস্টের ভেন্যু। ভারতীয় গণমাধ্যম এবিপি লাইভ এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। ভারতীয় বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বলা হয় বাংলাদেশের নানা প্রান্তে সনাতন ধর্মের অনুসারী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চলছে। সরকার পতনের রাত থেকে পরবর্তী দুই-তিনদিন চলতে থাকে এই অভিযোগ। যদিও পরবর্তীতে ফ্যাক্টচেকে জানা যায় এসবের প্রায় বেশিরভাগই ছিল গুঞ্জন।

বিসিসিআই সূত্রে এবিপি লাইভ দিন দুয়েক আগে জানিয়েছে, কানপুরে অনুষ্ঠিতব্য দ্বিতীয় টেস্টে সফরকারী দলের ওপর হামলার হুমকি দিয়েছে হিন্দু মহাসভা। বিষয়টি চিন্তায় ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডকেও। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তের কথা জানায়নি তারা। তবে এরপরই গুঞ্জন উঠেছে, হুমকি পাওয়া ভেন্যু পরিবর্তন করা হতে পারে। সেক্ষেত্রে কানপুর থেকে দ্বিতীয় টেস্ট স্থানান্তর হতে পারে ইন্দোরে।

বিষয়টি নিয়ে গতকাল শনিবার নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির কাছে জানতে চাওয়া হলে নতুন বোর্ড পরিচালক নাজমুল আবেদীন ফাহিম বলেন, ‘না এরকম সবসময় সব দেশের খেলাতে অন এন্ড অফ থাকেই। আমার মনে হয় না সেটা বড় একটা থ্রেট। আমাদের যেভাবে পরিকল্পনা করা আছে, সেভাবেই করব।’ আসন্ন সিরিজের জন্য বাংলাদেশ দল কবে নাগাদ ঘোষণা করা হবে এমন প্রশ্নে ফাহিম বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারছি না, তবে দিন দুয়েকের মধ্যে দিয়ে দিতে পারে।’

এদিকে পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর শান্তরা দেশে ফিরলেও সাকিব আল হাসান আসেননি। পাকিস্তান থেকেই ইংল্যান্ডে উড়াল দিয়েছেন সাকিব আল হাসান। ইংল্যান্ডে গিয়েছেন কাউন্টি খেলতে। সারের হয়ে সেখানে একটি ম্যাচ খেলবেন তিনি। সারের হয়ে এখন মাত্র একটি ম্যাচ খেললেও দলটির সঙ্গে চার ম্যাচের জন্য চুক্তি করেছিলেন সাকিব।

বিসিবিও সাকিবকে সেভাবে অনাপত্তিপত্র দিয়েছিল। তবে ভারত সিরিজে খেলায় সারের হয়ে এক ম্যাচের বেশি খেলতে পারবেন না সাকিব। আগামী ১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ দল। ভারতে সেদিনই সাকিবেরও যোগ দেয়ার কথা দলের সঙ্গে। কিন্তু ভারত সফরের পরই ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। দেশের মাটিতে দলের সঙ্গে থাকবেন কি না সাকিব? এমন প্রশ্নের জবাবে বিসিবি পরিচালক নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘সাকিব ইংল্যান্ড থেকে ভারতে আসবে খেলতে, আপাতত আমরা সেটুকুই জানি। সেটুকুর মধ্যে থাকতে চাই।’ একইদিনে মিরপুরে চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে ফাহিম জানান, ‘হেড আসবে, এখানেই আসবে।’ এরপর ভারত সিরিজকে সামনে রেখে দলের অনুশীলন নিয়ে ফাহিম বললেন, ‘চোটের কোনো সমস্যা নাই আমি যতটুক জানি। পুরো দলকেই পাওয়া যাবে, সাকিব কাউন্টি খেলতে গেছে, আর বাকি সবাই থাকবে।’ আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে বাংলাদেশ-ভারতের দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে। এরপর কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত