ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ

আজ সেমিতে এক পা রাখতে চায় বাংলাদেশ

আজ সেমিতে এক পা রাখতে চায় বাংলাদেশ

কয়েক দিন আগে নেপালে লাল সবুজের বিজয় পতাকা উড়িয়েছে বাংলাদেশের যুবারা। স্বাগতিকদের হারিয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে মিরাজুল-রাব্বিরা। এবার সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ঘরে তুলতে চায় ফয়সালরা। সেই লক্ষ্য সামনে রেখে আজ মাঠে নামছে লাল সবুজের কিশোররা। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শক্তিশালী ভারত। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বিকাল ছয়টায় শুরু হবে ম্যাচটি। বাংলাদেশের গ্রুপের অন্য দলটি হচ্ছে মালদ্বীপ। যাদের সঙ্গে আগামী রোববার ম্যাচ খেলবে সাইফুল বারি টিটুর শিষ্যরা। সাফের এই টুর্নামেন্টে বাংলাদেশের গ্রুপে তিন দল। যে কারণে এক ম্যাচ জিতলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত হবে। আর শক্তিধর ভারতের বিপক্ষেই পয়েন্ট নিয়ে ম্যাচ শুরু করার লক্ষ্য বাংলাদেশের।

গতকাল বৃহস্পতিবার ভুটানে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের কোচ সাইফুল বারী বলেন, ‘আমরা প্রস্তুতি ম্যাচ বাইরে খেলিনি। তবে ভুটানের কথা মাথায় রেখে কৃত্রিম টার্ফের সুবিধা পেতে বিকেএসপিতে ক্যাম্প করেছিলাম। ওখানে আমরা যে কয়টি প্রস্তুতি ম্যাচ খেলেছি, তা আমাদের অনেক সহায়ক হবে। কোন কোন জায়গাগুলোতে দুর্বলতা ছিল, সেগুলো নিয়ে কাজ করার একটা ব্যপার ছিল।’ কোচ যোগ করেন, ‘ভুটানের আবহাওয়ায় প্রথম ম্যাচে একটু কষ্ট হবে। ভারতের প্রস্তুতি সম্পর্কে আমরা জানি না।

শুনেছি ইন্দোনেশিয়া, লাদাখের মতো জায়গায় তারা অনুশীলন করেছে। প্রথম ম্যাচটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আর সেটা যদি হয় ভারতের সঙ্গে, তা অনেক বড় বিষয়। আমার মনে হয় ছেলেরা এ ব্যাপারে পুরোপুরি তৈরি কিভাবে ভারতকে মোকাবিলা করতে হবে।’

সাফে প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করতে চাইলেও বাংলাদেশের চোখ ফাইনালে। তেমনটাই জানালেন কোচ সাইফুল বারী, ‘আমরা এখানে এসেছি চার সপ্তাহের প্রস্তুতি নিয়ে। অবশ্যই আমাদের লক্ষ্য থাকবে ফাইনাল খেলা। তবে ম্যাচ বাই ম্যাচ এগুতে হবে। প্রথম ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ আমাদের জন্য। কীভাবে প্রথম ম্যাচ থেকে পয়েন্ট অর্জন করতে পারি সেটা নিয়ে ছেলেদের সঙ্গে আলোচনা করেছি। ছেলেদের বয়স কম, তাদের জন্য এটি একটি ভালো অভিজ্ঞতাও হবে। আমি মনে করি এই টুর্নামেন্ট ছেলেদের প্রতিভা মেলে ধরার একটা মঞ্চও।’ দলের অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল বলেন, ‘গত বছর অনূর্ধ্ব-১৬ সাফ টুর্নামেন্টে এখানেই ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচে হেরেছিলাম।

আমাদের সেই দলটাই এখানে, হয়তো কয়েকজন খেলোয়াড়ের পরিবর্তন করা হয়েছে। আমরা আবার নতুনভাবে নতুন কিছু করার চেষ্টা করছি। ভারত বরাবরের মতোই ভালো টিম। কিন্তু আমরা জানি আমরা কেনো এখানে এসেছি, আমাদের উদ্দেশ্য কি, আমরা প্রস্তুত আছি। ৯০ মিনিটের ম্যাচ। এই সময়ে যে যত কম ভুল করবে, যে যত ভালো পারফর্ম করবে তারাই ম্যাচটা জিতবে। প্রথম ম্যাচ একটু কঠিন। আমরা চেষ্টা করবো আমাদের সর্বোচ্চ দিয়ে ভালো কিছু করার।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত