ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিজের জন্য একটু যত

নিজের জন্য একটু যত

সংসার-সন্তান সামলানো সেই সঙ্গে চাকরি, সিমলার দম ফেলার সময় নাই। সারা দিন শুধু কাজ আর কাজ। নিজের বাড়তি যত্নের সময় পাওয়ার তো প্রশ্নই ওঠে না! সিমলার মতো এমন অনেকেই আছেন যারা যান্ত্রিক শহরের ব্যস্ততার মধ্যে নিজেকে যেন হারিয়ে ফেলেছেন। কিন্তু এত ব্যস্ততার মাঝেও একটু সময় বের করা খুব কষ্টের নয়, চাই শুধু নিজেকে সুন্দর রাখার মানসিকতা। আর পার্লারে না যেতে চাইলে বা কেমিক্যালের ওপর নির্ভর না করে ঘরোয়া উপাদানের ওপরই ছেড়ে দিতে পারি রূপচর্চার পুরো দায়িত্ব। আর এই রূপচর্চার সামগ্রীগুলো পেয়ে যাবেন রান্নাঘর থেকেই।

ত্বকের উজ্জ্বলতা : কোড়ানো নারিকেল থেকে দুধ বের করে নিন। এবার নারিকেলের দুধ তুলা দিয়ে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে এটি ত্বক এবং ঠোঁটের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। ঝামেলা এড়াতে একদিন তৈরি করে নারিকেলের দুধ ফ্রিজে রেখে ৭ দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন।

ত্বক পরিষ্কার : জানেন কি? পৃথিবীর সবচেয়ে ভালো ক্লিনজার-দুধ। ত্বকের ময়লা পরিষ্কার করতে কাঁচা দুধের জুড়ি নেই। দুধে তুলা ভিজিয়ে ত্বকে আলতো করে ম্যাসাজ করুন।

আর নয় ক্লান্তি : সারা দিনের কাজের ঘরে ফিরে ক্লান্তিতে যেন আর কিছুই করতে ভালো লাগে না। শরীরের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও ক্লান্তির ছাপ দেখা যায়। মুহূর্তে ত্বকের ক্লান্তি দূর করতে এক টেবিল চামচ দই, এক টেবিল চামচ কমলার রস এবং সমপরিমাণ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট রেখে হালকা ঘষে ধুয়ে নিন। এটি ত্বকের ক্লান্তি দূর করার সঙ্গে সঙ্গে ত্বক মসৃণও করে।

ত্বকের পুষ্টি : ত্বকের পুষ্টি বাড়াতে প্রোটিনের ভূমিকা অতুলনীয়। এক টেবিল চামচ মসুরের ডাল এবং ছয়টি কাঠবাদাম সারারাত ভিজিয়ে ব্লেন্ড করে প্রোটিন প্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে মেখে ১৫-২০ মিনেট রাখার পর ধুয়ে নিন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত