মুফতি বশিরুল হাসান খাদিমানি

প্রধান মুফতি, মারকাযুন নুর আল ইসলামি ইসলামবাগ, চকবাজার ঢাকা

প্রকাশ : ১৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : কবর খনন করে এবং মৃতকে গোসল দিয়ে বিনিময় গ্রহণ করা কি জায়েজ? যদি মৃতের অভিভাবকরাও খুশি মনে বিনিময় দিয়ে থাকেন?

উত্তর : মানুষ মারা গেলে তার কবর খনন করা এবং কাফন-দাফনের ব্যবস্থা করা জীবিতদের নৈতিক দায়িত্ব¡ ও সওয়াবের কাজ। এসব কাজ বিনিময়হীন হওয়া উচিত। তবে কবর খনন করে এবং মৃতকে গোসল দিয়ে বিনিময় গ্রহণ করা জায়েজ আছে। (আলমুহীতুল বুরহানী ৮/৬৩; ফাতহুল কাদীর ২/৭৬; আলবাহরুর রায?েক ২/১৭৩; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী, পৃ. ৩১২)।

প্রশ্ন : শিশুদের প্রস্রাব-পায়খানা করানোর জন্য কিবলামুখী বসানো যাবে কি?

উত্তর : শিশুদের প্রস্রাব-পায়খানার সময় কিবলার দিকে মুখ বা পিঠ দিয়ে বসানো নিষিদ্ধ। প্রস্রাব-পায়খানার সময় শিশুদের কিবলার দিকে মুখ বা পিঠ দিয়ে বসালে যদিও শিশুর গোনাহ হবে না; কিন্তু যিনি শিশুকে ওভাবে বসাবেন তার গোনাহ হবে। তাই বড়দের কর্তব্য হলো, শিশুদের প্রস্রাব বা পায়খানার জন্য বসানোর সময় উত্তর বা দক্ষিণ দিক করে বসানো। (মাজমাউল আনহুর ১/১০০; আদ্দুররুল মুখতার ১/৩৪২)।

প্রশ্ন : মেয়েদের নাক-কান ফুঁড়িয়ে কানে ও নাকে অলংকার পরার ইসলামে বিধান কী?

উত্তর : অলংকার ব্যবহারের জন্য মেয়েদের নাক-কান ফোঁড?ানো জায়েজ আছে। নারী সাহাবিরা কানে অলংকার পরিধান করতেন এবং এটি হাদিস দ্বারা প্রমাণিত। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) সূত্রে বর্ণিত।

রাসুল (সা.) ঈদের দিন বের হলেন এবং দুই রাকাত নামাজ পড়লেন। আগে-পরে কোনো নামাজ পড়লেন না। অতঃপর বিলাল (রা.)-কে সঙ্গে নিয়ে মহিলাদের কাছে গেলেন। তাদের উপদেশ বাণী শোনালেন এবং সদকা করার নির্দেশ দিলেন। তখন মহিলারা তাদের কানের দুল এবং হাতের কংকন খুলে দিতে লাগলেন। (বোখারি : ১৪৩১)। (ফাতাওয়া বায্যাযিয়া ৬/৩৭১; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৫৭; আদ্দুররুল মুখতার ৬/৪২০)।