কনিকা হোসেনের রেসিপি

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফ্রুট কাস্টার্ড

ফ্রুট কাস্টার্ড সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটি খাবার। এর রেসিপিও বেশ সহজ। দুধ, ডিম এবং ফল এর মিশ্রণে তৈরি করে ফেলতে পারেন পুষ্টিকর ও সুস্বাদু কাস্টার্ড। এই গরমে ঠান্ডা ঠান্ডা কাস্টার্ড অতিথি আপ্যায়নে দারুণ প্রশান্তি দিবে। কাস্টার্ড তৈরি করা থাকলে ঝটপট নাশতায় পরিবেশন করতে পারেন। কারণ এটি ফ্রিজে বেশ কিছু দিন রেখে খাওয়া যায়। রইলো রেসিপি।

উপকরণ- দুধ ১ লিটার, ডিমের কুসুম দুটি, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, চিনি ১/২ কাপ বা স্বাদ মতো, ফল (কলা, আম, আপেল, আঙুর লাল বা সবুজ, চেরি ফল, ডালিম/আনার, স্ট্রবেরি) কিউব করে কাটা প্রায় ২ কাপ। প্রণালি : প্রথমে ডিমের কুসুম দুটি একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন। এবার কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মেশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। একটি পাত্রে দুধ নিন। অল্প আচেঁ জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ড এর মিশ্রণটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচে রান্না করুন। মিশ্রণটি একদম অল্প আচে রান্না করতে হবে এবং বিরতিহীনভাবে নাড়তে হবে তা না হলে কাস্টার্ড জমে যাবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। খবার সময় আপনার পছন্দমতো ফল দিন এবং পরিবেশন করুন।

মলিদা

মলিদা : মলিদা মূলত বরিশাল অঞ্চলের একটি জনপ্রিয় পানীয়। এই অঞ্চলের বিভিন্ন উৎসব পার্বণে মলিদা খাওয়ার চল অনেক পুরোনো। তবে বর্তমান প্রজন্মের অনেকে এই মলিদার সঙ্গে পরিচিত নন। চলুন জেনে নেয়া যাক মলিদা তৈরির রেসিপি- উপকরণ : ১ কাপ পোলাওয়ের চাল বাটা, ২ টেবিল চামচ নারিকেল বাটা ১/২ কাপ ভিজিয়ে রাখা চিড়া ২ কাপ ঠান্ডা তরল দুধ ১ কাপ ডাবের পানি ১ চা চামচ আদা বাটা ১/২ কাপ চিনি ও লবণ পরিমাণমতো।

প্রণালি : একটি পাত্রে প্রথমে পোলাওয়ের চাল বাটা, নারিকেল বাটা ও চিড়া মিশিয়ে হাত দিয়ে কচলে নিন যেন সবগুলো উপাদান একসাথে মিশে যায়। আরেকটি পাত্রে তরল দুধ, ডাবের পানি ও চিনি মিশিয়ে সম্পূর্ণরূপে চিনি না মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। দুধের মিশ্রণে চাল, নারিকেল ও চিড়ার মিশ্রণটি অল্প অল্প করে মিশিয়ে নাড়তে থাকুন। সবগুলো মিশ্রণ ঢালার পর লবণ ও আদা বাটা দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে তৈরি করে নিতে পারেন। এবার পছন্দমতো গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু মলিদা।

[ফ্রুট কাস্টার্ড সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটি খাবার। এর রেসিপিও বেশ সহজ। দুধ, ডিম এবং ফল এর মিশ্রণে তৈরি করে ফেলতে পারেন পুষ্টিকর ও সুস্বাদু কাস্টার্ড। এই গরমে ঠান্ডা ঠান্ডা কাস্টার্ড অতিথি আপ্যায়নে দারুণ প্রশান্তি দিবে। কাস্টার্ড তৈরি করা থাকলে ঝটপট নাশতায় পরিবেশন করতে পারেন। কারণ এটি ফ্রিজে বেশ কিছু দিন রেখে খাওয়া যায়। রইল রেসিপি

উপকরণ : দুধ ১ লিটার, ডিমের কুসুম দুইটা, কাস্টার্ড পাউডার তিন টেবিল চামচ, চিনি ১/২ কাপ বা স্বাদ মতো, ফল (কলা, আম, আপেল, আঙুর লাল বা সবুজ, চেরি ফল, ডালিম/আনার, স্ট্রবেরি) কিউব করে কাটা প্রায় ২ কাপ।

প্রণালী : প্রথমে ডিমের কুসুম দুটি একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন। এবার কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মেশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। একটি পাত্রে দুধ নিন। অল্প আঁচে জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ডের মিশ্রণটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচে রান্না করুন।

মিশ্রণটি একদম অল্প আচে রান্না করতে হবে এবং বিরতিহীনভাবে নাড়তে হবে তা না হলে কাস্টার্ড জমে যাবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। খবার সময় আপনার পছন্দমতো ফল দিন এবং পরিবেশন করুন।

তান্দুরি চিকেন

উপকরণ- চামড়াসহ মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ একটি, লেবুর রস ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, আদা বাটা ১ চামচ, তেল ৩-৪ চা চামচ, পানি ঝরানো টক দই ১ কাপ, কাঁচা মরিচ দুটি (কুচানো)। এছাড়া শৈল্পিক স্বাদ মরিচ গুড়া, শৈল্পিক স্বাদ গরম মশলা গুঁড়া ২ টেবিল চামচ, শৈল্পিক স্বাদ ধনিয়া গুঁড়া ১-২ চা চামচ, শৈল্পিক স্বাদ জিরা গুঁড়া ১-২ চা চামচ, অরেঞ্জ ফুড কালার ২ ফোঁটা ও লবণ স্বাদমতো।

এছাড়াও শৈল্পিক স্বাদ তান্দুরি চিকেন রেডি মিক্স মসলায় তৈরি করতে পারেন সুস্বাদু তান্দুরি চিকেন।

প্রণালি মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে মাংসের গায়ে ২-৩টি চিড়ে দিন। এরপর তাতে লেবুর রস ও লবণ ভালো করে মেখে নিন। এভাবে ফ্রিজে রেখে দিন মিনিট বিশেক। এরপর বাটা পেঁয়াজ, আদা, রসুন, মরিচ ও অন্যান্য শুকনো মসলা ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে পানি ঝরানো টক দই ও ফুড কালার মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাংসের সঙ্গে মিশিয়ে ম্যারিনেট করুন।

ফ্রিজে রেখে দিন দেড় ঘণ্টার মতো। এরপর একটি ফ্রাই প্যানে অল্প একটু তেল মাখিয়ে নিন। এবার তাতে মাংসের টুকরাগুলো রেখে উপর দিয়ে অল্প তেল ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে দিন। একেক পাশ ১০-১৫ মিনিট হালকা আঁচে রান্না করুন। দুই দিক ভালো করে সেদ্ধ হলে নামিয়ে নিন। এরপর একটি রুটি সেঁকার জালি বা অন্য কোনো জালির উপরে মাংসের টুকরোগুলো রেখে বেশি আঁচে একটু সেঁকে নিন। এতে তন্দুরের পোড়া ভাব চলে আসবে। এবার গরম গরম পরিবেশন করুন।