আমরা ভালো খেলা নিয়ে ভাবছি, হার-জিত না

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

সাদা পোশাকে পাকিস্তানের বিপক্ষে প্রথমবার জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে টাইগাররা। এবার লাল সবুজের প্রতিনিধিদের সামনে আরো বড় চ্যালেঞ্জ। টেস্ট ক্রিকেটের আরেক পরাশক্তি ভারতকে তাদের মাঠেই মোকাবিলা করতে হবে। ঘরের মাঠে অপ্রতিরোধ দল তারা। টেস্ট র?্যাংকিংয়েও তাদের অবস্থান দ্বিতীয় স্থানে। স্বাভাবিকভাবেই গৌতম গম্ভিরের দলের বিপক্ষে বড় চ্যালেঞ্জে পড়বে বাংলাদেশ। যদিও সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে টাইগারদেরও। তবে প্রতিপক্ষ নয়, আপাতত হার জিত নয় নিজেদের খেলার দিকেই নজর নাজমুল হোসেন শান্তর দলের। গতকাল বুধবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক বললেন, ‘তারা (ভারত) খুব ভালো একটি দল এবং এটা আমরা সবাই জানি। তারা ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং সব জায়গায় দুর্দান্ত। তবে সত্যি বলতে কি, আমরা কন্ডিশন এবং প্রতিপক্ষ নিয়ে ভাবছি না। আমরা শুধু নিজেদের নিয়ে ভাবছি। আমরা আমাদের পরিকল্পনা অনুসরণ করতে পারি এবং আমাদের পরিকল্পনাটি কার্যকর করতে পারি তাহলে খুব ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে।’ ভারতের বিপক্ষে তাই ফলাফল নিয়ে না ভেবে নিজেদের প্রক্রিয়া নিয়ে ভাবছেন অধিনায়ক। বিশেষভাবে তাকিয়ে আছেন বোলারদের দিকে, ‘আমি যেমনটা বলেছি যে আমি ফলাফল নিয়ে ভাবছি না। আমি শুধুমাত্র প্রক্রিয়া নিয়ে চিন্তা করছি। আগেও বলেছি যে আমাদের যে পাঁচণ্ডছয় জন বোলার আছে, তাদের ভালো জায়গায় লম্বা সময় ধরে বোলিং করার গুণগত মান রয়েছে। আশা করি পাঁচণ্ডছয় বোলারের সবাই তাদের কাজ করবে।’ লাল বলের ক্রিকেটে ঘরের মাঠের পরিসংখ্যান দুর্দান্ত ভারতের। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত ঘরের মাঠে মোট ৫১টি টেস্ট খেলেছে দলটি। যেখানে হেরেছে মাত্র ৪টি টেস্টে। জয় ৪০টি ম্যাচে। বাকি ৭টি ড্র। পরিসংখ্যান তাই ভারতের পক্ষেই কথা বলছে। আর ভারতের মাটিতে বাংলাদেশ এখন পর্যন্ত ৩টি ম্যাচ খেলে হেরেছে ৩টিতেই।

অন্যদিকে পাকিস্তানে এবার প্রথমবারের মতো শক্তিশালী দলকে হোয়াইটওয়াশ করে ছেড়ে টাইগাররা। তাতে আত্মবিশ্বাসে টইটুম্বুর বাংলাদেশ। তবে সেটাকে অতীত বলে পেছনে ফেলে সামনে তাকাতে চান শান্ত, ‘আমি মনে করি আমরা পাকিস্তানের বিপক্ষে খুব ভালো ক্রিকেট খেলেছি। তবে সেটা অতীত। আপনি যেমনটা বললেন, এটা আমাদের অনেক আত্মবিশ্বাস দিয়েছে তবে আমরা এখানে একটি নতুন সিরিজ খেলতে এসেছি। ড্রেসিংরুমের বিশ্বাস আমরা এখানে খুব ভালো ক্রিকেট খেলতে পারব। আমরা ফলাফল নিয়ে ভাবছি না। আমরা আমাদের প্রক্রিয়া অনুসরণ করার চেষ্টা করছি।’ পাকিস্তানের ভালো ফলাফলের একটি ব্যাখ্যাও দিয়েছেন অধিনায়ক, ‘অনেক খেলোয়াড়ই গত ১০ থেকে ১৫ বছর ধরে খেলছেন। বেশিরভাগ খেলোয়াড়ই অভিজ্ঞ। এই কারণে গত কয়েক বছরে আমরা খুব বেশি আবেগপ্রবণ হই না। আমরা এখন আমাদের আবেগ নিয়ন্ত্রণ করতে পারি। আমরা আমাদের খেলা নিয়ে ভাবছি, হারলে বা জিতলে কী হবে তা নিয়ে ভাবছি না। আমরা প্রতিটি ম্যাচেই শতভাগ দেয়ার চেষ্টা করি। যে কারণে দলকে খুব শান্ত দেখাচ্ছে এবং প্রতিটি পরিকল্পনা অনুসরণ করছি।’

আজ থেকে দুই টেস্টের সিরিজে নামছে বাংলাদেশ-ভারত। সিরিজের প্রথম টেস্ট হবে চেন্নাইয়ে। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। লাল বলের ফরম্যাট শেষে বাংলাদেশ ও ভারত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে।