ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সুফিকোষ

সুফিকোষ

ধর্ম্মনীতি:

১। আমি তোমাদের কাছে দুইটি বস্তু রাখিয়া যাইতেছি। যে পর্যন্ত তোমরা উহাদিগকে মান্য করিবে, সে পর্যন্ত বিপথগামী হইবে না। উহাদের একটি খোদাতায়ালার পবিত্র গ্রন্থ কোরআন ও অন্যটি হাদিছ। ২। যে আল্লাহর সহিত মিলিতে চায়, আল্লাহ্ তাহার সহিত মিলিতে চান। ৩। শরীরের মধ্যে এক টুকরা মাংস আছে, যাহার সৌন্দর্য্যে সমস্ত শরীর সুন্দর হয়। ইহার নাম কলব।

৪। বিনয় ও নম্রতা ধর্মের কার্য্য।

৫। ধর্ম কার্য্য আদায় করিলেই কুবাক্যের প্রায়শ্চিত্ত হয় না। ৬। সেই সুখী, যে সুখের সময় খোদাতায়ালাকে ধন্যবাদ দেয় এবং দুঃখের সময় সহিষ্ণুতা অবলম্বন করে এবং উভয় সময় তাহার প্রশংসা করে ও স্বীয় অবস্থায় সন্তুষ্ট থাকে। ৭। যে ব্যভিচার করে, চুরি করে, মদ্যপান করে, আমানত খেয়ানত করে ও লুট করে, সে মোমেন নহে। সাবধান! সাবধান। ৮। ইছলাম বৈরাগ্য (সংসার ত্যাগ) অনুমোদন করে না।

৯। খোদাতায়ালার সহিত অপরকে শরিক করা, মাতাপিতাকে কষ্ট দেয়া, স্বজনকে হত্যা করা, আত্মঘাতী হওয়া ও শপথপূর্বক মিথ্যা কথা বলা মহাপাপ। ১০। যে অপরাধ করিয়া অন্তঃকরণের সহিত পরিতাপ করে, সে ঐ লোকের ন্যায়, যে কখনো অপরাধ করে নাই। ১১। পৃথিবীতে আপনাকে পথিকের ন্যায় মনে করিবে ও মৃত ব্যক্তির সদৃশ বিবেচনা করিবে।

১২। রাবুল আলামীন (৯) নয়টি বস্তুর আদেশ দিয়াছেন (ক) প্রকাশ্যে ও অপ্রকাশ্যে তাহাকে ভক্তি করা। (খ) সম্পদ ও বিপদে সত্যকথা বলা। (গ) সচ্ছল ও অসচ্ছল সব অবস্থায় সাম্যভার অবলম্বন করা। (ঘ) আত্মীয় ও প্রতিবেশী উপকার না করিলেও তাহাদের উপকার করা। (৫) কেহ কৃতজ্ঞতা স্বীকার না করিলেও তাহাকে খয়রাত করা। (চ) কেহ ক্ষতি করিলেও তাহাকে ক্ষমা করা। (ছ) আধ্যাত্মিক জ্ঞানের জন্য নিস্তব্ধতা অবলান করা। (জ)। কথা বলিতে খোদাওন্দ করিমের নাম লওয়া।

সূত্র: হজরতের বচনাবলী, পৃষ্ঠা: ১-২।

(বি. দ্র. লেখকের বানান হুবহু রাখা হয়েছে)।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত