ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিজেকে প্রতিষ্ঠিত উদ্যোক্তা হিসেবে দেখতে চাই

উম্মে সানজিদা সুলতানা। চাকরি ছেড়ে স্বাধীন পেশা হিসেবে উদ্যোক্তা জীবন বেছে নিয়েছেন। গড়ে তুলেছেন নিজের প্রতিষ্ঠান Sunjida's Closet. উদ্যোক্তা জীবনের নানা ঘাতপ্রতিঘাত এবং স্বপ্ন বাস্তবায়নের কথা বললেন নারী ও শিশু বিভাগের সঙ্গে।
নিজেকে প্রতিষ্ঠিত উদ্যোক্তা হিসেবে দেখতে চাই

এত পণ্য থাকতে এই পণ্য বেছে নিলেন কেন?

প্রতিটি মানুষেরই কোনো না কোনো পণ্যের প্রতি আকর্ষণ থাকে, আমি একটু ব্যতিক্রম সবাই যা পড়বে তা থেকে একটু ভিন্ন ও রুচিশীল পোশাক পরতে আমার ভালো লাগে। তাই বেছে নিলাম ফতুয়া যা প্রতিদিন আমাদের কাজে বের হওয়ার সময় লাগে। তার সাথে নারী পছন্দ করে গহনা। পোশাক ও গহনা দুটোই মানুষের ব্যক্তিত্ব প্রকাশ পায়। তাই গহনা ও পোশাক নিয়ে বর্তমানে আমি কাজ করছি।

উদ্যোক্তা হওয়ার গল্পটা শুনতে চাই?

উদ্যোক্তা হতে চেয়েছিলাম ছোটবেলা থেকেই। নিজের পোশাকের ডিজাইন করতে ভালো লাগত। কিন্তু পড়াশোনা ও আমাদের সামাজিক প্রেক্ষাপটে তা সম্ভব হয়নি, দীর্ঘদিন শিক্ষকতা পেশায় ছিলাম। কিন্তু একসময় আর ভালো লাগছিল না। আমার মনে হলো নিজের জন্য কিছু করা দরকার। চাকরি ছেড়ে দিলাম। চলে এলাম স্বাধীন পেশায়। মনে হলো নিজের সুপ্ত প্রতিভাকে কাজে লাগানোর এটাই সঠিক সময়। তাই এই উদ্যোক্তা জীবনে পদার্পণ।

উদ্যোগ নিয়ে কোনো প্রতিবন্ধকতায় পড়েছেন?

আমার উদ্যোগ ছিল নিজের এবং কিছু নারীদের সহযোগিতা করা। কিন্তু বাস্তবতা আমাকে অনেক সমস্যায় ফেলেছে। যেমন- নারীরাই নারীদের শত্রু এখানে, সহযোগিতার অনেক অভাব, অর্থনৈতিক সমস্যা আছে। মেয়েরা অনেক পিছিয়ে আছে সামাজিকভাবে। পারিবারিকভাবেও তাদেরকে সেভাবে সহযোগিতা করা হচ্ছে না। এভাবে অনেক উদ্যোগ নষ্ট হয়ে যাচ্ছে এবং উদ্যোক্তারা হারিয়ে যাচ্ছে।

কীভাবে এসব প্রতিবন্ধকতা মোকাবিলা করেন?

আমি একজন ক্ষুদ্র উদ্যোক্তা, আমার একার পক্ষে সম্ভব নয় সমস্যার সমাধান করা। তবে সচেতন নারী হিসেবে চেষ্টা করি সৎ পরামর্শ দিতে সবাইকে এবং যারা নিজের স্বার্থসিদ্ধি করছে তাদের কাছ থেকে দূরে থাকতে। সমাজ ও রাষ্ট্রকে কিছু দায়িত্ব নিতে হবে এই প্রতিবন্ধকতাগুলো দূর করার জন্য।

একজন উদ্যোক্তা হিসেবে পাঁচ বছর পর নিজেকে কোথায় দেখতে চান?

আমি স্বপ্ন দেখতে ভালোবাসি, পাঁচ বছর পর নিজেকে একজন প্রতিষ্ঠিত উদ্যোক্তা হিসেবে দেখতে চাই। দেশে-বিদেশে আমার Sunjida's Closet. সবাই জানবে চিনবে। অনেকগুলো শোরুম হবে আমার, অনেক নারীদের কর্মসংস্থান হবে। আমার একটা স্লোগান আছে- উদ্যোক্তারা ক্রেতা, উদ্যোক্তারা বিক্রেতা এবং স্বপ্নদাতা। আমি সেই স্বপ্নের শেষ প্রান্তে যেতে চাই, সবার দোয়া ও ভালোবাসা নিয়ে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত