সেই রিকশাচালকের স্ত্রীকে সিরিজসেরার অর্থ দিলেন মিরাজ

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ। বাবর-রিজওয়ানদের হোয়াইটওয়াশ করা সেই সিরিজে অলরাউন্ড পারফরম্যান্সে বড় অবদান রেখেছেন মেহেদি হাসান মিরাজ। প্রথম ম্যাচে মিরাজের দুর্দান্ত কীর্তি ঢাকা পড়ে গিয়েছিল মুশফিকের রহিমের ১৯১ রানের সেই ম্যারাথন ইনিংসের সুবাদে। আর দ্বিতীয় ম্যাচে ২৬ রানে ৬ উইকেট হারানো দলকে দেখিয়েছিলেন পথ। স্বাভাবিকভাবেই সিরিজসেরার পুরস্কারও জিতেছেন তিনি।

সিরিজসেরার স্মারক আর অর্থ পুরস্কারের ডামি চেক হাতে নিয়ে মিরাজ সেদিন একটি ঘোষণা দিয়েছিলেন। বলেছিলেন, সিরিজসেরার প্রাইজমানি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রিকশাচালকের পরিবারকে দেবেন। ঘোষণা অনুযায়ী নিহত সেই রিকশাচালকের পরিবারের কাছে প্রাইজমানির অর্থ তুলে দেন মিরাজ।

সামাজিক মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। নিহত পরিবারের ছবিসহ নিজের ভেরিভায়েড ফেসকুকে একটি পোস্ট দেন এই অলরাউন্ডার। সেখানে মিরাজ লিখেছেন, ‘সম্প্রতি অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিও আমার চোখে পড়েছিল। ভিডিওতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত এক রিকশাচালক ভাইয়ের সন্তানের কান্নাজড়িত কণ্ঠের কথাগুলো আমাকে বারবার ভাবিয়ে তুলেছে। সে ভাইয়ের পরিবারের পাশে দাঁড়ানোর সংকল্প করেছিলাম। কথা দিয়েছিলাম পাকিস্তান সিরিজের ‘ম্যান অব দ্যা সিরিজ’ এর পুরস্কারের অর্থ তুলে দেবো তাদের হাতে।’ নিজের ইচ্ছা পূরণ করতে পেরে তৃপ্ত মিরাজ আরও লিখেছেন, ‘অবশেষে পূরণ হলো সেই লক্ষ্য। গত বুধবার তাদের হাতে এই অর্থ তুলে দিতে সক্ষম হয়েছি। জানি, হারানো জীবনের তুলনায় এই অর্থ কিছুই নয়। এই সামান্য অর্থে তাদের জীবন কিছুটা সহজ করাই আমার সার্থকতা।’ পাকিস্তানকে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ২-০ ব্যবধানে সিরিজ জিততে অলরাউন্ড পারফরম্যান্সে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন মেহেদী হাসান মিরাজ। তাই সিরিজ সেরার পুরস্কার জিতেছেন তিনি। এই পুরস্কার বাবদ ৫ লাখ পাকিস্তানি রুপি জিতেছেন।