ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গর্ভাবস্থার শুরুর ৩ মাস সতর্কতা ও যত্ন

গর্ভাবস্থার শুরুর ৩ মাস সতর্কতা ও যত্ন

গর্ভধারণ একজন নারীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। একই সঙ্গে আনন্দ, উদ্বেগ, শঙ্কা ইত্যাদি নানা অনুভূতির মিশেলে আচ্ছন্ন থাকে গর্ভবতী মায়ের হৃদয়। প্রথমদিকে অনেকটাই বোঝা না গেলেও প্রথম তিন মাস সব অন্তঃসত্ত্বা মায়ের কাছেই ভীষণ অন্যরকম বলেই মনে হয়। প্রথমেই নিশ্চিত হন, আপনি অন্তঃসত্ত্বা কি না। আজকাল প্রেগন্যান্সি কিট দিয়ে ঘরে বসে যে পরীক্ষা করা হয়, তার মধ্যে প্রায় ৯৫ শতাংশ পরীক্ষাই সঠিক হয় বলে ধরা হয়। তবে ১০০ শতাংশ নিশ্চিত হতে চাইলে ডাক্তারের পরামর্শে আলট্রাসাউন্ড পরীক্ষা করে দেখতে পারেন।

নিশ্চিত হওয়ার পর থেকে সাবধানে চলাফেরা করুন। অ্যালকোহল, ক্যাফেইন, ধূমপান থেকে দূরে থাকুন। কারণ এই সময় এসব জিনিস অন্য যে কোনো কিছুর চেয়ে বেশি ক্ষতি করে বাচ্চার। যেহেতু আপনি অন্তঃসত্ত্বা, তাই আপনাকে সবসময় ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। ডাক্তার নির্বাচন করার আগে মনে রাখবেন- ডাক্তারের সঙ্গে যে কোনো সময় যোগাযোগ করা সম্ভব কিনা, যে কোনো দরকারে তাকে পাওয়া যাবে কিনা। সেই সঙ্গে দূরত্বটাও খেয়াল রাখবেন। যেহেতু আপনি অন্তঃসত্ত্বা তাই এ সময় বেশি চলাচল করতে পারবেন না। অন্তঃসত্ত্বা হবার কারণে শরীরে বেশ কিছু হরমোনের পরিবর্তন ঘটে। যার ফলে বমি ভাব, মাথা ঘোরা, খেতে না পারা, শারীরিক দুর্বলতা ইত্যাদি হতে পারে। তবে সবার ক্ষেত্রেই যে এই এমনটাই হয়, তা নয়।

অনেক মায়ের মধ্যেই এসবের কোনোটি বা কখনও কখনও একটিও উপসর্গ দেখা যায় না। এমন কিছু হলে ভয় পাবেন না, আবার না হলেও ভয় পাবেন না। বেশি বমি হলে সকালে উঠে লেবু পানি খেতে পারেন। আর মাথা বেশি ঘোরালে শুয়ে পড়ুন। কিছুক্ষণ বিশ্রাম নিলে এটা ঠিক হয়ে যায়। এছাড়াও হরমোনজনিত পরিবর্তনের কারণে এ সময় ধীরে ধীরে স্তনের আকার পরিবর্তন হওয়া শুরু হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত