ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পড়তে বসলেই ঘুম পায়?

পড়তে বসলেই ঘুম পায়?

ছাত্রজীবনে পড়তে বসে ঘুম আসেনি এমন ব্যক্তি খুঁজে পাওয়া কঠিন। পড়তে পড়তে ঘুমিয়ে পড়ায় পরীক্ষা খারাপের রেকর্ডও আছে অনেকের। কোনো ছাত্রই চায় না এমন পরিস্থিতিতে পড়তে। আবার অনেকে পরীক্ষার আগে সারারাত জেগে পড়াশোনা করে। পরীক্ষার আগের রাতে জেগে থাকতে নিজেকে কখনো জোর করা উচিৎ নয়। কারণ গভীর ঘুম বা আরইএম ঘুম আপনাকে পড়া মনে রাখতে সাহায্য করে। এটি আপনার পড়াগুলোকে দীর্ঘমেয়াদি স্মৃতিতে পরিণত করে। যদি আপনি একদমই জেগে থাকতে না পারেন এবং কীভাবে পড়ার সময় ঘুম আসা বন্ধ করবেন ভাবছেন, তাহলে এই কৌশলগুলো আপনার জন্য।

খেতে হবে স্বাস্থ্যকর খাবার : পড়াশোনার সময় নিজেকে ঘুমিয়ে পড়া থেকে বিরত রাখতে, পুষ্টি এবং ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। পাশাপাশি সালাদ, মসুর ডাল এবং প্রচুর ফল ও শাকসবজি সমৃদ্ধ একটি সুষম এবং স্বাস্থ্যকর খাদ্য তালিকা তৈরি করুন। সাধারণত যে খাবারে মেদ বেশি থাকে তা আমাদের তন্দ্রাচ্ছন্ন এবং অলস করে ফেলে। তবে চর্বিযুক্ত প্রোটিনগুলো শক্তির জন্য দুর্দান্ত। পাশাপাশি বাদাম এবং বীজের তৈরি একটি এনার্জি বার খেতে পারেন।

প্রয়োজন পর্যাপ্ত ঘুম : পড়াশোনার সময় ঘুম আসার প্রধান কারণ রাতে পর্যাপ্ত ঘুম না হওয়া। সুস্বাস্থ্যের জন্য প্রতি রাতে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো বাধ্যতামূলক।

অতিরিক্ত ঘুমাবেন না বা কমও ঘুমাবেন না এবং একটি নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস করুন। এর ফলে প্রতিরাতে একই সময়ে ঘুম আসবে আপনার।

পাওয়ার ন্যাপ : পড়তে পড়তে যখনই আপনার খুব ঘুম লাগবে তখনই বিরতি দিন এবং ২০-৩০ মিনিটের একটি পাওয়ার ন্যাপ নিয়ে নিন।

পরীক্ষার সময় রাতে যদি প্রয়োজনীয় পরিমাণে ঘুম না হয়, তবে আপনাকে দিনের মাঝামাঝি সময়ে একটু ঘুমিয়ে নিতে হবে।

এই ঘুম আপনাকে জেগে ওঠার পরে পড়ায় মনোযোগ দিতে সহায়তা করবে।

পানি পান : পড়াশোনার সময় আপনি ঘুমিয়ে পড়ার আরেকটি কারণ হলো আপনি পর্যাপ্ত পানি পান করছেন না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত