ঢাকা ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামে প্রাচ্যবাদের ওপর সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রামে প্রাচ্যবাদের ওপর সেমিনার অনুষ্ঠিত

গত ১৬ মে আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে QSIS বিভাগের চেয়ারম্যান ড. হারুনুর রশিদের সভাপতিত্বে ও বিভাগীয় শিক্ষক মেসবাহুদ্দীন মাদানীর সঞ্চালনায় ‘ইসলাম বিকৃতিতে প্রাচ্যবাদের কৌশল : আমাদের করণীয়’ শীর্ষক এক গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হয়। ওই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুরানিক সায়েন্সেস অ্যান্ড ইসলামিক স্টাডিজের প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ। ওই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।

প্রধান আলোচক হিসেবে উপস্থাপিত প্রবন্ধের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন প্রফেসর ড. আ ফ ম খালিদ হোসেন, ড. বিএম মুফিজুর রহমান, ড. শফিকুর রহমান আজহারী প্রমুখ। প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, এই বিভাগের শিক্ষার্থীদের জ্ঞান ও প্রজ্ঞায় পারদর্শী হতে হবে। ঘৃণা ও বিদ্বেষ মানুষকে মহৎ করে না, বরং অন্ধকারে ঠেলে দেয়। জ্ঞান মানুষকে আলোকিত করে এবং অর্থবহ জীবনের সন্ধান দেয়।

নিবন্ধকার প্রফেসর ড. মুহাম্মদ রশীদ জাহেদ বলেন, কিছু ব্যতিক্রম ছাড়া প্রাচ্যবাদীরা একজোট হয়ে মুসলমান, সিরাতে রাসুল, ইসলামি কৃষ্টি, ঐতিহ্য ও ইতিহাসে বিকৃতি ঘটিয়ে ইসলামের চেহারায় কালিমা লেপনের হীন প্রয়াস চালিয়েছেন। এর মোকাবিলায় মুসলমান স্কলারদের নতুন কর্মকৌশল গ্রহণ করতে হবে।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, তুলনামূলক ধর্মতত্ত্বের চর্চা ব্যাপক করতে বিশেষজ্ঞ আলেম তৈরি করতে হবে, যাতে জ্ঞান গবেষণায় প্রাচ্যবাদীদের মুখাপেক্ষী হতে না হয়। উম্মাহর ঐক্যের চেতনা জাগ্রত করতে হবে। বিভেদ সত্ত্বেও মুসলমানদের একে অপরের কাছে আসতে হবে। ঐক্যই শক্তি, শক্তিই শান্তি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত