শিশুর হাড় শক্ত হবে যেসব খাবার খেলে

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নারী ও শিশু ডেস্ক

শিশুর স্বাস্থ্য ভালো রাখতে সচেতন থাকেন সব বাবা-মা। সুস্বাস্থ্যের জন্য হাড় মজবুত রাখা জরুরি। শিশুর হাড় মজবুত থাকলে অনেক শারীরিক সমস্যা থেকেই দূরে থাকা যায়। এজন্য ৫-১০ বছর বয়সি শিশুদের কিছু বিশেষ পুষ্টিকর খাবার নিয়মিত খাওয়ানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কেন না, এই বয়সেই হাড়ের সুস্বাস্থ্য গড়ে ওঠে। হাড় মজবুত হয়। বাড়ে খনিজের ঘনত্বও। শিশুর হাড়ের জোর বাড়ানোর উপযুক্ত সময় এটি। এজন্য শিশুকে নিয়মিত ক্যালশিয়াম ও ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়াতে হবে। সেসঙ্গে স্বাস্থ্যকর ডায়েটও ফলো করা জরুরি। এতেই বাড়বে ইমিউনিটি। হাড় মজবুত রাখতে শিশুর খাদ্যতালিকায় কোনো খাবারগুলো রাখবেন, জেনে নিন-

দুধ : পুষ্টিবিদদের মতে, শিশুর হাড় ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে দুধ। এই পানীয়তে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। এই দুই গুরুত্বপূর্ণ মিনারেল হাড় মজবুত করতে সাহায্য করে। একই সঙ্গে ভালো রাখে দাঁত ও নখও। দুধে থাকা ভিটামিন ডি ও হাড়ের জন্য উপকারি। এতে আরও আছে ভিটামিন এ, বি২ এবং বি১২-ও।

টক দই ও পালং শাক : নিয়মিত টক দই খেলে ক্যালশিয়াম ও ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ হবে। সেসঙ্গে হাড়ের সুস্বাস্থ্যও বজায় থাকবে। পালংশাকে আছে ক্যালশিয়াম, প্রোটিন, ভিটামিন, আয়রন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান যা হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

প্রতিদিন ১ কাপ পালংশাক খেলেই মিলবে উপকার। এছাড়াও যে খাবারগুলো খাওয়াবেন শিশুকে- ড্রাই ফ্রুট, ব্রকোলি, বিনস, কেলে। এই তালিকায় থাকা প্রতিটি খাবারেই রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি ও অন্যান্য গুরুত্বপূর্ণ মিনারেল, যা শিশুর সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।