ঢাকা ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এ সময়ে উৎসব আয়োজনে যেসব পদ রাখতে পারেন

ডা. রোজানা রউফ
এ সময়ে উৎসব আয়োজনে যেসব পদ রাখতে পারেন

বাড়িতে নানা বয়সি মানুষ থাকেন। অনেকে রোগশোকেও ভোগেন। তাই আয়োজনে সবার কথা চিন্তা করেই বাড়িতে খাবারের পদ নির্বাচন করা উচিত। ছোট-বড় সবার জন্য যা রাখতে পারেন তা হলো, ফলের ও সবজির সালাদ। এতে যোগ করুন চাট মসলা, দই বা সালাদ ড্রেসিং, আপেল সিডার ভিনেগার, বাদাম।

পানীয় হিসেবে স্বাস্থ্যকর হবে লেমোনেড বা ফলের জুস, ডাবের পানি, দইয়ের তৈরি লাচ্ছি বা ঘরে বানানো বোরহানি। এ সময়টাতে অতিথি আপ্যায়নে শুরুতেই ঠান্ডা পানীয় রাখা ভালো।

পোলাও, তেহারি, বিরিয়ানি তৈরি করলেও বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের জন্য ভাতের ব্যবস্থা রাখুন। অতিরিক্ত ঝাল ও তেল-মসলাযুক্ত খাবার পরিহার করা ভালো। রান্না করার জন্য ব্যবহার করুন স্বাস্থ্যসম্মত অলিভ অয়েল।

গরুর মাংসের চর্বি বাদ দিয়ে করতে পারেন স্টেক বা রান্না মাংস। মুরগির চামড়াটা বাদ দিয়ে রান্না করুন। বিশেষ করে যাদের হৃদ?রোগ, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি বা ফ্যাটি লিভার থাকার কারণে ফ্যাটি খাবার নিষেধ, তারা খেতে পারবেন না গরু ও খাসির মাংস, চামড়াসহ মুরগির মাংস, কলিজা, মগজ, অস্থিমজ্জা, পাঙাশ, কাতলা মাছ, চিংড়ি, নারকেল ইত্যাদি।

ইউরিক অ্যাসিড বেশি থাকলে বাদ দিতে হবে বিশেষ করে প্রাণিজ খাবার : গরুর মাংস, গিলা, কলিজা, সামুদ্রিক মাছ। উদ্ভিজ্জ খাবারে ইউরিক অ্যাসিড খুব কম পরিমাণে থাকে। তাই সেটা বর্জন করা প্রয়োজন হয় না।

কিডনির জটিলতা থাকলে পেয়ারা ও আপেল ছাড়া অন্য ফল না খাওয়াই ভালো। আর এসব রোগীর জন্য সবজি সিদ্ধ করার পর পানিটা ফেলে দেয়া উচিত।

মাংস খেতে পারবেন এক টুকরা। অতিরিক্ত লবণ খাবেন না।

মিষ্টি ডেজার্ট তৈরির সময় একটু খেয়াল করে ডায়াবেটিসের রোগীদের জন্য ভাববেন। চিনি মেশানোর আগেই তাদের জন্য কাস্টার্ড বা ডেজার্টের আলাদা একটা অংশ রেখে দিন। কলা, আপেল, নাশপাতি দেওয়ার পর চিনি ছাড়া খেতে খারাপ হবে না। ঝাল বা নোনতা খাবার রাখুন।

মাছের আইটেমে রাখতে পারেন বেকড ইলিশ, চিংড়ি, রুপচাঁদার কোনো পদ। বাড়িতে বানানো টমেটো সস, তেঁতুল-বড়ইয়ের আচার খাবারের স্বাদে আনতে পারে ভিন্নমাত্রা। সুন্দর ডেকোরেশন করে পরিবেশন করলে অতি সাধারণ খাবারও সবার কাছে উপভোগ্য হয়ে উঠবে।

ডা. রোজানা রউফ

সহযোগী কনসালট্যান্ট, মেডিসিন বিভাগ, স্কয়ার হাসপাতাল, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত