ঢাকা ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওজন কমাবে মার্শাল আর্ট

কাশফিয়া রহমান
ওজন কমাবে মার্শাল আর্ট

যাদের ওজন বেশি, তারা সবসময় চান ওজন কমাতে। এজন্য অনেকেই অনেক ধরনের পরিকল্পনা করে থাকেন। তবে আপনি চাইলেই খুব সহজে ওজন কমাতে পারবেন। এজন্য আপনাকে একটি আর্টের সঙ্গে পরিচিতি হতে হবে। যে আর্টের মাধ্যমে সহজেই ওজন কমানো সম্ভব।

আমরা অনেকেই জানি, স্থূলতা বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য স্বাস্থ্য সমস্যাগুলোর মধ্যে অন্যতম। ১৯৯৫ সালে প্রায় ২০০ মিলিয়ন মানুষকে স্থূল হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল। সেই সংখ্যা ২০০০ সালে প্রায় ৩০০ মিলিয়নে পৌছে গিয়েছিলো। এ সংখ্যা ক্রমবর্ধমান রয়েছে।

সারা বিশ্বেই দিন দিন ওজন কমাতে মার্শাল আর্ট জনপ্রিয় হয়ে উঠছে। মার্শাল আর্ট হলো এমন একটি প্রশিক্ষণ ব্যবস্থা, যার মাধ্যমে স্থূলকায় ব্যক্তিরা তাদের ওজন কার্যকরভাবে কমাতে পারেন। স্থূলতার মতো সমস্যা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে, এমন নয়। বিশ্বব্যাপী প্রায় ১৮ শতাংশ শিশু স্থূল এবং সেই সংখ্যাও দিন দিন বাড়ছে। মার্শাল আর্ট প্রশিক্ষণ শিশু ও প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে এবং তাদের শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করতে পারে। মার্শাল আর্টের নানা ফর্ম যেমন কারাতে, জুডো, তায়কোয়ান্দ, বক্সিং, মিক্সড মার্শাল আর্ট ইত্যাদি। বিশ্বব্যাপী স্থূলতার মহামারী কমাতে এ বিশেষ আর্ট উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে।

যেভাবে মার্শাল আর্ট স্থূলতা কমাতে পারে-

মার্শাল আর্ট অধিকাংশ খেলাধুলার চেয়ে বেশি ক্যালোরি পোড়ায় :

এর প্রশিক্ষণ নিতে হলে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। এতে আপনি প্রতি ঘণ্টায় প্রায় ১০০০ ক্যালোরি পর্যন্ত বার্ন করতে পারবেন। এতে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অনেক সহজ হয়। পাশাপাশি মার্শাল আর্ট প্রশিক্ষণ এরোবিক ও অ্যানেরোবিক ব্যায়ামের একটি সুষম মিশ্রণ দেয়, যা আপনার হৃদয় ও ফুসফুসকে কঠোর পরিশ্রম করতে বাধ্য করে। ফলস্বরূপ আপনার কার্ডিওভাসকুলার ও শারীরিক সহনশীলতা উন্নত হয়, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য তীব্রতার সঙ্গে কাজ করতে সাহায্য করে।

একঘেয়েমি :

প্রচলিত ব্যায়াম যেমন দৌড়ানো, সাঁতার কাটা এবং ভারোত্তোলন ওজন কমাতে সাহায্য করে বটে তবে সময়ের সঙ্গে সঙ্গে তারা বিরক্তিকর হতে পারে। কারণ এ ক্ষেত্রে আপনি একই অনুশীলনগুলো বারবার পুনরাবৃত্তি করেন। মার্শাল আর্ট ক্লাসে সেই সমস্যা নেই। প্রতি ক্লাসে নতুন জিনিস শেখার পর থেকে আপনি আপনার প্রশিক্ষণ নিয়ে কখনই বিরক্ত হবেন না। অধিকাংশ মার্শাল আর্টের অগণিত কৌশল রয়েছে। যার কারণে আপনার ওয়ার্কআউট রুটিনগুলো নিয়ে একঘেয়েমি ভোগার পরিবর্তে, মার্শাল আর্ট ক্লাসগুলো আপনার দিনের হাইলাইট হয়ে ওঠে। যার কারণে আপনি নিজেকে প্রতিটি ক্লাসের জন্য উন্মুখ দেখতে পাবেন।

আপনাকে একটি সম্পূর্ণ শারীরিক ওয়ার্কআউট দেয় :

মার্শাল আর্ট প্রশিক্ষণ আপনাকে একটি পূর্ণ শারীরিক ব্যায়াম দেয়, তাই আপনার পেশীগুলো তাদের শক্তিশালী হওয়ার জন্য প্রয়োজনীয় উদ্দীপনা পায়। অন্যান্য টিস্যুর তুলনায় পেশীগুলোর রক্ষণাবেক্ষণের জন্য বেশি ক্যালোরির প্রয়োজন হয়, তাই একজন ব্যক্তির যত বেশি পেশী থাকে, তার শরীরের ক্যালোরি পোড়ার হার তত বেশি হয়, যার কারণে ওজন হ্রাস করা সহজ হয়ে উঠে। পাশাপাশি উন্নত পেশীটোন আপনার শারীরিক চেহারা উন্নত করে, আপনাকে আরো কঠোর পরিশ্রম চালিয়ে যেতে অনুপ্রাণিত করে। আপনার জামাকাপড় আরো ভালোভাবে ফিট করবে এবং সিঁড়ি বেয়ে উপরে ওঠার মতো দৈনন্দিন কাজগুলো সম্পাদন করার সময় আপনি আর ক্লান্ত হয়ে পড়বেন না।

আপনাকে শৃঙ্খলা শেখায় :

শৃঙ্খলা মার্শাল আর্টের একটি বিশাল অংশ এবং শৃঙ্খলাবদ্ধ হওয়া আপনাকে আপনার ওজন কমানোর লক্ষ্যে পৌঁছানোর সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। আপনি লক্ষ্য করবেন যে, বেশ কিছু কৌশল যা একসময় আপনার জন্য করা খুব কঠিন ছিল, অধ্যবসায়ের সঙ্গে চেষ্টা করতে করতে আপনি ধীরে ধীরে তা করতে পারছেন। মার্শাল আর্ট প্রশিক্ষণের মাধ্যমে আপনি যে শৃঙ্খলা তৈরি করবেন তা আপনার জীবনের অন্যান্য দিক যেমন- খাদ্যাভ্যাস, ঘুম ইত্যাদিতেও বহন করবে। ফলে আপনি অল্প সময়ের মধ্যেই একটি স্বাস্থ্যকর ওজন অর্জন করতে পারেন।

সব মিলিয়ে ওজন কমানো ও আত্নরক্ষার এ আর্ট আপনাকে কাক্ষিত লক্ষ্যে পৌছাতে সাহায্য করবে।

কাশফিয়া রহমান

মার্শাল আর্টের প্রশিক্ষণার্থী

সাইফ’স, এমএমএ হাব

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত