ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যে কারণে শীতকালে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি

ডা. মো. আরমান হোসেন
যে কারণে শীতকালে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি

শীতকালে সাধারণত চুল ও ত্বকের যত্ন নিয়ে তৎপর হই আমরা। কিন্তু এ সময় বিশেষভাবে চোখের যত্ন নেওয়াও জরুরি। গবেষণামতে, অন্যান্য মৌসুমের তুলনায় শীতের দিনগুলোতে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি। কেননা, এ সময় বাতাসে আর্দ্রতা কম থাকে। এতে চোখ শুষ্ক হতে পারে ও দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

শুষ্ক চোখের সমস্যায় দরকার বাড়তি যত্ন। শুষ্ক চোখের সমস্যা হলে নানা অস্বস্তি, জ্বালাপোড়া হতে পারে। জোরালো আলো সহ্য করতে না পারা, ঝাপসা দেখা, লাল হওয়া কিংবা চোখের ভেতরে ও বাইরে পিচ্ছিল আঠালো পদার্থ তৈরি হতে পারে। তবে কয়েকটি বিষয় মেনে চললে এসব সমস্যা থেকে স্বস্তি মিলতে পারে। 

করণীয় :

* চোখ সব সময় পরিষ্কার রাখুন। চোখে ধুলাবালু জমতে দেবেন না। বাইরে থেকে এসে ঠান্ডা পানিতে চোখ ধুয়ে ফেলুন।

* ঘন ঘন চোখ ঘষা এড়িয়ে চলুন। কারণ, এটি আপনার চোখের লেন্স বা কর্নিয়ার ক্ষতি করতে পারে। শীতকালে এ সমস্যা বাড়তে পারে। তাই সতর্ক থাকুন।

* শরীরে পানির ঘাটতি শুষ্ক চোখের সমস্যা বাড়িয়ে তোলে। তাই চোখকে আর্দ্র রাখতে এ সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। চাইলে তরল স্যুপও খেতে পারেন।

* কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করলে শুষ্ক চোখে সমস্যা বাড়তে পারে। দিনে পাঁচণ্ডছয় ঘণ্টার বেশি চোখে কন্ট্যাক্ট লেন্স পরে থাকা উচিত নয়।

* দীর্ঘক্ষণ কম্পিউটার বা ল্যাপটপের পর্দার দিকে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি। ২০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরত্বের দিকে তাকান।

* ওমেগা-৩ সমৃদ্ধ খাবার চোখের জন্য খুবই উপকারী। কারণ, এর ফলে চোখে বেশি বেশি জলীয় পদার্থ তৈরি হয় এবং ড্রাই আই বা চোখের শুষ্কতার প্রবণতা কমে যায়। সমুদ্রের তৈলাক্ত মাছে প্রচুর ওমেগা-৩ পাবেন। 

* শীতকালেও নিয়মিত রোদচশমা বা কালো চশমা পরুন। রোদচশমার ব্যবহার শুধু গরমকালের জন্য নয়, বরং শীতকালে এর গুরুত্ব আরও বেশি। ঠান্ডা দিনগুলোতে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের মারাত্মক ক্ষতি করতে পারে।

* ড্রাই আইয়ের সমস্যা থাকলে চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। তবে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া উত্তম। 

* ঘরের ভেতর আর্দ্রতা নিয়ন্ত্রণ করার জন্য এয়ার হিউমিডিফাইয়ার ব্যবহার করতে পারেন। বিশেষ করে যারা হিটার ব্যবহার করেন। 

ধূমপান শুষ্ক চোখের ওপর সরাসরি প্রভাব ফেলে। তাই ধূমপান এড়িয়ে চলুন।

ডা. মো. আরমান হোসেন

চক্ষুবিশেষজ্ঞ ও সার্জন, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত