ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

রাওয়ালপিন্ডি থেকে মিরপুর

রাওয়ালপিন্ডি থেকে মিরপুর

ম্যাচের প্রথম ইনিংসের পর বাংলাদেশ মিরপুর টেস্ট জিতবে তা কেউই বিশ্বাস করবে না। এমনকি দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হাতে নিয়ে ৬৫ রানে এগিয়ে থাকার পরও বাংলাদেশের পক্ষে জয়ের বাজি ধরতে পারবে না কেউ। তবে বাংলাদেশ দলের ড্রেসিংরুমের অবস্থা ভিন্ন। পুরো দল বিশ্বাস করছে মিরপুর টেস্ট জেতা সম্ভব। এই বিশ্বাস এসেছে রাওয়ালপিন্ডি থেকে। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টটিতে প্রথম ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে ২৬২ রান করে বাংলাদেশ ম্যাচ জেতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে দ্বিতীয় ইনিংসে ১১২ রানে ৬ উইকেট হারাতে হয়। এর আগে স্বাগতিকরা প্রথম ইনিংসে করে মাত্র ১০৬ রান।

রাওয়ালপিন্ডির ওই জয়ের বিশ্বাস থেকে মিরপুরেও জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে আসা স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ সে কথাই বলেছেন, ‘বিশ্বাস রাখতে হবে। পাকিস্তান সিরিজে ২৬ রানে ৬ উইকেট থেকে আমরা ঘুরে দাঁড়িয়েছি। সবাই বিশ্বাস রাখে আমরা জিততে পারি, যে কোনো পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে পারি।’ মুশতাক মনে করেন প্রোটিয়ারা বাংলাদেশের লোয়ার অর্ডার দাঁড়িয়ে যাওয়ায় ঘাবড়ে গেছে।

বলেছেন, ‘যে কোনো দলের লোয়ার অর্ডার যদি বাধা হয়ে দাঁড়ায় প্রতিপক্ষ ঘাবড়ে যায়। আমার মনে হয় এটা দারুণ লক্ষণ। শিগগিরই অথবা কিছু দিন পর, দেখবেন এই ছেলেরা বিশ্বের যে কোনো দলকে চ্যালেঞ্জ জানাবে।’ বোর্ডে ৬৫ রান আছে। মিরাজ ক্রিজে থাকলে লিড ১০০ হওয়া সম্ভব। এরপর যত বেশি সম্ভব রান করতে চান মুশতাক।

জয়ের বিশ্বাস রেখেই প্রোটিয়াদের চাপে ফেলতে চান, ‘যত বেশি রান করা যায়। ২০০ রান, কেন নয়? ২৬/৬ থেকে আমরা টেস্ট জিতেছি। এই বিশ্বাস রাখতে হবে। ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস রেখে প্রক্রিয়া অনুসরণ করলে যে কোনো পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো সম্ভব।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত