ঢাকা ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কানের মধ্যে শোঁ শোঁ শব্দ

অধ্যাপক আবু সালেহ আলমগীর
কানের মধ্যে শোঁ শোঁ শব্দ

টিনেটাস কানের মধ্যে হলেও এর উৎপত্তিস্থল মস্তিষ্ক। মস্তিষ্কের যে অংশ দিয়ে শব্দ প্রক্রিয়াজাত করা হয়, সেই অংশের নাম অডুটরি করটেক্স। এ অংশের মধ্যে থাকে অষ্টম ক্রেনিয়াল নার্ভ ভেস্টিবুলোকোকলিয়ার। এ নার্ভের সমস্যা হলে টিনেটাস হয়ে থাকে। আবার অন্তকর্ণের কোষের সমস্যার কারণেও টিনেটাস হতে পারে। আমাদের কানের ভেতর ক্ষুদ্র লোম আছে, যেগুলো শব্দতরঙ্গের সঙ্গে নড়াচড়া করে। এই কোষগুলো একধরনের ইলেকট্রিক্যাল সিগন্যাল অষ্টম ক্রেনিয়াল নার্ভের মাধ্যমে মস্তিষ্কে পাঠায়। মস্তিষ্ক এ সিগন্যালের প্রতিক্রিয়া রূপে সিগন্যাল পাঠায়। এ জন্য আমরা শব্দ শুনতে পাই-

বয়সের কারণে কানের সমস্যা, আঘাত বা সারকুলেটুরি সিস্টেম ডিজঅর্ডারের লক্ষণ হিসেবে কানে টিনেটাস হতে পারে। পৃথিবীতে প্রতি পাঁচজনের একজন এ রোগে ভুগে থাকেন। যদি কোনো ব্যক্তি কানে ভোঁ ভোঁ, শোঁ শোঁ, ঘণ্টার মতো ধ্বনি অনবরত শুনতে থাকেন, তখন তাকে টিনেটাস বলা হয়। যেসব জায়গায় শব্দদূষণ বেশি, সেখানকার মানুষের এ ধরনের সমস্যা বেশি দেখা যায়। এ সমস্যায় নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হন।

কারণ

টিনেটাস কানের মধ্যে হলেও এর উৎপত্তিস্থল মস্তিষ্ক। মস্তিষ্কের যে অংশ দিয়ে শব্দ প্রক্রিয়াজাত করা হয়, সেই অংশের নাম অডুটরি করটেক্স। এ অংশের মধ্যে থাকে অষ্টম ক্রেনিয়াল নার্ভ ভেস্টিবুলোকোকলিয়ার। এ নার্ভের সমস্যা হলে টিনেটাস হয়ে থাকে।

আবার অন্তকর্ণের কোষের সমস্যার কারণেও টিনেটাস হতে পারে। আমাদের কানের ভেতর ক্ষুদ্র লোম আছে, যেগুলো শব্দতরঙ্গের সঙ্গে নড়াচড়া করে।

এ কোষগুলো একধরনের ইলেকট্রিক্যাল সিগন্যাল অষ্টম ক্রেনিয়াল নার্ভের মাধ্যমে মস্তিষ্কে পাঠায়।

মস্তিষ্ক এ সিগন্যালের প্রতিক্রিয়া রূপে সিগন্যাল পাঠায়। এ জন্য আমরা শব্দ শুনতে পাই।

যদি এ লোমগুলো ক্ষতিগ্রস্ত হয় বা সঠিকভাবে কাজ না করে, তখন মস্তিষ্কে অনিয়মিত এবং ভুল ইলেকট্রিক্যাল ইমপালস পৌঁছায়, যার ফলে টিনেটাস আক্রান্ত ব্যক্তি কানে অস্বাভাবিক শব্দ শুনতে পান। এ ছাড়া উচ্চ শব্দ, কানে ময়লা জমা ও কানের মধ্যে হাড় বেড়ে গেলেও টিনেটাস হতে পারে।

বয়স ৫০-এর বেশি, অসহনীয় উচ্চ শব্দ, ধূমপান, কার্ডিওভাস্কুলার সমস্যায় যারা আক্রান্ত থাকেন, তাদের এ ধরনের সমস্যা হয়।

অতিরিক্ত ক্লান্তি বোধ করা, মানসিক চাপে থাকা, ঘুমের সমস্যা দেখা দেয়া, মনোযোগে বিঘ্ন, বিষণ্নতা, উদ্বেগ ও বিরক্তি প্রকাশ।

চিকিৎসা

টিনেটাসে ফিজিওথেরাপি অত্যন্ত কার্যকর; এ সমস্যা থেকে পুরোপুরি সুস্থ হওয়া যায়। দুই হাত দিয়ে কানের পেছন থেকে সামনের অংশে ৭০ থেকে ৭৫ বার ঘষতে হবে। বৃদ্ধাঙ্গুল সোজা রেখে কানের ভেতরে ও বাইরে নিন। ৭০ থেকে ৭৫ বার এ ব্যায়াম করতে হবে।

ব্যায়ামের নিয়ম

দুই হাত মাথার পেছনে নিয়ে ঘাড়ের ওপরের অংশে যে গর্ত আছে, ঠিক তার ওপরে যে উঁচু জায়গা আছে, সেখানে তর্জনী বা ইনডেক্স ফিঙ্গার দিয়ে ৭০ থেকে ৭৫ বার মাথায় চাপ দিন। এরপর কপালের দুইপাশে ঘষতে হবে ৫ থেকে ১০ বার। মাথার পেছনে, কানের ওপরে ও পাশে কিছু ট্রিগার পয়েন্ট আছে, যেগুলোতে ডিপ ফ্রিকশন (জোরে চেপে ধরা) করলে অল্প দিনের মধ্যে টিনেটাস থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সতর্কতা

অনেকেই না জেনে বাদ্যযন্ত্র বাজান, পিস্তল ও মেশিনগান চালান। এতে টিনেটাস হওয়ার ঝুঁকি বাড়ে। ফলে এসব করার কারণে কানে প্রটেকশন ব্যবহার করতে হবে। উচ্চ স্বরে হেডফোনে গান শোনা যাবে না। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। এ ক্ষেত্রে প্রচুর পানি খেতে হবে। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অধ্যাপক আবু সালেহ আলমগীর

চেয়ারম্যান, ডিপার্টমেন্ট

অব ডিজঅ্যাবিলিটি অ্যান্ড

রিহ্যাবিলিটেশন, এ-ওয়ান

হাসপাতাল, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত