ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শীতে শিশুর ইমিউনিটি বাড়াতে যা খাওয়াবেন

শীতে শিশুর ইমিউনিটি বাড়াতে যা খাওয়াবেন

শীত এলেই দেখা দেয় নানা ধরনের রোগ। এ সময় শিশুদের মধ্যে সবচেয়ে বেশি দেখা দেয় ঠান্ডা লাগা, সর্দি, কাশি, হাঁচি, গলাব্যথা ইত্যাদি সমস্যা। তাই আবহাওয়া বদলের এ সময় দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। কিছু খাবার রয়েছে যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারি ভূমিকা রাখে। জেনে নিন এই শীতে শিশুর খাদ্যতালিকায় কোন খাবারগুলো রাখবেন-

স্যুপ: শীতের জন্য উপযুক্ত খাবার স্যুপ। এটি ছোট-বড় সবার জন্যই উপকারি। শীতে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। শিশুর জন্য তৈরি করুন সবজি স্যুপ। সঙ্গে মেশাতে পারেন অল্প মাখন আর গোলমরিচের গুঁড়া। এতে স্যুপ আরও সুস্বাদু হয়ে উঠবে। ঠান্ডা লাগলে গরম স্যুপ খেলে আরাম লাগবে। ফিরবে মুখের রুচিও। চাইলে এই স্যুপে মেশাতে পারেন মুরগির মাংসও। বাড়িতে সহজেই চিকেন স্যুপ বা টমেটো স্যুপ বানাতে পারেন।

খিচুড়ি: শিশুকে খাওয়ান নানা সবজি দিয়ে রান্না করা খিচুড়ি। স্কুলের টিফিন হিসেবে এটি বেশ স্বাস্থ্যকর খাবার। মসুর ডাল দিয়ে রান্না করা খিচুড়ি বেশ সহজপাচ্য হয়। এতে মেশাতে পারেন ফুলকপি, মটরশুঁটি, গাজর ইত্যাদি। ঠান্ডা কাশিতে মুখের রুচি হারিয়ে যায়। এ সময় খিচুড়ি খেলে রুচি ফেরে। শরীরের কার্বোহাইড্রেটের ঘাটতি পূরণ করতে আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি নেই। এসবের পাশাপাশি শিশুকে খাওয়ান পালং শাক, পিনাট বাটার, দুধ, ডিম ও দইয়ের মতো উপকারি সব খাবার। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত