শিক্ষার্থীদের আন্দোলনের হুঁশিয়ারি

সাকিব ইস্যুতে উত্তাল শেরেবাংলা স্টেডিয়াম

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  ক্রীড়া প্রতিবেদক

সাকিব আল হাসানের বিদায়ী টেস্টকে কেন্দ্র করে বিস্তর আলোচনা। গতকাল বৃহস্পতিবার রাতেই তার দেশে ফেরার কথা ছিল। কিন্তু নিরাপত্তা শঙ্কায় সাকিব জানিয়ে জানিয়ে দিয়েছেন, এই মুহূর্তে দেশ ফিরছেন না তিনি। তার ঘোষণার পরও মিরপুরে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি থামেনি। একদল শিক্ষার্থীদের দেখা গেলো, যারা মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের প্রধান ফটকের সামনে সাকিবের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন।

সাকিবকে স্বৈরাচার শেখ হাসিনার দোসর, জুয়ারি আখ্যা দেয়া ছাত্র জনতা বেশ কিছু ফেস্টুন ও দেয়াল লিখন, ব্যানার নিয়ে শেরে বাংলার বাইরে অন্তত আড়াই ঘণ্টা অবস্থান করেছেন। শিক্ষার্থীদের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল বিসিবিতে গিয়ে বোর্ড সভাপতির বরাবর এক স্মারকলিপিও প্রদান করেন। তবে বিসিবি সভাপতি ফারুক আহমেদ ও প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন আইসিসির সভায় যোগ দিতে এখন দুবাইয়ে।

বিসিবিতে স্মারকলিপি দিতে যাওয়া ৫ জনের অন্যতম আল মাসনুন উপস্থিত সাংবাদিকদের জানান, বিসিবির শীর্ষ কোনো কর্তা না থাকায় তারা বিসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর হাসিবের হাতে স্মারকলিপি জমা দিয়েছেন। সাকিবকে স্বৈরাচার হাসিনা সরকারের দোসর অভিহিত করে আল মাসনুন বলেন, ‘সাকিবকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দল থেকে বাদ দিতে হবে। বাদ না দিলে আমরা ‘মিরপুর ব্লকেড’ কর্মসূচি দেব।’ মিরপুর ছাত্র জনতার পক্ষে বিসিবি সভাপতির কাছে দেয়া স্মারকলিপিতে রীতিমত হুঁশিয়ারি দেয়া হয়। স্মারকলিপিতে সাকিবকে ভোট চোর, শেখ হাসিনার দালাল বলে অভিহিত করে বলা হয়। পাশাপাশি দুর্নীতিবাজ, শেয়ারবাজার কেলেঙ্কারির অপরাধী, জুয়ার দালাল বলেও অভিহিত করা হয়। সেই সাকিবের গায়ে বাংলাদেশের জার্সি তুলে দেয়ার জন্য বিসিবি সভাপতি ফারুক আহমেদকেও নিন্দা জানিয়েছেন আন্দোলনকারীরা।

স্মারকলিপিতে ফারুক আহমেদকে বলা হয়েছে, ‘নতুন বাংলাদেশে আপনি কোনোভাবে এটা পারেন না। আপনি পারেন না আমাদের এই মিরপুরে শহীদ হওয়া ভাইদের লাশের ওপর সাকিবকে ব্যাট-বল চালাতে দিতে। অন্যথায় আপনি নিজেই আরেকজন পাপন (সাবেক বিসিবি সভাপতি) হয়ে উঠবেন।’

তিনি বলেন, ‘আমরা আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি এই বলে যে, আপনি যেন অতি দ্রুত এই ফ্যাসিবাদের দালাল সাকিব আল হাসানকে বাংলাদেশ জাতীয় দল থেকে বাদ দেন এবং সাকিবের অপকর্মের ব্যবস্থা নিতে আপনার জায়গা থেকে সর্বাত্মক সহযোগিতা আমরা প্রত্যাশা করি। আমাদের চাওয়া, আপনিও যেন আমাদের নতুন বাংলাদেশ বিনির্মাণের অংশ হয়ে ওঠেন।’

কিছুক্ষণ পরে জানা যায়, দেশে আসবেন না সাকিব। দুবাইয়ের স্থানীয় সময় বিকেল ৫টার একটি ফ্লাইটে দেশের ফেরার কথা ছিল বাঁহাতি অলরাউন্ডারের। উদ্ভূত পরিস্থিতি ও নিরাপত্তাজনিত কারণে সাকিবকে দেশে আসতে নিষেধ করেছে বিসিবির।

বোর্ডের পরামর্শে ফ্লাইট বাতিল করেছেন সাকিব। তবে সাকিবের না আসার খবরেও শান্ত হননি বিক্ষুদ্ধ জনতা। এদিকে ঢাকা টেস্টকে সামনে রেখে মিরপুরে অনুশীলন শুরু করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। স্টেডিয়াম এলাকায় যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। পুলিশের কড়া নিরাপত্তার মাঝেই অনুশীলন চালিয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটাররা।