ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ক্রিকেটারদের ১৭ দাবি পূরণের আশ্বাস বিসিবির

ক্রিকেটারদের ১৭ দাবি পূরণের আশ্বাস বিসিবির

দীর্ঘ সময় ধরে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত তৃণমূলের ক্রিকেটাররা। এতে তাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। সম্প্রতি ছাত্র জনতার গণঅভ্যুত্থানে রাজনৈতিক পট-পরিবর্তনের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) পরিবর্তন এসেছে। এতে আশার আলো দেখছেন সুবিধা বঞ্চিত খেলোয়াড়রা। এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আর্থিক নিশ্চয়তা ও খেলার সুযোগ বাড়াতে বোর্ডের কাছে ১৭ দফা দাবি জানিয়েছেন জেলা পর্যায়ের ক্রিকেটাররা। তাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন বিসিবির পরিচালক নাজমুল আবেদীন ফাহিম।

এসব দাবি নিয়ে গতকাল রোববার বিসিবি প্রাঙ্গণে হাজির হয়েছিলেন বিভিন্ন জেলার প্রায় ৩০০ ক্রিকেটার। এ সময় তারা বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদকে অভিনন্দন জানান। তবে ফারুক আহমেদের সঙ্গে আলোচনার সুযোগ হয়নি তাদের। এয়িশান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় যোগ দিতে মালয়েশিয়া গিয়েছেন বিসিবির নতুন সভাপতি। যদিও বোর্ডের পক্ষ থেকে তাদের সঙ্গে একাডেমী মাঠে দেখা করেছেন বিসিবি পরিচালক ফাহিম।

ক্রিকেট বোর্ড নিজেদের সামর্থ্য অনুযায়ী ক্রিকেটারদের দাবি পূরণের আশ্বাস দেন তিনি। এ সময় ক্রিকেটারদের উদ্দেশ্যে বিসিবির এই পরিচালক বলেন, ‘তোমাদের যে দাবিদাওয়া আছে, আমার মনে হয় এখন ক্রিকেট বোর্ডের চেষ্টা হবে যাতে ক্রিকেটের ভালো হবে, সেই জিনিসটাকে দেখা। সেটা করার জন্য যা যা করা দরকার সামথ্য অনুযায়ী ক্রিকেট বোর্ড সেটা করবে। জেলা পর্যায়ে লিগ চালু করা থেকে, জেলা পর্যায়ে দল তৈরি করা যায়। জেলা পর্যায়ে যেন উইকেট থাকে।

খেলোয়াড়দের ওয়েলফেয়ার যদি বলি, প্রতিযোগিতা বাড়ানোর কথা যদি বলি, সিষ্টেমেটিকালি ফেয়ারলি যেন সব সিদ্ধান্ত নেয়া হয়। এসব ব্যাপার নিশ্চয়ই ক্রিকেট বোর্ড দেখবে। এই ব্যাপারে আমরাও চোখ রাখব। একটা ব্যাপারে নিশ্চিত থাকতে পার, ক্রিকেট বোর্ড সামর্থ্য অনুযায়ী চেষ্টা করবে। তোমাদের পাশে থাকতে যেন ক্রিকেট খেলে তোমাদের মেধাকে তুলে ধরতে পার। মেধা অনুযায়ী যেন মূল্যায়ন হয়। এবং তোমাদের একটা নিশ্চয়তা যেন থাকে।’ নাজমুল আবেদীন ফাহিম বলেন. ‘তোমাদের যত দাবি আছে সব দাবি হয়ত এই মুহূর্ত পালন করা সম্ভব হবে না। আমাদের ইচ্ছা থাকবে যতটা সম্ভব করা যায়। তোমরা তো বটেই, সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেট যেন লাভবান হয়।’ জেলা পর্যায়ের লিগ পরিচালনা করে জেলা ক্রীড়া সংস্থা, যা মূলত জাতীয় ক্রীড়া পরিষদের অধীন। জেলা পর্যায়ে বিসিবি আয়োজন করে জেলা চ্যাম্পিয়নশিপ। প্রতিটি জেলাতেই বেশ আগে থেকেই বিসিবির বয়সভিত্তিক ও সিনিয়র দল আছে। এই ব্যাপারে দাবি জানাতে আসা খুলনার ক্রিকেটার রিয়াজুল করিম বলেন, বিসিবি যেহেতু দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা, তারা তাই বিসিবির কাছেই সব দাবি জানাচ্ছেন, বিসিবির এখতিয়ারে থাকা আম্পায়ারিংয়ের মান বাড়ানোর দাবিও তাদের, ‘আমরা মোট ১৭টা দাবি পেশ করেছি। গত কয়েক বছর ধরে জেলা লিগগুলো অনিয়মিত। আমরা নিয়মিত চাইছি। এছাড়া ঢাকায় প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, তৃতীয় বিভাগে আম্পায়ারিংয়ের মান বাড়ানো। খেলোয়াড়দের সঙ্গে চুক্তি স্টাম্পে করা। যাতে টাকা না দিলে ক্লাবের বিরুদ্ধে মামলা করা যেই ব্যবস্থা করা হয় বেশ কিছু দাবি জানিয়েছি।’ খেলোয়াড়দের সঙ্গে কথা বলে বোর্ড পরিচালক নাজমুলের জানান তৃণমূল থেকে কোচ, ক্রিকেটার তুলে আনতে চান তারা, ‘মফস্বল শহর থেকে যেন একজন খেলোয়াড় এমনকি একজন কোচ যেন উঠে আসতে পারে। জেলা পর্যায়ে আমরা চেষ্টা করব।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত