ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিশুর দাঁতের জোর বাড়ায় এসব খাবার

শিশুর দাঁতের জোর বাড়ায় এসব খাবার

অনেক শিশুর দাঁত দুর্বল। তাই তারা শক্তি জিনিস খেতে বেকায়দায় পড়ে। ভালো খবর হলো- কয়েকটি পরিচিত খাবার নিয়মিত খেলে কিন্তু অনায়াসে সন্তানের দাঁতের জোর বাড়িয়ে ফেলা সম্ভব। আর সেই সব খাবার সম্পর্কে বিস্তারিত জানুন এই প্রতিবেদনে।

শিশুদের পনির খাওয়ান?

শিশুরা চিজ বা পনির খেতে খুবই ভালোবাসে। আর তাদের এই পছন্দকেই আপনাকে তার দাঁতের স্বাস্থ্য ফেরানোর কাজে লাগাতে হবে। কারণ, চিজে রয়েছে ক্যালশিয়ামের ভান্ডার। এই উপাদান ক্যাবিটিস প্রতিরোধ করে। শুধু তাই নয়, এতে মজুত ফসফেট দাঁতের এনামেল গঠনের কাজেও সিদ্ধহস্ত। সেই সঙ্গে চিজ খেলে মুখে প্রচুর পরিমাণে লালা বেরোয়, যা কিনা জীবাণু নিধনে বিশেষ ভূমিকা পালন করে। তাই আজ থেকে বাচ্চাকে নিয়মিত চিজ খাওয়ানো শুরু করুন।

বাদামের জুড়ি মেলা ভার?

গবেষণায় দেখা গেছে, ক্যাবিটিসসহ একাধিক জটিল দাঁতের অসুখ প্রতিরোধের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাদাম। কারণ, এতে রয়েছে প্রোটিন এবং ফাইবারের ভান্ডার। আর এই দুই উপাদান দাঁতকে সুস্থ-সবল রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, এই উদ্ভিজ্জ খাবারে মজুত রয়েছে ক্যালশিয়াম এবং ফসফরাসের ভান্ডার। আর এই দুই উপাদান দাঁতের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই সন্তানের দাঁতের হাল ফেরাতে চাইলে তাকে নিয়মিত বাদাম খাওয়াতে ভুলবেন না যেন!

পাতে থাকুক মাংস?

মাংসতে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে। আর এই উপাদান দাঁতের এনামেলের ক্ষয়ক্ষতি প্রতিরোধ করে। শুধু তাই নয়, এই প্রাণিজ খাবারে বেশ কিছুটা ক্যালশিয়ামের খোঁজও মেলে যা কিনা দাঁতের পাশাপাশি হাড়ের জোর বাড়ানোর কাজেও সিদ্ধহস্ত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত