ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশ টেস্ট দল ঘোষণা

ভারত সফরে ডাক পেলেন জাকের আলী

ভারত সফরে ডাক পেলেন জাকের আলী

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর কয়েক দিন আগেই দেশে ফিরেছে বাংলাদেশ দল। গত বুধবার শান্ত-মুশফিকদের সংবর্ধনা দিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এবার টাইগারদের সামনে ভারতের চ্যালেঞ্জ। রোহিত শর্মাদের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা। আসন্ন এই সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ পাকিস্তান সিরিজে খেলা স্কোয়াড থেকে পরিবর্তন এসেছে এই একটিই। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন জাকের আলী অনিক। সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার দ্রুতই পেয়ে গেলেন ২৬ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান।

টি-টোয়েন্টি দিয়ে সাদা বলের সংস্করণে এর মধ্যেই খেলা হয়েছে জাকের আলীর। এবার লাল বলেও খেলার বড় সুযোগ পাচ্ছেন এই উইকেটরক্ষক ব্যাটার। পাকিস্তান সফরে চোট পাওয়া শরিফুল ইসলামের জায়গায় নেয়া হয়েছে তাকে। পাকিস্তান সফরে প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে তিন উইকেট শিকার করা শরিফুল কুঁচকির চোটের কারণে খেলতে পারেননি দ্বিতীয় টেস্টে। দেশে ফিরে মিরপুরে কয়েক দিন অনুশীলনে বোলিং করেছেন তিনি। তবে গত কয়েক মাসে তিন সংস্করণেই বাংলাদেশে ভরসা হয়ে ওঠা পেসারকে নিয়ে আপাতত কোনো ঝুঁকি নিতে চান না নির্বাচকেরা। সব ঠিক থাকলে ভারতে টি-টোয়েন্টি সিরিজে দেখা যাবে ২৩ বছর বয়সী বাঁহাতি পেসারকে। আগামী দিনগুলোতে বিরতিহীন ক্রিকেট খেলায় তাকে প্রস্তুত রাখতে এই সিদ্ধান্ত নেন জাতীয় নির্বাচকরা। টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ১৭টি ম্যাচ খেলা জাকের প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৪৯টি। চারটি সেঞ্চুরিতে ৪১.৪৭ গড়ে করেছেন ২৮৬২ রান। গত মাসে পাকিস্তান শাহিনসের বিপক্ষে দ্বিতীয় চার দিনের ম্যাচে ১৭২ রানের ইনিংস খেলেছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

টেস্ট ক্রিকেটে ভারতের বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান মোটেও ভালো নয়। বিশেষ করে টেস্টের পারফরম্যান্স। ১৩ টেস্টের ১১টিতেই হেরেছে। বাকি দুটিতে আছে ড্র। এর মধ্যে ভারতে গিয়ে তিনটি ম্যাচের সবকটিই হেরেছে বড় ব্যবধানে। শেষবার ২০১৯ সালে শেষবার একটি পূর্ণ সিরিজের জন্য ভারত সফর করেছিল বাংলাদেশ। তখন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল টাইগাররা। তবে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে হেরেছিল তারা। তবে পাকিস্তানের মাঠে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর ভারত সিরিজ নিয়ে বড় আশায় বাংলাদেশ। বড় কিছু করার স্বপ্ন নিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর ভারতে যাবে বাংলাদেশ দল। চেন্নাইতে প্রথম টেস্ট শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় টেস্ট শুরু হবে কানপুরে। টেস্ট সিরিজ শেষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। আগামী ৬, ৯ এবং ১২ অক্টোবর ম্যাচ তিনটি হবে যথাক্রমে গোয়ালিয়র, দিল্লি এবং হায়দ্রাবাদে। ভারত সফরে বাংলাদেশ টেস্ট দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলী অনিক, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত