ইয়ামালকে নতুন প্রজন্মের সেরা বললেন রোনালদো

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

দারুণ সব পারফরম্যান্স উপহার দিয়ে ফুটবল বিশ্বে প্রশংসা কুড়িয়ে চলেছেন লামিনে ইয়ামাল। বার্সেলোনার এই তরুণ সেনসেশনকে এবার স্তুতির জোয়ারে ভাসিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ মহাতারকার মনে হচ্ছে, নতুন প্রজন্মের সেরা ফুটবলার হতে পারেন স্প্যানিশ উইঙ্গার। ইয়ামালের বয়স কেবল ১৭। এরই মধ্যে বেশ কিছু রেকর্ডের পাতায় আঁচড় ফেলেছেন তিনি। বার্সেলোনার সুদীর্ঘ ইতিহাসে সর্বকনিষ্ঠ (১৫ বছর ২৯০ দিন) ফুটবলার হিসেবে মূল দলের হয়ে মাঠে নামার রেকর্ড তার। স্পেনের শীর্ষ ফুটবলে তার চেয়ে কম বয়সে খেলেছেন আর স্রেফ চার জন। লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোল করার কীর্তিও ইয়ামালের (১৬ বছর ৮৭ দিন); গত অক্টোবরে গ্রানাদার বিপক্ষে। নিজের উজ্জ্বল পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি জাতীয় দলেও। স্পেনের জার্সিতে ২০২৪ ইউরোতে তার খেলা ফুটবল বিশ্বে ছড়ায় মুগ্ধতা।

ইউরোপ সেরার প্রতিযোগিতায় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে মাঠে নামার রেকর্ড গড়েন ইয়ামাল। শুধু তাই নয়, স্পেনের চতুর্থবার ইউরোর মুকুট জেতায় রাখেন বড় অবদান। একটি গোলের পাশাপাশি ৪টি অ্যাসিস্ট করে আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি। নতুন চেহারার চ্যাম্পিয়ন্স লিগে গত বৃহস্পতিবার মোনাকোর বিপক্ষে ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। সেখানেও উজ্জ্বল ছিলেন তিনি। দলের একমাত্র গোলটি করেন এই তরুণ। এখন পর্যন্ত ইয়ামালের পারফরম্যান্সে মুগ্ধ রোনালদো। নিজের ইউটিউব চ্যানেলে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক সতীর্থ রিও ফার্ডিনান্ডের সঙ্গে আলাপচারিতায় ইয়ামালের ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি। ‘সে খুবই সম্ভাবনাময়। খুবই প্রতিভাবান। দেখা যাক নিজের এই পথচলায় সে কি করতে পারে। তবে আমি মনে করি, সে ভালো করতে পারবে। এই নতুন প্রজন্মের সেরা খেলোয়াড় হতে পারবে সে।’ লা লিগায় বার্সেলোনার সবশেষ ম্যাচে জিরোনার বিপক্ষে ইয়ামালের পারফরম্যান্স দেখে বিস্ময় প্রকাশ করেন মিচেল সানচেস। জিরোনা কোচের বিশ্বাস, আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির পর্যায়ে যেতে পারেন ইয়ামাল। যদিও কিছুদিন আগে মেসির সঙ্গে তুলনা নিয়ে ইয়ামাল বলেছিলেন, বিশ্বকাপজয়ী এই ফুটবলারের পর্যায়ে যাওয়া তার পক্ষে অসম্ভব। রোনালদো অবশ্য মনে করছেন, ভালো কিছু করার জন্য সঠিক জায়গায় আছেন ইয়ামাল। ‘তার ভাগ্যের ছোঁয়া প্রয়োজন, কারণ সে খুবই তরুণ। আশা করছি, তার কোনো চোট সমস্যা হবে না। এমন একটি জায়গায় আছে যা তাকে অনেক সাহায্য করে। স্পেনের জাতীয় দল সত্যিই ভালো।’ রিয়াল মাদ্রিদের ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যামের মধ্যেও ভবিষ্যতে সেরাদের কাতারে থাকার সম্ভাবনা দেখছেন রোনালদো। ‘আমার মনে হয়, সে নতুন প্রজন্মের সেরাদের একজন হবে। ইয়ামালের মতোই সে, দারুণ প্রতিভাবান ও অপার সম্ভাবনাময়। আপনি এমন একটি ক্লাবে যাবেন যেখানে পরিবেশ স্বচ্ছৃ এবং আপনি অন্যদের মতো বেড়ে উঠবেন, যেমন (মাদ্রিদের খেলোয়াড়) কামাভিঙ্গা, রদ্রিগো, ভিনিসিউসের মতো। আমি মনে করি, সে (বেলিংহ্যাম) এমন একটি দলে আছে যারা তাকে শীর্ষ খেলোয়াড় হতে সাহায্য করবে।’

রোনালদোর সাবেক ক্লাব রেয়ালে ২০২৩ সালে যোগ দেন বেলিংহ্যাম। গত মৌসুমে দলটির লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান রাখেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২৩-২৪ মৌসুমে ৪২ ম্যাচে ২৩ গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেন ১৩টি। মৌসুম জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করে লা লিগার সেরা ফুটবলারের পুরস্কারও জিতে নেন ২১ বছর বয়সী বেলিংহ্যাম।