ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আফলাতুন নাহারের রেসিপি

আফলাতুন নাহারের রেসিপি

শামি কাবাব বিরিয়ানি

উপকরণ : বিফ বা মাটন কিমা ৩০০ গ্রাম, ছোলার ডাল ১০০ গ্রাম, শুকনো মরিচ তিন থেকে চারটি, আস্ত ধনিয়া এক চা-চামচ, আস্ত মৌরি এক চা-চামচ, আদা রসুন পেস্ট এক টেবিল চামচ, পিঁয়াজ কুচি ১/৪ কাপ, গরম মশলা গুঁড়া এক টেবিল চাচম, ডিম একটিট, লবণ এক চা-চামচ।

প্রস্তুতপ্রণালী : সব উপকরণ মিক্স করে রান্না করে নিতে হবে। এরপর ব্লেন্ডারে ব্লেন্ড করে ডিম দিয়ে মাখিয়ে কাবাবের আকারে গড়ে নিয়ে ভেজে নিতে হবে। বাকি উপকরণ- চাল ৩০০ গ্রাম (তেজপাতা, মৌরি, লবঙ্গ, লবণ দিয়ে সিদ্ধ করে নিতে হবে), বোনলেস চিকেন ৩০০ গ্রাম (লম্বা করে কেটে নিতে হবে), তেল ১/২ কাপ, আস্ত জিরা এক চা-চামচ, এলাচ ২/৩ টা, আদা রসুন পেস্ট- ১ টেবিল চামচ, কাঁচামরিচ পেস্ট এক চা-চামচ, চিকেন স্টক দুই কাপ, কেওড়া সামান্য, ইয়োলো কালার এক চা-চামচ,। বাদাম, পেস্তা, কিশমিশ প্রয়োজন মতো। প্যানে তেল দিয়ে পেঁয়াজ হালকা করে ভেজে চিকেন দিয়ে ভাজতে হবে। এরপর একে একে জিরা, এলাচ, আদা রসুন পেস্ট, কাঁচামরিচ পেস্ট দিয়ে ভুনতে হবে। এরপর সিদ্ধ চাল দিয়ে খব ভালোভাবে মিক্স করতে হবে। চিকেন স্টক দিয়ে ঢেকে দিতে হবে। চিকেন এবং চাল পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে উপরে কেওড়া, ইয়োলো কালার দিয়ে নেড়ে এর ওপর কাবাবগুলো দিয়ে দমে দিতে হবে ১৫ মিনিটের জন্য। ওপরে বেরেস্তা, বাদাম, পেস্তা, কিশমিশ এবং কাঁচামরিচ দিয়ে পরিবেশন। তৈরি হয়ে গেল মজাদার শামি কাবাব বিরিয়ানি।

স্মোকড হার্বস হোল চিকেন বিরিয়ানি

উপকরণ : আস্ত চিকেন একটা, বাসমতি চাল ২০০ গ্রাম (তেজপাতা, মৌরি, লবঙ্গ, পুদিনাপাতা, লবণ, স্টার আনিস দিয়ে সিদ্ধ করে রাখতে হবে), মিক্সড হার্বস এক টেবিল চামচ, কালো গোল মরিচ গুঁড়া দুই চা-চামচ, ভিনেগার তিন টেবিল চামচ, লাল মরিচ বাটা দুই টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, লবণ এক চা-চামচ, তেল/মাখন প্রয়োজনমত।

প্রস্তুতপ্রণালী : প্রথমে চিকেন রসুন কুচি, ভিনেগার, লবণ এবং পানি দিয়ে সিদ্ধ বা স্টিম করে নিতে হবে। অতঃপর প্যানে তেল/মাখন দিয়ে মরিচ বাটা, মিক্সড হার্বস, ভিনেগার, লবণ, গোলমরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে মিক্স করে চিকেন দিয়ে মিক্স করে ইলেকট্রিক ওভেনে গ্রিল করতে হবে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। সবশেষে সিদ্ধ করা চালের ওপর গ্রিল করা চিকেন দিয়ে ফয়েল পেপারের মধ্যে কয়টা দিয়ে ঢেকে দিয়ে দমে দিতে হবে ২০ মিনিটের জন্য। তৈরি হয়ে গেল সম্পূর্ণ ভিন্ন স্বাদের স্টিমড হার্বস চিকেন বিরিয়ানি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত