ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গরমে শিশুর পেট খারাপ

গরমে শিশুর পেট খারাপ

গরমে যখন বড়রাই কাবু তখন ছোটদের অবস্থা একবার ভাবুন। গরমের শুরু থেকেই অনেক শিশু লুজ মোশানের ফাঁদে পড়ে কষ্ট পায়। আর সেই দৃশ্য দেখে বাবা-মায়ের পিলে চমকে ওঠে। তবে এই নিয়ে বেশি দুশ্চিন্তা করবেন না। বরং সন্তানের পাতলা পায়খানা শুরু হলে তাকে কয়েকটি উপকারী খাবার খাওয়ান। এতে তাদের শরীরে ফিরবে এনার্জি। এমনকি ধীরে ধীরে কমবে পাতলা পায়খানা।

কলার জুড়ি মেলা ভার : এই ফলে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, আয়রন এবং ফাইবার রয়েছে। আর এসব উপাদান কিন্তু ডায়রিয়া বা লুজ মোশানকে বাগে আনার কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, কলা হলো অত্যন্ত সহজপাচ্য একটি ফল। এমনকি এতে মজুত কার্ব খুব দ্রুত এনার্জি দেয়। তাই সন্তানের লুজ মোশান শুরু হলে তাকে একটা ছোট সাইজের কলা খাওয়াতেই পারেন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

খাওয়ান দই : লুজ মোশানের সময় অন্ত্রে মজুত থাকা ভালো ব্যাকটেরিয়া বেঘোরে প্রাণ হারাতে থাকে। তাই সন্তানের কোলনে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে চাইলে তাকে রোজ এক বাটি দই খাওয়ান। এই কাজটা করলেই কিন্তু ফিরবে তার অন্ত্রের হাল। ফলে সহজেই লুজ মোশানের মতো সমস্যাকে বাগে আনা সম্ভব হবে।

আপেলই মহৌষধি : পেটের ছোট-বড় সমস্যা প্রতিরোধের কাজে আপেলের জুড়ি মেলা ভার। এমনকি লুজ মোশানকে কন্ট্রোলে আনতেও বিশেষ ভূমিকা পালন করে এই ফল। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে সলিউবল ফাইবার। আর এই উপাদান কিন্তু মলকে শক্ত করার কাজে সিদ্ধহস্ত। তাই সন্তানের লুজ মোশান শুরু হলে তাকে একটা আপেল খাওয়াতেই পারেন। তাতেই মিলবে উপকার।

ভাতের বিকল্প নেই : আমাদের অতি প্রিয় ভাত কিন্তু সরল কার্বের ভাণ্ডার। তাই ভাত খুব সহজেই হজম করা যায়। শুধু তাই নয়, এতে মজুত স্টার্চের গুণে মেলে এনার্জি।

তাই সন্তান লুজ মোশানের ফাঁদে পড়লে তাকে কিছুটা পরিমাণে ভাত খাওয়ান।

ডাবের পানি : লুজ মোশান হলে শরীর থেকে জলের পাশাপাশি খনিজও বেরিয়ে যায়। তাই এই সময় এমন পানীয় খেতে হবে যাতে দেহে পানির ঘাটতি যেমন মিটে যাবে, ঠিক তেমনই ফিরবে ইলেকট্রোলাইটসের ভারসাম্য। আর এমনই একটি অত্যন্ত উপকারী পানীয় হলো ডাবের পানি। তাই সন্তানের পায়খানা শুরু হলে সবার প্রথমে তাকে ডাবের পানি খাওয়ান। ব্যস, তাতেই উপকার পাবেন হাতেনাতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত