পীর-মুরীদের ছেলছেলা কত পবিত্র, কত গুরুত্বপূর্ণ।
এই পবিত্র সম্বন্ধ বর্ত্তমানযুগে রছমে পরিণত হইয়াছে। আফছোছ, অর্থই (সম্পদ) হইয়াছে মানুষের একমাত্র লক্ষ্য। অর্থ হইতেছে পার্থিব বস্তু, আর প্রেম হইতেছে অপার্থিব বস্তু। দুইটির মধ্যে আছমান ও জমিন পার্থক্য। যেখানে অর্থের অধিকার, যেখানে প্রেমের অধিকার নাই। খোদার আশ্রয় লইলে অর্থকে পাওয়া যায়, কিন্তু যেখানে অর্থের আকাঙ্ক্ষা প্রবলতর, সেখানে খোদার আকাঙ্ক্ষা লঘুতর, যে হৃদয়ে গায়ের খোদার পূজা, সে হৃদয় খোদার গ্রহণীয় নহে। খোদা কাহারও সহিত শরীক হইতে চান না। মোহায়েদ সেই- যে খোদাতে পূর্ণ অন্তঃকরণটি সপিয়াছে, যাহার আকাঙ্ক্ষা একমাত্র খোদা। একই সময় মানুষ দুই বস্তুর আশেক হইতে পারে না। প্রেমিক প্রেমময়ের আশেক অর্থের আশেক নহে। যিনি প্রেমকে এখতেয়ার করিয়াছেন, তিনি ধন্য হইয়াছেন। প্রেমই সত্য, প্রেমই পাক, ইহা স্পর্শমণি, ইহার সংস্পর্শে অলি-আল্লাহ মিলে, রাছুল মিলে, খোদা মিলে। খোদা প্রেমকে জগতে দিয়াছেন এই হেতু যে এন্্ছান ইহারই সাহায্যে খোদাতক্্ পৌঁছাইতে পারে। খোদা তাঁহার হাবিবকে দুনিয়ার বুকে পাঠাইয়াছিলেন এই হেতু যে, তিনি ইনছানকে ঐ তরতীব শিক্ষা দিবেন, যে তরতীব দ্বারা সে প্রেম হাছিল করিতে পারে ও প্রেমের সাহায্যে প্রেমময়ের সান্নিধ্য লাভ করিতে পারে।
( বি.দ্র. : লেখকের বানান হুবহু রাখা হয়েছে।)