ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পরীক্ষা-নিরীক্ষা চলতে থাকবে

ইতালির কাছে হেরে ফরাসি কোচ
পরীক্ষা-নিরীক্ষা চলতে থাকবে

দীর্ঘ ১৬ বছর পর প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে মুখোমুখি হয়েছিল তারা। ম্যাচের ১৩ সেকেন্ডেই গোল! ইতালির জালে বল! প্যারিসের গ্যালারিতে তখন ফ্রান্সের সমর্থকদের সেকি উল্লাস। কিন্তু ভালো শুরুর পর খেই হারিয়ে ফেলল দিদিয়ে দেশমের দল। হতাশাজনক পরাজয় দিয়ে শুরু করে উয়েফা নেশন্স লিগে পথচলা। তাতে অবশ্য দুর্ভাবনার কিছু দেখছেন না দিদিয়ে দেশম। টুর্নামেন্ট শুরুর আগে দেয়া পরীক্ষা-নিরীক্ষার বার্তায় অটল ফ্রান্স কোচ। গত শুক্রবার রাতে পিএসজির ঘরের মাঠে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে হেরে যায় ফ্রান্স। বাহলি বার্কোলার দারুণ ফিনিশিংয়ে শুরুতেই এগিয়ে গেলেও শেষ পর্যন্ত ইতালির সঙ্গে পেরে ওঠেনি তারা।

২০২২ ফিফা বিশ্বকাপ ফাইনালের পর এবারই প্রথম ৩ গোল হজম করল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গত জুন-জুলাইয়ে হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনাল থেকে বিদায়ের পর কড়া সমালোচনার শিকার হয় দেশমের দল। ছয় ম্যাচে মাত্র ৪ গোল করতে পেরেছিল ফ্রান্স। এর দুটি আবার আত্মঘাতী।

ইউরোর হতাশা ভুলে নেশন্স লিগ শুরুর আগে দেশম বলেছিলেন, এই টুর্নামেন্টটি তার কাছে নতুন ফুটবলারদের পরখ করার সুযোগ। সেই ভাবনায় তিনি ইতালির বিপক্ষে অভিষেক করান ফরোয়ার্ড মিকেল ওলিজ ও মিডফিল্ডার মাঁনু কোনের। কিন্তু প্রথম পরীক্ষায় ব্যর্থ দেশম। ইতালির বিপক্ষে হারের পর তিনি মেনে নিয়েছেন, তরুণ দল নামানোর ঝুঁকি কাজে লাগেনি। ‘এখানে মূলত ভারসাম্য বা ভারসাম্যহীনতার প্রশ্ন। এই দলটি তরুণ এবং কয়েকজনের আজ অভিষেক হয়েছে। আমি জানি, মাঠে শুরুর (মূল) একাদশকে না নামিয়ে ঝুঁকি নিয়েছি এবং এতে সার্বিক পারফরম্যান্সে প্রভাব পড়েছে।’

ইউরোতে ছয় ম্যাচে মাত্র ৩ গোল হজম করে ফ্রান্স। আর এবার নেশন্স লিগের প্রথম ম্যাচেই তাদের জালে বল জড়ায় ৩ বার। রক্ষণভাগেও নিয়মিত ফুটবলারদের বাইরে রেখে তুলনামূলক নতুন ইবাহিমা কুনাতে ও ইয়োনাথান ক্লসকে সুযোগ দেন দেশম। ম্যাচ শেষে এসব পরিবর্তনের প্রভাব দলের ফলাফলে পড়ার কথা স্বীকার করেন দেশম। তবে পরীক্ষা-নিরীক্ষা থেকে সরে আসার পক্ষে নন অভিজ্ঞ কোচ। ‘আমি আগেও বলেছি, রক্ষণভাগ বদলে গেছে। এখন সময় যত বেশি সম্ভব ফুটবলারকে ম্যাচ খেলার সুযোগ দেয়ার। আর আজ উঁচুমানের দলের বিপক্ষে আমরা বাজেভাবে খেসারত দিয়েছি। পরের ম্যাচেও এই লক্ষ্যটা বদলাবে না। এটি (পরীক্ষা-নিরীক্ষা) করার এখনই সময়।’ হতাশাজনক শুরুর ধাক্কা সামলে ওঠার সুযোগটা দ্রুতই পাচ্ছে ফ্রান্স। আগামী সোমবার রাতে ঘরের মাঠে তারা স্বাগত জানাবে বেলজিয়ামকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত