ঢাকা ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

আজ টাইগ্রেসদের সামনে কঠিন পরীক্ষা

আজ টাইগ্রেসদের সামনে কঠিন পরীক্ষা

স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ। স্কটিশদের হারিয়ে দীর্ঘ দশ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে জয়ের দেখা পায় টাইগ্রেসরা। তবে দ্বিতীয় ম্যাচেই কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছেন নিগার সুলতানা জ্যোতিরা। এবার তাদের সামনে শক্তিশালী প্রতিপক্ষ। চলতি আসরে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ দল। আজ শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

২০১৪ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে সর্বশেষ ম্যাচ জিতেছিলো বাংলাদেশ নারী দল। তাই বিশ্বকাপের মঞ্চে জয় খরা কাটাতে মরিয়া ছিল নিগার সুলতানার দল। অবশেষে গতকাল থেকে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রানের স্মরণীয় জয় পায় বাংলাদেশ। তবে ভালো শুরু করেও প্রথম ম্যাচে ইনিংস বড় করতে পারেননি সোবহানা মোস্তারি। তবে তিনিই ছিলেন দলের সর্বোচ্চ স্কোরার। উইকেটে বাকিদের চেয়ে বেশি সময়ও কাটান বাংলাদেশের এই টপ-অর্ডার ব্যাটার। সেই অভিজ্ঞতায় শারজাহর মাঠের চ্যালেঞ্জ সম্পর্কে জানালেন তিনি।

স্কটিশদের বিপক্ষে প্রথম ম্যাচটি শুরু হয়েছিল স্থানীয় সময় দুপুরে। খেলা শেষে সংবাদ সম্মেলনে তপ্ত গরমে অস্বস্তির মুখে পড়ার কথা বলেছিলেন অধিনায়ক। পাশাপাশি শারজাহর বড় বাউন্ডারির কারণে দৌড়ে বেশি রান নিতে হয়েছে বলেও জানান বাংলাদেশ অধিনায়ক। ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে ১১৯ রান করে বাংলাদেশ। বাউন্ডারি ছিল ১০টি। তিন নম্বরে নেমে দলের সর্বোচ্চ ৩৮ বলে ৩৬ রান করা সোবহানার ব্যাট থেকে আসে মোটে দুটি বাউন্ডারি। সর্বোচ্চ ৩টি চার মারেন ওপেনার সাথি রানি। বড় বাউন্ডারিতে কিছুটা সমস্যা হলেও, মন্থর উইকেটে অবশ্য সুবিধাই হয় বাংলাদেশের। তিন স্পিনার রাবেয়া খান, ফাহিমা খাতুন, নাহিদা আক্তারদের সঙ্গে মিডিয়াম পেসে দারুণ বোলিং করেন রিতু মনি।

একই মাঠে এবার ইংল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জটা আরো বেশি। তিন দিনে দুই ম্যাচ থাকায় শুক্রবার রাখা হয় ঐচ্ছিক অনুশীলন। এতে যোগ দেননি সোবহানা। বিসিবির দেয়া ভিডিও বার্তায় প্রথম ম্যাচ থেকে পাওয়া অভিজ্ঞতা কাজে লাগানোর কথা বলেন তিনি। ‘শারজাহর উইকেট ধীরগতির। অনেক মন্থর বলব না। বল ভালো ব্যাটে আসে। আউটফিল্ড খুব ধীরগতির। প্রথম ম্যাচে আমাদের প্রায় ৫-৬টা চার হয়নি। বাউন্ডারি অনেক বড়, দুই কোণে প্রায় ৭২ মিটার। এ কারণে মাঠটা এক পাশে অনেক বড়।

ঠিক আছে মোটামুটি। আমরা মানিয়ে নিচ্ছি। আর প্রথম ম্যাচ দুপুরে হওয়ায় অনেক বেশি গরম ছিল। সামনের ম্যাচগুলো সবই রাতে। দেখা যাক কী হয়।’ স্কটল্যান্ডের বিপক্ষে শততম টি-টোয়েন্টি খেলার মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক নিগার সুলতানা। ব্যক্তিগত মাইলফলকের চেয়ে ম্যাচ জয়ের জন্য উচ্ছসিত বাংলাদেশ দল।

ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বলেন, ‘অনেক অনেক দিন ধরে এই মুহূর্তটির অপেক্ষা করছিলাম। এবার এখানে আসার সময় আমাদের মনে হয়েছে, এখনই সময় কাঙ্খিত জয়ের দেখা পাওয়ার। আমাদের কাছে এই জয় অনেক কিছু। শুধু আমাদের জন্য নয়, মেয়েরা ভালো করার জন্য মুখিয়ে আছে, সবার কাছেই এই জয়ের অর্থ অনেক কিছু।’ ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০১৪, ২০১৬ ও ২০১৮ সালে বিশ্বকাপের মঞ্চে হওয়া ঐ তিন ম্যাচই জিতেছিলো ইংল্যান্ড। গ্রুপ পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত