ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাই

এবার প্রতিশ্রুতি নেই কোচ মারুফুলের কণ্ঠে

এবার প্রতিশ্রুতি নেই কোচ মারুফুলের কণ্ঠে

তার কোচিংয়ে নেপালে সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল। মাস পেরুতে না পেরুতেই ফের মাঠে নামতে হচ্ছে এই দলকে। কিন্তু এবার দক্ষিণ এশিয়ার একমাত্র উয়েফা ‘এ’ লাইসেন্সধারী কোচ মারুফুল হক কোনো প্রতিশ্রুতি দিতে পারলেন না। এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাই পর্বে খেলতে ভিয়েতনামে যাওযার আগে কোয়ালিফাই করবেন, তা বলতে পারলেন না তিনি। বরং মারুফুলের চোখে মুখে ছিল হতাশার ছাপ। গতকাল বুধবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তার কথা, ‘ভিয়েতনামে যাওয়ার আগে আমি বলতে পারছি না যে বাছাই পর্ব উতরে যেতে পারব। কারন আমার সাফের উইনিং কম্বিনেশন দলটি নেই। তাই শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না।’

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন হয়ে আসার পর খেলোয়াড়দের এক সঙ্গে পাননি মারুফ। কয়েকজন গিয়েছিলেন ভূটানে সিনিয়র জাতীয় দলের সঙ্গে। ভূটান থেকে ফিরলেও কিংসও চারজন খেলোয়াড় ছাড়েনি। ফলে তার দলে থাকা কিংসের অন্য দুই খেলোয়াড়কেও বাদ দেন এই কোচ। শুধু খেলোয়াড় ছাড়া নয়, অনুশীলন ম্যাচেও কিংসকে কাঠগড়ায় দাঁড় করালেন মারুফুল হক। তার কথা, ‘৫ সেপ্টেম্বর একটি প্রস্তুতি ম্যাচ শুরুর সময় ছিল চারটা। সেই অনুযায়ী খেলোয়াড়দের ওয়ার্ম আপ করাই। এরপর শুনি আরো আধ ঘণ্টা পর।

বাধ্য হয়ে ওয়ার্ম আপ চালিয়ে যেতে হয়। ওই ম্যাচটি একটি ক্লাবের বিশেষ অনুরোধের পরিপ্রেক্ষিতে খেলতে হয়েছে। সেই ম্যাচে আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় রুস্তম আলী দুখো মারাত্মক ইনজুরিতে পড়েছে। আপাতত ছয় মাস তার খেলায় ফিরে আসা সম্ভব নয়।’ ২৯ আগস্ট নেপাল থেকে ফিরলেও তিনি ১৫-১৭ সেপ্টেম্বর মাত্র তিন দিন পূর্ণাঙ্গ অনুশীলন করতে পেরেছেন। তাই সাংবাদিকের কাছে আক্ষেপ করে বলেন, ‘একটি টুর্নামেন্টের জন্য কতদিন সময়ের প্রয়োজন সেটা আপনারাও জানেন। এটা ক্রিকেট বা অন্য খেলা নয় যে এক দিন আগে এসে বা খেলার দিন এসে খেলে গেল। একটা ভালো টুর্নামেন্টের জন্য সাত দিনও পূর্ণাঙ্গ না অনেক ক্ষেত্রে।’ এএফসি অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে বাংলাদেশের গ্রুপে রয়েছে স্বাগতিক ভিয়েতনাম, সিরিয়া, গুয়াম ও ভূটান। ১০ গ্রুপের ১০ চ্যাম্পিয়নের সঙ্গে পাঁচ রানার্স আপ খেলবে। পূর্ণাঙ্গ দল পেলে মারুফুল হক জোর গলায় পরের রাউন্ডে যাওয়ার কথা বলতে পারতেন।

তিনি বলেন, ‘আমার খেলোয়াড়রা অবশ্যই চেষ্টা করবে সেরাটা দিতে।’ দক্ষিণ এশিয়ায় ফুটবলে সবচেয়ে দুর্বল দল হিসেবে স্বীকৃত ভুটান। সেই ভুটানও থাইল্যান্ডে এক সপ্তাহ অনুশীলন করছে এই টুর্নামেন্ট সামনে রেখে। সেখানে বাংলাদেশ মাত্র তিন দিনের পূর্ণাঙ্গ অনুশীলন। এই দায়ভারও কোচ নিজের কাধেই নিলেন, ‘হয়তো আমি পরিকল্পনা দিতে পারিনি। আমার পরিকল্পনা কার্যকর না ফলে কোচ হিসেবে ব্যর্থতা আমার।’ বাংলাদেশ দল কাল রাতে রওনা হয়ে আজ ভিয়েতনাম সময় দুপুরে হোটেলে পৌঁছাবে। ফলে ম্যাচের এক দিন আগেই অনুশীলন করতে পারছে মাত্র।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত