ভারতে ইতিহাস গড়লেন হাসান মাহমুদ

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

রোহিত শর্মা, বিরাট কোহলিদের পরাস্ত করে চেন্নাই টেস্টের প্রথম দিনই সব আলো কেড়ে নেন হাসান মাহমুদ। দিন শেষে চার উইকেট তুলে নিয়ে ইতিহাস গড়ার সামনে ছিলেন বাংলাদেশের এই তরুণ পেসার। তবে রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার বীরত্বপূর্ণ জুটিতে তার অপেক্ষা দীর্ঘ হচ্ছিল। দ্বিতীয় দিনের প্রথম ঘণ্টার ঠিক পর পর ভারতের ইনিংস মুড়ে ভারতের মাঠে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ উইকেট শিকার করলেন ডানহাতি পেসার। চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাসান ২২.৩ ওভারে ৮৩ রান দিয়েন নিয়েছেন ৫ উইকেট। চেন্নাইয়ে ২০১৩ সালের পর কোনো ফাস্ট বোলারের পাঁচ উইকেট শিকার। গতকাল শুক্রবার এই টাইগার পেসারের করা গুড লেন্থের বলের সঙ্গে হালকা সুইং, জাসপ্রিত বুমরাহর ব্যাটের কানায় লেগে বল চলে গেলো জাকির হাসানের হাতে। আকাশের পানে তাকিয়ে হাসান মাহমুদের উল্লাস। সেজদায় লুটিয়ে পড়ে সৃষ্টিকর্তাকে শুকরিয়া জানাতে ভোলেননি তিনি। ব্যাক টু ব্যাক ফাইফার, রাওয়ালপিন্ডির পর চেন্নাই। এর আগে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে নিয়েছিলেন ৫ উইকেট। টানা দুই টেস্টে ফাইফার নেয়ার কীর্তিও গড়েন এই তরুণ।

গতকালকেই অবশ্য কীর্তি গড়েন তিনি। ১৮ বছর পর সফরকারী কোনো দলের পেসার হিসেবে প্রথম দিনেই নেন ৪ উইকেট। সর্বশেষ এমন করতে পেরেছিলেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। মাত্র চতুর্থ টেস্ট খেলতে নামা ২৪ বছর বয়সী হাসান গতকালকেই ৫৮ রানে নেন ৪ উইকেট। ভারতের অধিনায়ক রোহিত শর্মা (৬), শুবমান গিল (০), বিরাট কোহলি (৬) ও ঋষভ পান্ত (৩৯) কে ফেরান তিনি। তার প্রথম ৫ ওভারের স্পেলই বড় আঘাত হানে ভারতের টপ অর্ডারে। তাতে ১৪৪ রানে এক পর্যায়ে দলটি হারায় ৬ উইকেট। হাসান মাহমুদকে নিয়ে আলোচনা এই জন্য যে সফরকারী কোনো ফাস্ট বোলারই ২০০৬ সালের পর এতদিন প্রথম দিনে চার উইকেট নিতে পারেননি। অবশ্য চেন্নাই টেস্টের দ্বিতীয় দিন ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট শিকারের নজির গড়েছেন। দুটিই ছিল বিদেশের মাটিতে। সর্বশেষ পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকারের নজির গড়েন তিনি। অথচ এই হাসান টেস্টে সুযোগ পাওয়া ছিল একেবারে অপ্রত্যাশিত! ছিলেন বিবেচনার বাইরে। সাদা বলেও ধীরে ধীরে সুযোগটা যেন কমে আসছিল। টেস্টতো কল্পনার বাইরেই ছিলেন। বলা যায় বাতিলের খাতা থেকে হুট করে, এলেন, দেখলেন এবং জয় করলেন। কিন্তু কিভাবে এলেন? এ জন্য আরেক পেসার মুশফিক হাসানকে ধন্যবাদ দিতেই পারেন হাসান! মুশফিক হাসানের ইনজুরির কারণে হাসানের টেস্ট দলের দরজা খোলে। মার্চে শ্রীলংকার বিপক্ষে অভিষেকে বাজিমাত করেন। প্রথম ইনিংসে দুই ও দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে নিজের জায়গা পোক্ত করেন।

এরপর আর পেছনে তাকাতে হয়নি। পাকিস্তানের বিপক্ষে গত মাসে প্রথম টেস্টে নেন ৩ উইকেট আর দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিয়ে প্রথম ফাইফারের কীর্তি গড়েন। আর এবার ভারতে এসেও প্রথম টেস্টেই বাজিমাত! চলমান টেস্টসহ ৪ ম্যাচে এই পেসারের উইকেট ১৯টি! হাসানের চাওয়াও ধারাবাহিকতা ধরে রাখা। চেন্নাইয়ে প্রথম দিন শেষে সংবাদমাধ্যমে এই পেসার বলেন, ‘টেস্ট ম্যাচে উইকেট পাওয়াই আনন্দদায়ক আমার কাছে। পাকিস্তানে ৫ উইকেট পেয়েছি, ওটার ধারাবাহিকতা ধরে রাখতে চেষ্টা করছি, যতটুকু দলের জন্য করতে পারি নিজের সেরাটা দিয়ে।