ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উদ্যোক্তার জন্য প্রতিটি মুহূর্তই চ্যালেঞ্জিং

নায়না আফরিন তিন্নি। সিগনেচার প্রোডাক্ট হচ্ছে বাটিক পণ্য উদ্যোগের নাম Nayna`s Boutique Hut| উদ্যোক্তা জীবনে নানা প্রসঙ্গে কথা বলেছেন নারী ও শিশু বিভাগের সঙ্গে
উদ্যোক্তার জন্য প্রতিটি মুহূর্তই চ্যালেঞ্জিং

এত পণ্য থাকতে এই পণ্য বেছে নিলেন কেন?

আমার সিগনেচার প্রোডাক্ট হচ্ছে বাটিক পণ্য। আমাদের দেশে বাটিকের পণ্যগুলো খুব জনপ্রিয়। ছোটবেলা থেকেই বাটিকের পোশাকের প্রতি এক ধরনের ভালো লাগা কাজ করতো। তখন থেকেই একটা আগ্রহ তৈরি এই বাটিকের প্রতি। কীভাবে কাপড়ে বাটিক করে সেটা দেখতে বা করতে ইচ্ছে হতো। ব্লকপ্রিন্ট নিয়ে উদ্যোক্তা জীবন শুরু হলেও পরবর্তীতে প্রশিক্ষণ নিয়ে বাটিকের কাজ শুরু করি। বর্তমানে বাটিক ও ব্লকের ফিউশন করে বিভিন্ন শাড়ি, থ্রিপিসে কাজ করছি।

উদ্যোক্তা হওয়ার গল্পটা শুনতে চাই?

ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলায় জন্ম আমার। মফস্বল শহরের আর দশজন ছেলেমেয়ের মতোই স্বপ্ন দেখতাম পড়াশোনা শেষ করে একজন সরকারি কর্মকর্তা হব। পোস্ট গ্র্যাজুয়েট কমপ্লিটের সাথে সাথেই বিয়ে হয়ে যায়। তারপর সংসার-সন্তান সামলিয়ে সেই স্বপ্ন আর পূরণ হয়নি। পরবর্তীতে করোনাকালীন সময়ে প্রচুর অবসর সময় পেতাম। অবসর সময়গুলো বসে না থেকে ব্লকের কিংবা হাতের কাজের বিভিন্ন প্রোডাক্ট তৈরি করতাম। মাঝেমধ্যে সেগুলোর ছবি সোশ্যাল মিডিয়া শেয়ায় করতাম। এভাবেই একসময় ছবি থেকে কাছের অনেকেই অর্ডার দেয়া শুরু করলেন। দুয়েকটি অর্ডার আসার পর মনে হলো এই কাজটা তো মন্দ না। এরই মধ্যে অনেকগুলো উদ্যোক্তা-বান্ধব গ্রুপের সাথে জড়িত হলাম এবং সেখানে অন্যদের কাজ দেখতাম। একসময় নিজেও একজন উদ্যোক্তা হিসেবে পরিচিত হতে চাইলাম এবং এই বিষয়ে পরিবারের সাথে কথা বলি। ওই সময় আমার পরিবার আমাকে সাপোর্ট দিয়েছে এবং এখনো দিচ্ছে। সেই থেকে আমার উদ্যোক্তা জীবন শুরু। আজ আমি একজন স্বাবলম্বী নারী।

উদ্যোগ নিয়ে প্রতিবন্ধকতা কী?

উদ্যোগের শুরুতে সবচেয়ে বেশি প্রতিবন্ধকতা তৈরি হয়েছে পণ্য ডেলিভারি নিয়ে। এই সমস্যাটা এখনো ফেইস করতে হয় বিশেষ করে উৎসবের সময়গুলোতে। ঈদ কিংবা পূজার আগের সময়টায় অর্ডারের চাপ বেশি থাকে। ওই সময় কুরিয়ার কোম্পানিগুলো যথাযথ পদক্ষেপ না নেওয়ায় সঠিক সময়ে আমরা কাস্টমারের হাতে প্রোডাক্ট পৌঁছাতে পারি না। এতে আমাদের বিজনেসে নেগেটিভ প্রভাব পড়ে। তাছাড়া ওই সময় কিছু কিছু কুরিয়ার কোম্পানি বাড়তি চার্জ অ্যাড করে, যার ফলে অনেক কাস্টমার অর্ডার ক্যানসেল করেন। এছাড়া বর্তমানে আমাদের বাজার অস্থিতিশীল। প্রতিনিয়ত কাঁচামালের দাম বাড়ছে। তাই আমাদের প্রোডাক্টের দামও বাড়াতে হচ্ছে। প্রতিদিনই দাম বাড়ার কারণে আমাদের কাস্টমার হারাতে হচ্ছে।

কীভাবে এসব প্রতিবন্ধকতা মোকাবিলা করেন?

উৎসবগুলোতে সঠিক সময়ে কাস্টমারের হাতে প্রোডাক্ট পৌঁছে দিতে একটি নির্দিষ্ট তারিখ পর্যন্ত আমরা অর্ডার নিই।

যেহেতু ওই সময় প্রচুর অর্ডারের চাপ থাকে, তাই একাধিক কুরিয়ারের সাহায্য নিতে হয়। এতে খুব যে একটা উপকার হয় তা না। সাময়িকভাবে কিছুটা সমাধান পাওয়া যায়।

একজন উদ্যোক্তা হিসেবে ৫ বছর পর নিজেকে কোথায় দেখতে চান?

আগামী দিন আরো একধাপ সামনে এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জিং নিয়ে প্রতিটি উদ্যোক্তা কাজ করে। শুরু থেকেই একটি লক্ষ্য যে আমার বাটিক পণ্যের নিজস্ব একটি ব্র্যান্ড হবে। সেটাকে বাস্তবায়ন করতেই কাজ করে যাচ্ছি। ইনশাআল্লাহ, ৫ বছর পর সেই লক্ষ্যটার বাস্তব রূপ দেখতে চাই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত