ঢাকা ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাতজ্বর নাকি বাত ও জ্বর

ডা. সাদাব সাউদ সানী
বাতজ্বর নাকি বাত ও জ্বর

বাতজ্বরের বৈশিষ্ট্য ও প্রদাহজনিত বাত- এ দুটির মধ্যে পার্থক্য রয়েছে। যেমন- বাতজ্বরে শিশুর জয়েন্ট সাধারণত ফুলবে না। শুধু জয়েন্টে ব্যথা অনুভূত হবে। খুঁড়িয়ে হাঁটবে না। হয়তো বলবে, হাঁটুতে ব্যথা করছে। বাতজ্বরের ব্যথা একটি জয়েন্ট থেকে আরেকটি জয়েন্টে মাইগ্রেট করে। কখনো বলবে হাঁটুতে ব্যথা আবার কখনো বলবে হাতের কব্জিতে ব্যথা। আর প্রদাহজনিত বাতব্যথায় জয়েন্টগুলো ফুলে যাবে। হাঁটতে কষ্ট হবে। গোড়ালি ফুলে যাবে। অনেক সময় পিঠে ব্যথা করবে। চোখ লাল হতে পারে। জ্বর আসতে পারে-

শিশুদের যদি গিটে ব্যথা হয় বা গিট ফুলে যায়, অথবা শিশু যদি হাঁটতে না পারে, তখন সবাই মনে করে শিশুটির বাতজ্বর হয়েছে। এটি আসলে একটি ভুল ধারণা। শিশুদের অনেক রকমের বাতব্যথা হয়ে থাকে। বাতজ্বরের বৈশিষ্ট্য ও প্রদাহজনিত বাত- এ দুটির মধ্যে পার্থক্য রয়েছে। যেমন- বাতজ্বরে শিশুর জয়েন্ট সাধারণত ফুলবে না। শুধু জয়েন্টে ব্যথা অনুভূত হবে। খুঁড়িয়ে হাঁটবে না। হয়তো বলবে, হাঁটুতে ব্যথা করছে। বাতজ্বরের ব্যথা একটি জয়েন্ট থেকে আরেকটি জয়েন্টে মাইগ্রেট করে। কখনো বলবে হাঁটুতে ব্যথা আবার কখনো বলবে হাতের কব্জিতে ব্যথা। আর প্রদাহজনিত বাতব্যথায় জয়েন্টগুলো ফুলে যাবে। হাঁটতে কষ্ট হবে। গোড়ালি ফুলে যাবে। অনেক সময় পিঠে ব্যথা করবে। চোখ লাল হতে পারে। জ্বর আসতে পারে। এ ক্ষেত্রে একজন রিউমাটোলজিস্টের শরণাপন্ন হওয়া খুবই গুরুত্বপূর্ণ। প্রদাহজনিত বাত একটি শিশুর জীবনে ব্যাপক প্রভাব ফেলে।

শিশুদের আরথ্রাইটিস : জুভেনাইল ইডিওপ্যাথিক আর্থ্রাইটিস (জেআইএ) এমন একটি অবস্থা যা শিশুদের মধ্যে শক্ত বা ফোলা জয়েন্ট, ব্যথা ও অন্যান্য উপসর্গ সৃষ্টি করতে পারে। এটিকে ‘কিশোর রিউম্যাটিক বাত’ বলা হতো। আরথ্রাইটিস হলো জয়েন্টগুলোর প্রদাহের জন্য একটি চিকিৎসা শব্দ।

কিশোর ইডিওপ্যাথিক আরথ্রাইটিসের লক্ষণগুলো : জ্বর, ফুসকুড়ি- যেসব শিশুর সিস্টেমিক আরথ্রাইটিস আছে তাদের মাঝে মধ্যে ফুসকুড়ি হয়। ফুসকুড়ি ছোট গোলাপি ছোপ দিয়ে গঠিত। শিশুর জ্বর হলে তা সহজেই দেখা যায়। জ্বর কমে গেলে ফুসকুড়ি চলে যেতে পারে ও জ্বর ফিরে এলে আবার শুরু হতে পারে।

সোরিয়াটিক আরথ্রাইটিসে আক্রান্ত শিশুদের বিভিন্ন ধরনের ফুসকুড়ি হয়। এ ফুসকুড়িটি ত্বকের লাল, উত্থিত দাগের মতো দেখায় যা কখনো কখনো রুপালি বা সাদা আঁশ দিয়ে আবৃত থাকে।

জয়েন্টগুলোতে ব্যথা, শক্ত হওয়া ও ফুলে যাওয়া : জয়েন্ট উপসর্গ সব ধরনের কিশোর ইডিওপ্যাথিক আরথ্রাইটিসে ঘটে। শিশুর কোনো ধরনের আর্থ্রাইটিস আছে তার ওপর নির্ভর করে আক্রান্ত জয়েন্টগুলো। অনেক ধরন কব্জি, কনুই, হাঁটু ও গোড়ালিকে প্রভাবিত করে। কিন্তু অন্যান্য জয়েন্টও প্রভাবিত হতে পারে, যেমন- হাত ও চোয়াল। এনথেসাইটিস-সম্পর্কিত আর্থ্রাইটিস পিঠ ও নিতম্বকে প্রভাবিত করে। কখনো কখনো শরীরের উভয় পাশে একই জয়েন্টে আর্থ্রাইটিস হয়। উদাহরণস্বরূপ, এটি উভয় হাঁটু বা উভয় কব্জিতে ঘটতে পারে।

কিছু শিশুর জয়েন্ট শক্ত বা ফোলা থাকে, যা ব্যথা করে না। উদাহরণস্বরূপ, একটি শিশু সকালে খুঁড়িয়ে হাঁটতে পারে; কিন্তু কিছুক্ষণ পর ভালো হয়ে যায়।

এটি সাধারণত ব্যথাহীন, তবে লাল হওয়ার কারণ হলো ‘ইউভেইটিস’ নামে একটি অবস্থা যা গুরুতর হতে পারে। ‘ইউভেইটিস’ দৃষ্টিশক্তি হ্রাস হতে পারে, তাই আপনার সন্তানের ডাক্তারের কাছে এ লক্ষণটি উল্লেøখ করতে ভুলবেন না।

আমার সন্তানের কি ডাক্তার দেখানো উচিত?

আপনার সন্তানের যদি শক্ত, ফোলা বা বেদনাদায়ক জয়েন্ট থাকে তবে একজন রিউমাটোলজিস্টকে দেখান।

আমার সন্তানের কি পরীক্ষা লাগবে? হ্যাঁ, রিউমাটোলজিস্ট একটি পরীক্ষা করবেন ও আপনার সন্তানের লক্ষণ সম্পর্কে জিজ্ঞাসা করবেন। অন্যান্য অনেক অবস্থার কারণে কিশোর ইডিওপ্যাথিক আর্থ্রাইটিসের মতো উপসর্গ দেখা দেয়। এর মধ্যে রয়েছে- সংক্রমণ, ক্যান্সার ও অন্যান্য রোগ। রিউমাটোলজিস্ট আপনার সন্তানের একটি ভিন্ন অবস্থা দেখতে রক্ত পরীক্ষার আদেশ দিতে পারেন।

কিশোর ইডিওপ্যাথিক আরথ্রাইটিসে আক্রান্ত শিশুদেরও ‘ইউভাইটিস’ পরীক্ষা করার জন্য চোখের ডাক্তারের কাছে যেতে হবে। প্রায়ই ইউভাইটিস চোখের ক্ষতি না হওয়া পর্যন্ত উপসর্গ সৃষ্টি করে না। তাই নিয়মিত চোখের পরীক্ষা করানো জরুরি।

কীভাবে কিশোর ইডিওপ্যাথিক আরথ্রাইটিস চিকিৎসা করা হয়?

মেডিসিন : বাত নিয়ন্ত্রণের ওষুধ অনেক দিন খেতে হতে পারে। শারীরিক থেরাপি, যদি বাতের কারণে পেশির সমস্যা হয়। বাতের কারণে সৃষ্ট সমস্যার চিকিৎসার জন্য ওষুধ, যেমন- ইউভাইটিস বা বৃদ্ধির সমস্যা। আর্থ্রাইটিসে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য সার্জারি।

কার শরণাপন্ন হব?

মূল চিকিৎসা একজন রিউমাটোলজিস্ট করবেন। প্রয়োজনে রিউমাটোলজিস্ট আপনার শিশুকে চক্ষু বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, সার্জারির প্রয়োজন হলে শল্য বিশেষজ্ঞ, শারীরিক থেরাপির প্রয়োজন হলে থেরাপিস্টের কাছে পাঠাতে পারেন।

ডা. সাদাব সাউদ সানী

এমডি (রিউমাটোলজি), এমবিবিএস বিসিএস, ইসিআরডি (সুইজারল্যান্ড) এমএসিআর (আমেরিকা); রিউমাটোলজিস্ট, কুমিল্লা সদর হাসপাতাল

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত