ডায়াবেটিস রোগীর কাঁধব্যথা

এম ইয়াছিন আলী

প্রকাশ : ১২ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডায়াবেটিস রোগী ও বয়স্ক ব্যক্তিরা প্রায়ই কাঁধের ব্যথায় ভোগেন। ডায়াবেটিসের রোগীদের কাঁধে ব্যথার মূল কারণ অ্যাডহেসিভ ক্যাপসুলাইটিস, যা পরে কাঁধের জয়েন্টকে ক্রমে শক্ত করে ফেলে। এতে রোগী একপর্যায়ে হাত ওপরে ওঠাতে পারেন না, পিঠের দিকে নিতে পারেন না, জামাকাপড় পরতে পারেন না, এমনকি তার মাথা আঁচড়াতেও কষ্ট হয়।

কখনো কোনো আঘাতের কারণে এ সমস্যা দেখা দিতে পারে। যেমন হাত দিয়ে ভারী কিছু ওঠাতে গিয়ে আগে ব্যথা পেয়েছিলেন, যা গুরুত্ব দেওয়া হয়নি। অনেক ক্ষেত্রে দেখা যায়, রোগীর সারভাইক্যাল স্পন্ডাইলোসিস বা ঘাড়ের ক্ষয়রোগ আছে, ঘাড় থেকে ব্যথা হাতে চলে আসে। ব্যথার কারণে রোগী হাতের নড়াচড়া কমিয়ে দেন ও ক্রমে জয়েন্ট শক্ত হয়ে যায়।

সতর্কতা :

ভ্রমণের সময় বাসে কিংবা গাড়িতে কড়া ব্রেক করা হলে যাত্রী তার সুরক্ষার জন্য হাত দিয়ে শক্ত করে গাড়ির হাতল ধরেন। এতে যাত্রী অনেক সময় ব্যথা পান, যা পরে কাঁধব্যথার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় ভারী স্যুটকেস বা জিনিস হাত দিয়ে টেনে তুলতে গিয়ে আঘাত লাগে।

এসব বিষয়ে সতর্ক থাকতে হবে, বিশেষ করে ডায়াবেটিস থাকলে। এ ছাড়া বয়স চল্লিশের ওপর হলে ডিজেনারেটিভ বা ক্ষয়জনিত সমস্যা শুরু হয়। জয়েন্টের অভ্যন্তরীণ সাইনোভিয়াল ফ্লুইড কমে যেতে থাকে। এটিও ডায়াবেটিস আক্রান্তদের বেশি হয়ে থাকে।

চিকিৎসা :

চিকিৎসা নির্ভর করে কী কারণে ব্যথা হচ্ছে তার ওপর। যদি সমস্যা কাঁধের হয়, তাহলে চিকিৎসা একধরনের। যদি ঘাড়ের কারণে হয়ে থাকে, তাহলে চিকিৎসা ভিন্ন। ব্যথা কমাতে ও মাংসপেশি রিলাক্স করতে ওষুধের প্রয়োজন পড়ে। কিছু কিছু ক্ষেত্রে সাইনোভিয়াল ফ্লুইড বাড়ানোর জন্য ইনজেকশন দেওয়ারও প্রয়োজন হতে পারে।

পাশাপাশি প্রয়োজন সঠিক ও সময়োপযোগী ফিজিওথেরাপি। এ রোগের চিকিৎসায় কিছু ইলেকট্রোথেরাপিউটিক এজেন্ট খুব উপকারী। পাশাপাশি রোগীকে কিছু ব্যায়াম করতে হয়। ফিজিওথেরাপির ক্ষেত্রে একজন ফিজিওথেরাপি-বিশেষজ্ঞের তত্ত্বাবধানে থাকতে হবে।

এম ইয়াছিন আলী

চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা