ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বিতীয় টেস্টে খেলবেন সাকিব?

দ্বিতীয় টেস্টে খেলবেন সাকিব?

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের পরাজয় ছাপিয়ে আলোচনায় সাকিব আল হাসান। একজন অলরাউন্ডার হিসেবে চেন্নাইতে নিজের সামর্থ্যরে প্রমাণ দিতে পারেননি তিনি। ধারাভাষ্যকার তামিম ইকবাল তার ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বিবর্ণ এই সাকিব কী সিরিজের দ্বিতীয় টেস্টে খেলবেন? এ নিয়ে দুশ্চিন্তায় টিম ম্যানেজমেন্ট। আগামী শুক্রবার কানপুরে শুরু হতে যাওয়া টেস্টে সাকিবের খেলা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। যদিও দলের সঙ্গী হয়ে ভারত যাওয়া নির্বাচক প্যানেলের সদস্য হান্নান সরকার স্পষ্ট করে কিছু বললেন না। প্রথম টেস্টে ব্যাট করার সময়ই হাতে ব্যথা পান সাকিব। জসপ্রীত বুমরার একটি ডেলিভারি এসে আঘাত লাগে তার ডান আঙুলে।

তাৎক্ষণিক আঘাতে রক্তও ঝরতে দেখা যায় তার। এই মুহূর্তে কানপুরে টেস্টের আগে পর্যবেক্ষণে রয়েছেন তিনি। সাকিবকে নিয়ে এক প্রশ্নের জবাবে হান্নান সরকার সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আমরা টিম সাজাতে গেলে সাকিবকে যদি প্রয়োজন হয় সে খেলবে, আর যদি মনে হয়, না এই মুহূর্তে সাকিবকে ছাড়া সেটাও হতে পারে। সাকিব কিন্তু অন্য সংস্করণও খেলে, সে জায়গা থেকে জানেন সামনে তিনটা টি-টোয়েন্টি রয়েছে, সেটাও আমাদের বিবেচনায় থাকবে। সবকিছু বিবেচনায় নিয়ে যেহেতু চার দিন আছে, দুই দিন আমরা মাঠে থাকবো, সেখানে আমরা আরো নিবিড় পর্যবেক্ষণ করবো, তার ব্যাটিং-বোলিং বিচার করার চেষ্টা করবো, তার কাছ থেকে মতামত নেবো, তারপর সিদ্ধান্তে আসবো।’ তবে ইনজুরি সংক্রান্ত কোনো সমস্যা না থাকলে প্রধান নির্বাচক সাকিবকে অলরাউন্ডার থেকে স্রেফ বোলার হিসেবে খেলানোর সিদ্ধান্ত নিতেও রাজি নন, সেখানে বসিয়ে রাখা তো অনেক দূরের প্রশ্ন।

সাকিবের আঙুলে অস্ত্রোপচার হয়েছে, এমন একটা তথ্য ধারাভাষ্যের সময় দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার মুরালি কার্তিক। তামিম ইকবালও তার সঙ্গে যোগ করেছেন যে, এমন কিছু হলে সাকিবের জানানো উচিত ছিল।

তবে প্রথম টেস্টে পাওয়া সাকিবের চোট নিয়ে অধিনায়ক শান্ত গণমাধ্যমকে জানিয়েছিলেন, ‘তার আঙুলে টেপ প্যাঁচানো হচ্ছিল, কারণ সে সময় রক্ত বের হচ্ছিল, তার গ্লাভসে একটা বল লেগেছিল।’ যদিও জাতীয় দলের নির্বাচক হান্নান সরকার নিশ্চিত করেছেন চেন্নাই টেস্টের আগে সাকিব শতভাগ ফিট ছিলেন, ‘সাকিব আসলে আমাদের সেরা খেলোয়াড়। এটা বলতেই হবে। সবসময়ই আলোচনা থাকে যে, সাকিব যদি একাদশে থাকে তাহলে একাদশটা সাজানো আমাদের জন্য সহজ হয়।

সেই জায়গা থেকে সাকিব এই ম্যাচেও খেলেছে। সাকিবের পারফরম্যান্স নিয়ে যদি জিজ্ঞেস করেন, তাহলে তার ব্যাটিংটা আমার খুব ভালো লেগেছে।’ সাকিবের ব্যাটিং নিয়ে হান্নান আরো বলেছেন, ‘সে যেভাবে ব্যাটিং করেছে, বাকিদের সঙ্গে যদি তুলনা করেন ওর আগের ম্যাচের ব্যাটিংয়ের চেয়ে এই ম্যাচে অনেক আত্মবিশ্বাসী মনে হয়েছে। কঠিন সময় কীভাবে সামাল দিয়েছে সেটা আমরা দেখেছি। হ্যাঁ, এটা সত্যি যে বড় রান করতে পারেনি। তবে সাকিব আমাদের দলের একটা গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সেই জায়গা থেকেই সে ম্যাচ খেলেছে।’

চেন্নাই টেস্ট চারদিনে শেষ হয়ে যাওয়ায় সোমবার দিনটা ছুটি কাটাচ্ছেন ক্রিকেটাররা। মঙ্গলবার তারা ধরবেন কানপুরের ফ্লাইট। ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। মাঝে কিছুটা সময় থাকায় যে কোনো সিদ্ধান্ত এখনই নেয়ার দরকার দেখছে না টিম ম্যানেজমেন্ট, ‘গতকাল খেলা শেষ হয়েছে। আজ ডে অফ। আগামীকাল কানপুর যাচ্ছি। তারপর দুটি সেশন থাকবে। সেটা দেখে ওই জাজমেন্টে যাব।

এই দুইটা দিন কিন্তু তাঁকে ফিজিও পুরো পর্যবেক্ষণে রেখেছে। আমরা যখন মাঠে ফিরব, সেখান থেকে ফিজিওর একটা তখন নেব। আজ-কাল পুরোপুরি বিশ্রাম। এখানে বল-ব্যাট ধরার ব্যাপার নেই।’ জাতীয় দলের এই নির্বাচক আরো বলেন, ‘সাকিবকে নিয়ে ম্যাচে যাওয়ার আগে আমাদের সবসময় চিন্তা করে নিতে হয়। পরের ম্যাচের আগে আমাদের সেই চিন্তার সময় আছে। আমরা দেখব তার কী অবস্থা। আমরা জানি যে সাকিবের হাতের ব্যথা নিয়ে বেশ আলোচনা হচ্ছে। এটা কিন্তু ম্যাচের আগে ছিল না। অনেকেই অনেকভাবে ব্যাখ্যা করার চেষ্টা করছে। কিন্তু আমরা ম্যাচের আগে ফিজিওর ১০০ ভাগ ক্লিয়ারেন্স নিয়েই তাকে দলে রেখেছি। তখন ১০০ ভাগ ফিটই ছিল। পরের ম্যাচের আগে সময় আছে, আমরা তাকে নিয়ে চিন্তা করব।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত