ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মিতা খানমের রেসিপি

মিতা খানমের রেসিপি

মাগুর মাছের ঝোল

উপকরণ : মাগুর মাছ চারটি, পেঁয়াজ বাটা আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, জিরা ও মৌরি গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, পানি পরিমাণ মতো, কাঁচামরিচ ফালি ৪টি

তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালী : প্রথমে মাছ পরিষ্কার করে টুকরা করে কেটে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে তেল দিন গরম হলে পেঁয়াজ বাটা দিয়ে নেড়ে চেড়ে একটু পানি দিন। এবার হলুদ মরিচ ধনে গুঁড়া দিয়ে কষিয়ে মাছগুলো দিয়ে উল্টেপাল্টে দিয়ে পানি দিন। ফুটে উঠলে মৌরি ও জিরার গুঁড়া দিয়ে দিন কাঁচ মরিচ ফালি করে দিয়ে ঢেকে দিন ৩ মিনিট পরে ঝোল ঘন ঘন হলে নামিয়ে নিন। ভাতের সাথে এই গরমের সময় খুবই উপাদেয় খাবার।

শিং মাছ টমেটোর ঝোল

উপকরণ : শিং মাছ চারটি, বড় আলু একটি, টমেটো দুটি, কাঁচামরিচ চারটি, পেঁয়াজ কুঁচি দুটি, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ।

প্রস্তুত প্রণালী : মাছ কেটে রগ ফেলে ধুয়ে নিন। আলু পছন্দমতো টুকরা করে কেটে নিন। টামটো টুকরা করে কেটে নিন। এবার চুলায় প্যান বসিয়ে তেল দিন গরম হলে পেঁয়াজ কুচি বাদামি রং করে ভেজে নিন।

একটু পানি দিয়ে পেঁয়াজ বাটা, হলুদ মরিচ ধনে গুঁড়া দিয়ে কষিয়ে নিন আলুর টুকরাগুলো দিয়ে কষিয়ে নিন ২ মিনিট এবার টমেটোর টুকরা দিন নেড়ে চেড়ে মাছগুলো দিয়ে উল্টে পাল্টে নিয়ে জিরা ও মৌরি গুঁড়া দিয়ে কাঁচামরিচ দিন। পানি দিন পরিমাণমতো আলু সিদ্ধ হয়ে এলে ঝোল ঘন ঘন হলে নামিয়ে সুন্দর একটা ডিসে পরিবেশন করুন।

চিতল মাছের কোপ্তাকারি

উপকরণ: একটি চিতল মাছের পিঠের অংশ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, জিরা ও মৌরি টেলে গুঁড়া করা ১ চা-চামচ, টমোটা সস আধা কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল দেড় কাপ, কাঁচামরিচ, ব্রেড ক্রাম ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাছের পিঠের অংশ পাটা শীলে বেটে কাটা বেছে মাছ বের নিন ১ কাপ। পেঁয়াজ বেরেস্তা করে নিন।

এবার একটি বোলে মাছ নিয়ে নিন বাটা আধা চা-চামচ করে নিয়ে লবণ হলুদ মরিচ ধনের গুঁড়া আধা চা-চামচ করে নিয়ে মাছের সাথে মিশিয়ে নিন কাঁচামরিচ কুঁচি ধনেপাতা কুঁচি ব্রেড ক্রাম ও ব্যাকিং পাউডার দিয়ে মেখে গোল গোল বলের মতো বানিয়ে তেলে ভেজে নিন বাদামি রং করে উঠিয়ে নিন। এবার অন্য একটি পাত্র চুলায় বসিয়ে মাছের কোপ্তাগুলো ভাজার তেলে পেঁয়াজ বেরেস্তা দিয়ে একটু পানি দিয়ে বাকি মসলাগুলো দিয়ে কষিয়ে নিন এবার পানি দিয়ে কোপ্তাগুলো দিয়ে দিন ফুলে ডাবল হলে নামিয়ে নিন। ভাত ও পোলাউয়ের সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত