ঢাকা ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাকিস্তানকে লজ্জার হার উপহার দিলো ইংল্যান্ড

পাকিস্তানকে লজ্জার হার উপহার দিলো ইংল্যান্ড

টেস্টের প্রথম ইনিংসে ৫০০-এর বেশি রান করার পর কোনো দল হারবে, এমনটা অপ্রত্যাশিতই। কিন্তু দলটা যে পাকিস্তান! ‘রাস্তার পিচের মতো’ ফ্ল্যাট উইকেট বানিয়ে নিজেরাই ‘ধরা’ খেয়েছে তারা।

ইংল্যান্ডের কাছে হেরেছে খুব বাজেভাবে। যে হারে লজ্জার মালা গলায় পরতে হয়েছে পাকিস্তানিদের। মুলতানে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে আজ ইনিংস ও ৪৭ রানে হেরেছে পাকিস্তান। অথচ নিজেদের প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল তারা। পরে ৭ উইকেটে ৮২৩ রানের পর্বতসম সংগ্রহ গড়ে ইনিংস ঘোষণা করে ইংলিশরা।

জবাবে ম্যাচের শেষ দিনে ২২০ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দল নিজেদের প্রথম ইনিংসে ৫০০ বা তার বেশি রান করে ইনিংস ব্যবধানে ম্যাচ হারলো। এ নিয়ে টেস্টে প্রথম ইনিংসে ৫০০ বা তার বেশ রান করেও ৯ বার হারের ঘটনা ঘটল। প্রথমবার এমন কাণ্ড হয়েছিল ১৮৯৪ সালে, সিডনিতে। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৫৮৬ রান করেছিল, যা ঐ সময়ে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডও। ইংল্যান্ড ম্যাচটিতে ফলোঅনে পড়েও জেতে ১০ রানে যা এই হারের তালিকায় প্রথম ইনিংসে ৫০০ এর বেশি রান করেও রান ব্যবধানে জেতার একমাত্র রেকর্ড। টেস্টে এটি পাকিস্তানের টানা ষষ্ঠ হার। যার মধ্যে দুটি তারা হেরেছে বাংলাদেশের কাছে। আর ইংল্যান্ডের জন্য এটি পাকিস্তানের মাটিতে টানা চতুর্থ জয়। পাকিস্তান চতুর্থ দিন শেষ করেছিল ৬ উইকেট হারিয়ে। তবে শেষ দিনে আবরার আহমেদ অসুস্থতার কারণে খেলতে পারেননি। ফলে জয়ের জন্য মাত্র ৩ উইকেট দরকার ছিল ইংল্যান্ডের। তবে সপ্তম উইকেটে সালমান আগা ও আমের জামাল ১০৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডের জয়কে কিছুটা বিলম্বিত করেন। কিন্তু ইংলিশ বোলার জ্যাক লিচ পাকিস্তানের প্রতিরোধ ভেঙে দেন। এ জন্য মাত্র ৪ বল দরকার হয় তার। প্রথমে ৬৩ রান করা সালমান ফেরেন লেগ বিফোরের ফাঁদে পড়ে। এরপর শাহিন শাহ আফ্রিদকে কট অ্যান্ড বোল্ড করেন। এরপর স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেন নাসিম শাহ। আর তাতে জানুয়ারির পর এই প্রথম টেস্ট খেলতে নামা লিচের বোলিং ফিগার দাঁড়ায় ৩০/৪। ম্যাচের চিত্রটা আসলে বদলে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংসেই। ১৯৩৮ সালের পর টেস্টে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ পায় তারা। হ্যারি ব্রুকের ৩১৭ রান ৩৪ বছরে ইংল্যান্ডের জার্সিতে প্রথম ট্রিপল সেঞ্চুরি। জো রুটের সঙ্গে তার ৪৫৪ রানের জুটিই ইংলিশদের ইনিংসের মূল স্তম্ভ। যেখানে ২৬২ রান করেছেন। ব্রুক ও রুট দুজনেই টেস্টে নিজেদের সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছেন। আগামী মঙ্গলবার এই মাঠেই হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত