সাকিবের অনন্য এক মাইলফলক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

প্রায় ১৩ বছর পর কাউন্টি ক্রিকেটে খেলতে নেমে প্রথম ইনিংসে চার উইকেট তুলে নিয়েছিলেন সাকিব আল হাসান। যদিও ব্যাটিংয়ে খুব একটা সুবিধা করে উঠতে পারেননি। তবে বল হাতে দ্বিতীয় ইনিংসেও জ্বলে উঠেছেন এই অলরাউন্ডার। আগের দিনই চার উইকেট তুলে নিয়ে অনন্য এক মাইলফলকের সামনে ছিলেন তিনি। অপেক্ষা ছিল স্রেফ ১ উইকেটের।

নতুন দিনে বেশি সময় নিলেন না সাকিব আল হাসান। টম ব্যান্টনকে বোল্ড করে দীর্ঘ অপেক্ষার সমাপ্তি ঘটালেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন ওয়ান’ ম্যাচে সমারসেটের বিপক্ষে গতকাল বৃহস্পতিবার ৫ উইকেট পূর্ণ করেন সাকিব। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৭ মাসের বেশি সময় পর এই অর্জন ধরা দিল তার ঝুলিতে।

এর আগে সবশেষ ২০২২ সালের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ৯৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন সাকিব। এবার সারের হয়ে সমারসেটের বিপক্ষেও তার শিকার ৯৬ রানে ৫টি।

মাঝের সময়ে ১৬ ইনিংসে তিনি নিতে পারেন ২২ উইকেট। টন্টনের দা কুপার অ্যাসোসিয়েট গ্রাউন্ডে ম্যাচের প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। দুই ইনিংসে মিলে ম্যাচে তার শিকার ১৯৩ রানে ৯ উইকেট। এখন পর্যন্ত ১২ ম্যাচের কাউন্টি ক্যারিয়ারে এটিই তার ম্যাচে সেরা বোলিং। ২০১০ সালে উরস্টারশায়ারের হয়ে মিডলসেক্সের বিপক্ষে প্রথম ইনিংসে ১ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৭ শিকার ধরেন সাকিব। সেটিই এখন পর্যন্ত পেশাদার ক্রিকেটে তার ক্যারিয়ার সেরা বোলিং। শেষ উইকেটে গতকাল বৃহস্পতিবার ব্যাটিংয়ে নামে সমারসেট।

ক্রেইগ ওভারটন ও টম ব্যান্টন মিলে এদিন খেলেন ৯.৩ ওভার। দিনের দশম ও ইনিংসের ৬৪তম ওভারে সাকিবের হালকা ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে ব্যাটের ভেতরের কানায় লেগে বোল্ড হন ব্যান্টন। অ্যাঙ্কেলের চোটে ‘রানার’ নিয়ে খেলা ব্যান্টন ৬৫ বলে করেন ৭০ রান।

৭৮ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন ওভারটন। সমারসেটের ইনিংস গুটিয়ে যায় ২২৪ রানে। প্রথম ইনিংসের ৪ রানের লিডের সৌজন্যে সারের সামনে ম্যাচ জেতার লক্ষ্য এখন ২২১ রান। প্রকৃতি বাগড়া না বাধালে এই লক্ষ্য তাড়া করতে ৭৬ ওভার পাবেন সাকিবরা।