৪৬ রানে গুটিয়ে লজ্জার রেকর্ড ভারতের

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া ডেস্ক

ঘরের মাঠে যে কোনো সংস্করণের ক্রিকেটে পরাক্রমশালী এক দল ভারত। কয়েক দিন আগে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে গুঁড়িয়ে রীতিমত উড়ছিল টিম ইন্ডিয়া। এবার তাদেরকে মাটিতে নামিয়ে আনল নিউজিল্যান্ড। কিউই পেসারদের তাণ্ডবে দেশের মাটিতে সর্বনিম্ন রানে গুটিয়ে লজ্জার রেকর্ড গড়ল স্বাগতিকরা। সফরকারি ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে ৪৬ রানেই অলআউট হয়েছে ভারত। গত বুধবার টেস্টের প্রথম দিন খেলা তো দূরের কথা, টসই হয়নি। বৃষ্টিতে ভেসে যায় প্রথম দিন। গতকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিন টস জিতে ব্যাটিংয়ে নামা ভারত অকল্পনীয় এক ইনিংস দেখল। নিউজিল্যান্ডের পেসারদের সামনে মাত্র ৪৬ রানে অলআউট হয়েছে রোহিত শর্মারা। টেস্টে দেশের মাটিতে এটাই ভারতের সর্বনিম্ন রানের রেকর্ড।

দেশের মাটিতে এর আগে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৫ রানের। এ ছাড়া এশিয়ার মাঠে কোনো টেস্ট দলের এটাই সর্বনিম্ন দলীয় সংগ্রহ। এর আগে ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে ফয়সালাবাদে ৫৩ রানে গুটিয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে টেস্টে ভারতের এটি তৃতীয় সর্বনিম্ন পুঁজি।

২০২০ সালে অস্ট্রেলিয়া সফরে ৩৬ রানে অলআউট হয়ে গিয়েছিল ভারত। সেটিই এখন পর্যন্ত সর্বনিম্ন। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হওয়া আছেন দ্বিতীয় অবস্থানে।

একটুর জন্য লাল বলের ক্রিকেটে সর্বনিম্ন রানের লজ্জায় ডুবতে হয়নি ভারতকে। অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের ৩৬ রানে গুটিয়ে যাওয়ার রেকর্ডটা তাই অক্ষুণ্ণ থাকল। আসা-যাওয়ার খেলায় মেতেছিলেন ভারতীয় ব্যাটাররা।

কেউই কিছু করতে পারেননি। আসলে ৪৬ রানে অলআউট হওয়ার স্কোরই বলে দেয় কী অবস্থা ছিল রোহিতদের। শূন্য রানে আউট হয়েছেন পাঁচ ব্যাটার- বিরাট কোহলি, সরফরাজ খান, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। শুভমান গিল নেই এই টেস্টে। তার জায়গায় তিনে ব্যাটিংয়ে নেমেছিলেন কোহলি। আট বছর পর এই পজিশনে ফিরে শূন্য রানে বিদায় নিয়েছেন তিনি। তার চার নম্বর জায়গা নেয়া সরফরাজেরও একই পরিণতি।

ভারতীয় ব্যাটারদের দুর্দশার দিনে দুই অঙ্কের ঘরে যেতে পেরেছেন কেবল দুজন। ঋষভ পন্ত করেছেন দলীয় সর্বোচ্চ ২০ রান। অন্যদিকে ওপেনার যশস্বী জয়সওয়ালের ব্যাট থেকে আসে ১৩ রান। ভারতকে গুঁড়িয়ে দিতে নিউজিল্যান্ডের তিন পেসারই যথেষ্ট ছিলেন। সবচেয়ে বেশি বারুদে ছিলেন ম্যাট হেনরি। ১৩.২ ওভারে ৩ মেডেনসহ ১৫ রান দিয়ে তার শিকার ৫ উইকেট। টেস্টে কিউই বোলার হিসেবে সবচেয়ে কম খরুচে বোলিং ফিগার এখন এটিই।

ভারতের ১০ উইকেটর সবক’টি নিয়েছেন নিউজিল্যান্ডের পেসাররা। হেনরিরে সঙ্গে জ্বলে উঠেছিলেন উইলিয়াম ও’রুর্ক। এই পেসার ১২ ওভারে ৬ মেডেনসহ ২২ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। আরেক পেসার টিম সাউদি ৬ ওভারে মাত্র ৮ রান দিয়ে নেন ১ উইকেট