ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানকে হোয়াইটওয়াশ

আজ বোনাস পাচ্ছেন মুশফিক-মিরাজরা

আজ বোনাস পাচ্ছেন মুশফিক-মিরাজরা

২০০৩ সালে খালেদ মাহমুদ, মোহাম্মদ রফিকরা যা করতে পারেননি তা-ই করে দেখিয়েছেন শান্ত, মুশফিক, মিরাজ ও লিটনরা। ২১ বছরের আক্ষেপ ঘুচিয়ে পাকিস্তানের মাটিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ দল।

প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতেছে টাইগাররা। শুধু টেস্ট জয় নয়, বাবর-রিজওয়ানদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে লাল সবুজের প্রতিনিধিরা। ঐতিহাসিক এই জয় ভারত সফরে দলকে অনুপ্রাণিত করবে। গত বৃহস্পতিবার পুরো দলকে সংবর্ধনা দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এবার বড় অঙ্কের বোনাস পেতে যাচ্ছে নাজমুল হোসেন শান্তর দল। আজ বিকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ক্রিকেটারদের হাতে বোনাসের অর্থ তুলে দেবেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

বিসিবি সূত্রে জানা গেছে, এই বোনাসের পরিমাণ ৩ কোটি ২০ লাখ টাকা। পাকিস্তানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর দেশে ফিরে বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হন বাংলাদেশের ক্রিকেটাররা। সিরিজ জেতার পর অন্তর্বর্তীকালীণ সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন।

তখনই পুরো দলের সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েছিলেন তিনি। যার ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে দেখা করেছেন পাকিস্তান সিরিজ জয়ী বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। ঐতিহাসিক সিরিজ জেতায় সেখানে পুরো দলকে প্রধান উপদেষ্টা সংবর্ধনা দিয়েছেন। সাধারণভাবে বাংলাদেশ ক্রিকেটে একটি বিষয় প্রচলিত আছে যে, সংবর্ধনা মানেই পুরস্কার। প্রধান উপদেষ্টার সংবর্ধনা অনুষ্ঠান ঘিরে এমন আলোচনাই হচ্ছিল।

ক্রিকেটাররা হয়তো গাড়ি, বাড়ি, জমি কিংবা টাকা পয়সা পেতে যাচ্ছেন! কিন্তু পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জেতার পর বাংলাদেশ দলের ক্রিকেটারদের সংবর্ধনা দেয়া হলেও কোনো পুরস্কারের ঘোষণা আসেনি। এবার সেই প্রাপ্তিও তাদের হাতে উঠতে যাচ্ছে।

প্রতিটি টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের জন্য বিসিবি জাতীয় দলকে বোনাস দেয়। সেটা নির্ভর করে ফলের ওপর। এক টেস্ট জয়, এক ওয়ানডে আর টি-টোয়েন্টির জন্য একরকম অর্থ পুরস্কার।

এদিকে পাকিস্তান সফরের পর এবার ভারত সফরে আগামী ১৫ সেপ্টেম্বর দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে স্বাগতিকদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। বাংলাদেশের-ভারত সফর শুরু হবে ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট দিয়ে।

কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপর ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে দুই দল। পরে দিল্লি ও হায়দরাবাদে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত