শিশুকে সুস্থ রাখতে যা করবেন

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারী ও শিশু ডেস্ক

সন্তানের খুশির জন্য মা-বাবার ত্যাগের অনেক দৃষ্টান্ত চারপাশেই পাবেন। শিশুর মুখে হাসি ধরে রাখার জন্য অনেক বেশি ত্যাগ করার কোনো প্রয়োজন নেই, বরং আপনার কিছু স্বাভাবিক কাজই পারে এটি সত্যি করতে। অনেক সময় মা-বাবা না বুঝেই এমন কিছু আচরণ করেন যা শিশুর মনে গভীরভাবে প্রভাব ফেলে। তাই নিজের প্রতিটি আচরণ বা কাজের দিকে নজর দিন। আপনার সন্তান যেহেতু আপনারই অংশ, তাই আপনার সবকিছুর প্রভাব তার মাঝেও পড়বে। চলুন জেনে নেওয়া যাক শিশুকে হাসিখুশি রাখতে আপনি কী করতে পারেন-

জড়িয়ে ধরুন : ভাবছেন, এ আবার কী কথা! মা-বাবা তার সন্তানকে তো জড়িয়ে ধরবেই, এটি আলাদা করে বলা কী আছে! কিন্তু আপনি হয়তো জানেন না আপনার ছোট্ট এই কাজ শিশুকে কতটা আনন্দিক করে। শিশুর সঙ্গে ‘জাদু কি ঝাপ্পি’র চেয়ে ভালো আর কী হতে পারে! এটি শিশুর মনে দারুণ প্রভাব ফেলবে। আপনাদের বন্ধন আরও দৃঢ় করবে। তাই সুযোগ পেলেই সন্তানকে জড়িয়ে ধরুন।

বলুন যে আপনি তাকে ভালোবাসেন : প্রত্যেক মা-বাবাই সন্তানকে ভালোবাসেন এতে কোনো সন্দেহ নেই। কিন্তু ভালোবাসা আর মুখে জানান দেওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। অনেক সময় মুখে না বললে অনেক বিষয় স্পষ্ট হয় না। তাই সন্তানকে প্রতিদিন বলুন যে আপনি তাকে ভালোবাসেন। এতে উষ্ণ হাসি তার সুন্দর মুখজুড়ে ছড়িয়ে পড়বে, আপনার সন্তানের বয়স যাই হোক না কেন।

তার প্রচেষ্টার প্রশংসা করুন : শিশুর অনেক প্রচেষ্টা আমাদের কাছে গুরুত্বপূর্ণ বলে মনে নাও হতে পারে। কিন্তু তাদের দৃষ্টিকোণ থেকে বিশ্বকে দেখতে করুন। তাদের সামান্য কাজের জন্যও প্রশংসা করা গুরুত্বপূর্ণ। এটি তার ইতিবাচক শক্তি বৃদ্ধি করবে।