ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বর্ষায় শিশুর সুরক্ষায় করণীয়

বর্ষায় শিশুর সুরক্ষায় করণীয়

বর্ষাকাল মানে পুরোদমে অসুখণ্ডবিসুখ ছড়ানোর সময়। বিশেষ করে শিশুদের মধ্যে এই সময় নানা ধরনের অসুখ ছড়ানোর প্রবণতা দেখা দেয়। কারণে বর্ষাকালে ভাইরাস ও ব্যাকটিরিয়ার প্রাদুর্ভাব বেড়ে যায় অনেকটাই। জেনে নিন বর্ষাকালে আপনার শিশুসন্তানকে কীভাবে সুরক্ষিত রাখবেন। বাড়ির পরিবেশ ভেজা ও স্যাঁতসেঁতে থাকলে তা সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি করতে পারে। বাইরে বেরোনোর সময় বাচ্চাদের রেনকোট ও ছাতা নিয়ে যেতে বলুন। বর্ষাকালের প্রতি ভালোবাসা যতই গভীর হোক না কেন, স্বাস্থ্যের জন্য এটি ততই চ্যালেঞ্জের বিষয়। বিশেষত বাড়িতে ছোট বাচ্চা থাকলে মনসুন সবার দুশ্চিন্তার কারণ হয়ে উঠে। এ সময় নানান রোগের সম্ভাবনা দেখা দেয়। তাই বাচ্চাদের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজনীয় হয়ে পড়ে। মনসুনে নানান রোগভোগ থেকে বাচ্চাদের নিরাপদে রাখবেন কীভাবে, সে বিষয় কিছু টিপস দেওয়া হলো :

পোশাক-পরিচ্ছদ : মনসুনের সময় আবহাওয়া পরিবর্তন হতে থাকে। সকালের দিকে গরম ও আর্দ্র আবহাওয়া থাকতে পারে। আবার রাতে মনোরম বা ঠান্ডা পরিবেশ মন মাতিয়ে রাখে। তাই দিনের বেলায় বাচ্চাদের নরম ও হাল্কা জামা কাপড় পরান। আবার রাতের দিকে মোটা, ফুল সিøভ কাপড় পরালে তাদের শরীর গরম থাকবে।

উষ্ণ এবং শুষ্ক রাখুন : বাড়ির পরিবেশ ভেজা ও স্যাঁতসেঁতে থাকলে তা সংক্রমণের সম্ভাবান বৃদ্ধি করতে পারে। বাইরে বেরোনোর সময় বাচ্চাদের রেনকোট ও ছাতা নিয়ে যেতে বলুন। তবে কোনো কারণে বাড়ি ফিরতে ফিরতে তারা ভিজে গেলে সঙ্গে সঙ্গে তাদের গামছা বা তোয়ালে দিয়ে মুছে দিন এবং শুকনো জামাকাপড় পরিয়ে দিন।

ডায়পারের প্রতি বিশেষ নজর দিন : বাচ্চাদের মধ্যে মনসুনের সময় বারবার প্রস্রাবের প্রবণতা থাকে। বাড়িতে কোনো নবজাতক বা শিশু থাকলে এবং তারা সর্বক্ষণ ডায়পার ব্যবহার করলে সেদিকে সজাগ দৃষ্টি রাখুন। ঘন ঘন সেই ডায়পার পাল্টাতে থাকুন। তা না হলে ভিজে, স্যাঁতসেঁতে ডায়পারের কারণে তাদের ফাঙ্গাল ইনফেকশানও হতে পারে।

মশা থেকে নিরাপদে রাখুন : বর্ষাকালে মশারা প্রজনন করে থাকে। এ কারণে মশার উপদ্রব বৃদ্ধি পায়। তাই বাচ্চাদের ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। এ সময় বাচ্চাদের ঢিলেঢালা, ফুল সিøভের জামা-কাপড় পরানো উচিত। ত্বক যত কম বাইরে থাকে ততো ভালো। মশার কামড় থেকে বাঁচতে মশারিও টাঙিয়ে রাখতে পারেন। বেশি বয়সের বাচ্চাদের ক্ষেত্রে মসকিউটো রেপেলেন্ট ক্রিম ব্যবহার করা যেতে পারে।

ডায়েরিয়া প্রতিরোধের ব্যবস্থা করুন : বৃষ্টি ও বন্যার কারণে পানীয় জলে সংক্রমণ ছড়াতে পারে। অপরিষ্কার জলপানের ফলে ডায়েরিয়ার ইনফেকশান হতে পারে। তাই সব সময় ফিল্টার করা পানি ব্যবহার করা উচিত। এ ছাড়াও পানি ফুটিয়ে ঠান্ডা করে পান করতে পারেন। ডায়েরিয়া থেকে সুরক্ষিত থাকার জন্য বাচ্চাদের বারবার হাত ধুতে উৎসাহিত করুন। বর্ষাকালে তাদের বাইরের খাবার খেতে দেবেন না। সন্তান কি রাতে জাগে? এই সাত খাবার বাচ্চাকে ভালো ঘুমোতে সাহায্য করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত